প্রচ্ছদ » বাংলাদেশ » খালেদা – কমলেশ বৈঠক

খালেদা – কমলেশ বৈঠক

প্রকাশ : ১৩ সেপ্টেম্বর ২০১৫১২:৩৫:২৬ পূর্বাহ্ন

ইনিশিয়েটর ডেস্কঃ বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছেন সফররত কমনওয়েলথের মহাসচিব কমলেশ শর্মা।

শনিবার (১২ সেপ্টেম্বর) রাতে বিএনপি চেয়ারপারসনের গুলশান কার্যালয়ে এ সাক্ষাৎ অনুষ্ঠিত হয়।

এ সময় উপস্থিত ছিলেন দলের স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান, চেয়ারপারসনের উপদেষ্টা রিয়াজ রহমান ও সাবিহ উদ্দিন আহমেদ।

রাত পৌনে ১০টা থেকে সোয়া ১১টা পর্যন্ত টানা দেড় ঘণ্টা এ সাক্ষাত চলে। সাক্ষাতে বাংলাদেশের রাজনীতি নিয়ে আলোচনা হয় বলে জানা গেছে।

বিএনপি সূত্রে জানা যায়, কমনওয়েলথের মহাসচিব খালেদা জিয়াকে বলেছেন- আগামী নির্বাচন যেভাবে গ্রহণযোগ্য ও নিরপেক্ষ হবে সেই পরিস্থিতি তৈরির জন্য আপনারা আপনাদের অবস্থান থেকে চেষ্টা চালিয়ে যান। কমনওয়েলথও তার অবস্থান থেকে চেষ্টা চালিয়ে যাবে। যেহেতু টু-থার্ড মেজরিটির মাধ্যমে সংবিধান পরিবর্তন হয়েছে সেহেতু এটিকে সহজেই আগের জায়গায় আনা যাবে বলে মনে হয় না। তবে একটা বিকল্প ব্যবস্থা বের করতে হবে।

কমলেশ শর্মা খালেদা জিয়াকে আরও বলেন, আমাদের ধারণা ছিল নির্বাচন কমিশনই (ইসি) নির্বাচন পরিচালনা ও নিয়ন্ত্রণ করে। কিন্তু এখানে রাজনৈতিক হস্তক্ষেপও যে থাকে সেটি আপনার সঙ্গে কথা বলার পর বুঝতে পারছি। সুতরাং বিষয়টি একটু জটিল। এখান থেকে বের হয়ে আসার চেষ্টা আপনাদেরকেই করতে হবে।

অন্যদিকে খালেদা জিয়া কমলেশ শর্মাকে গণতন্ত্রের অনুপস্থিতি, বিরোধীদলগুলোর সঙ্গে সরকারের বিরূপ আচরণ, দেশে মানবাধিকার লঙ্ঘন, আইনের শাসনের অনুপস্থিতি, বিরোধী দলগুলোর কর্মসূচিতে বাধা ও সরকারের নানা দুর্বলতা তুলে ধরেন।

বৈঠক শেষে রাত ১১টা ১৫ মিনিটে বেরিয়ে যান কমলেশ। এরপর বিভিন্ন পর্যায়ের নেতারা বিএনপি প্রধানের সঙ্গে দেখা করেন।

বাংলা ইনিশিয়েটরে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।