প্রচ্ছদ » সাইন্স ভিউ » জানা-অজানা » অক্সিজেন ছাড়াও এলিয়েন বেঁচে থাকতে পারে

অক্সিজেন ছাড়াও এলিয়েন বেঁচে থাকতে পারে

বিজ্ঞান প্রযুক্তি ডেস্কঃ অক্সিজেন ছাড়া জীবন অসম্ভব এতোদিন এমন কথা বিশ্বাস করা হলেও সম্প্রতি জাপানের এক বৈজ্ঞানিক জানিয়েছেন, সৌরমণ্ডলের বাইরের গ্রহে যেখানে অজৈব অক্সিজেন অত্যধিক পরিমাণে রয়েছে সেখানে অক্সিজেন ছাড়াও প্রাণীরা বেঁচে থাকতে পারে।
জাপানের অ্যাস্ট্রোবায়োলজি সেন্টার অফ ন্যাশনাল ইনস্টিটিউট অফ ন্যাচরাল সায়েন্সের সহ অধ্যাপক নোরিয়ো নারিনা জানিয়েছেন, সৌর মণ্ডলের বাইরে অবস্থিত গ্রহে প্রচুর পরিমাণে অজৈব অক্সিজেন রয়েছে। টাইটেনিয়াম অক্সাইডের প্রকাশ উৎপ্রেরক প্রতিক্রিয়া থেকে এর উৎপত্তি হয়েছে।
তিনি জানিয়েছেন, অক্সিজেন অবশ্যই একটি জৈব সঙ্কেত। যদিও অক্সিজেন ছাড়াও অন্যান্য জৈব সঙ্কেতগুলি খুঁজে বের করার প্রয়োজনীয়তা রয়েছে। পৃথিবীর বায়ুমণ্ডলে অক্সিজেন রয়েছে তার কারণ, গাছ-পালা সালোক সংশ্লেষের মাধ্যমে অক্সিজেন সৃষ্টি করে থাকে।
তিনি আরও জানিয়েছেন, এটি সম্ভব যে, সৌরতন্ত্রের বাইরে কোনও বায়ুমণ্ডল থাকতে পারে, যেখানে পৃথিবীর মতই অক্সিজেন থাকতে পারে। এই গবেষণাটি সায়েন্টিফিক রিপোর্টসে প্রকাশিত হয়েছে।

সূত্র: কলকাতা

>
বাংলা ইনিশিয়েটরে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।