প্রচ্ছদ » সাইন্স ভিউ » জানা-অজানা » পৃথিবী কেন গোলাকার?

পৃথিবী কেন গোলাকার?

আমাদের এই পৃথিবীর রহস্যের কোনো অন্ত নেই। এই সকল রহস্য বিভিন্ন দৃষ্টিকোণ থেকে বিভিন্ন রকম। কারো কাছে এগুলো নিছক অতি সাধারন বিষয়, আবার কারো কাছে এটা অস্বাভাবিক। আজ তেমনি একটি সাধারন বিষয় নিয়ে আলোচনা করবো, সেটি হলো পৃথিবী কেন গোলাকার???
এর প্রশ্নটি নিয়ে কি কেউ কোনোদিন ভেবেছো? পৃথিবী কেন গোলাকার? কেন অন্য আকৃতি নয়?
হ্যা, সেটি নিয়েই আজ আলোচনা করবো।

বিভিন্ন বিজ্ঞানী বিভিন্ন ভাবে এই প্রশ্নের ব্যাখ্যা সহ উত্তর দিয়েছেন,তবে আমরা যারা উচ্চমাধ্যমিকের পদার্থ বিজ্ঞান বইটি পড়েছি তারা খুব সহজেই এর উত্তর দিতে পারবো।
বিখ্যাত বিগ ব্যাং তত্ত্ব অনুসারে এই মহাবিশ্ব যখন বিস্ফোরিত হয় তখন পৃথিবী হাইড্রোজেন ও হিলিয়াম সহ অন্যান্য কিছু গ্যাসের সমন্বয়ে ঘনিভবনের মাধ্যমে গ্যাসীয় থেকে তরল তারপর কঠিনে রুপান্তরিত হয়। পৃথিবী সৃষ্টি হওয়ার সময় যখন তরল অবস্থায় ছিলো তখনই পৃথিবীর আকৃতি গোলাকার হয়ে যায়।

আমরা অনেকেই তরলের পৃষ্ঠটান নামক ধর্মের কথা পড়েছি বা শুনেছি হয়তোবা, তরল তার এই পৃষ্ঠটান ধর্মের কারনে সর্বদা সর্বনিম্ন ক্ষেত্রফল অর্জন করতে চায় এবং একই পদার্থের সর্বনিম্ন ক্ষেত্রফল হলো গোলাকার আকৃতি। অর্থাৎ,  একই পরিমান বস্তু যদি বিভিন্ন আকৃতিতে রাখা হয় (যেমন:আয়ত,বর্গ,গোলাকার) তাহলে গোলাকার আকারের ক্ষেত্রফল সর্বনিম্ন হবে। আর যেহেতু তরল সর্বদা সর্বনিম্ন ক্ষেত্রফল অর্জন করতে চায় সেহেতু তরল সুযোগ পেলেই গোলাকার আকৃতি অর্জন করে। এটির বাস্তব উদাহরন দেখতে পাওয়া যায় ডাক্তার যখন সিরিঞ্জ থেকে ফোঁটায় ফোঁটায় তরল বের  করতে থাকেন তখন তা গোলাকার হয়।
এখন এর দারা জানা গেলো যে পৃথিবী কেন গোলাকার, কিন্তু পৃথিবী আসলেই কি গোলাকার?? না, পৃথিবী উত্তর-দক্ষিনে একটু চাপা, এর কারন হলো, পৃথিবী তার আহ্নিক গতির কারনে যখন লাটিমের মতো ঘূরতে থাকে তখন এর মেরু অঞ্চলে বেগ সর্বনিম্ন ও বিষুবীয় অঞ্চলে বেগ সর্বোচ্চ থাকে,  এর কারনে পৃথিবীর উত্তর ও দক্ষিন মেরু একটু চেপে থাকে। যার ফলে পৃথিবী পুরোপুরি গোলাকার নয়।

>
বাংলা ইনিশিয়েটরে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।