প্রচ্ছদ » বাংলাদেশ » অবশেষে বিভাগ হতে যাচ্ছে ময়মনসিংহ

অবশেষে বিভাগ হতে যাচ্ছে ময়মনসিংহ

অবশেষে চারটি জেলা নিয়ে গঠিত হলো বাংলাদেশের অষ্টম বিভাগ “ময়মনসিংহ বিভাগ”।  এই বিভাগের অন্তর্ভুক্ত জেলাগুলো হলো- ময়মনসিংহ, শেরপুর, জামালপুর ও নেত্রকোনা। কিশোরগঞ্জ ও টাঙ্গাইলকে বাদ দিয়েই জেলা ঘোষিত হল ময়মনসিংহ।

প্রশাসনিক পুনর্বিন্যাসসংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটি (নিকার) আজ সোমবার নতুন এই বিভাগ অনুমোদন দিয়েছে।

মন্ত্রিপরিষদ সম্মেলন কক্ষে মন্ত্রিসভার বৈঠকের পরপরই  প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে নিকার বৈঠকটি অনুষ্ঠিত হয়। বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ মোশাররাফ হোসাইন ভূইঞা সাংবাদিকদের এ কথা জানান।

সচিব বলেন, ঢাকা বিভাগকে ভেঙে ময়মনসিংহ, জামালপুর, শেরপুর ও নেত্রকোনা জেলা নিয়ে নতুন এই বিভাগ গঠনের চূড়ান্ত অনুমোদন দেওয়া হলো আজ। নতুন এই বিভাগের লোকসংখ্যা প্রায় এক কোটি ১৬ লাখ ৭০ হাজার প্রায়।

পর্যায়ক্রমে ঢাকা বিভাগকে ভেঙে আবারও ফরিদপুর বিভাগ করার পরিকল্পনা রয়েছে বলে জানান সচিব।

এর আগে গত ২৬ জানুয়ারি নতুন এই বিভাগের বিষয়ে মন্ত্রিসভায় নীতিগত সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। আজ নিকারের বৈঠকে চূড়ান্ত অনুমোদন দেওয়া হলো। এ ছাড়া নোয়াখালী ও কুমিল্লাকে নিয়ে আরও একটি বিভাগ করার পরিকল্পনা রয়েছে বলেও জানান সচিব।

ময়মনসিংহকে বিভাগ করার কথা অনেক দিন ধরেই চলছে। তবে কিশোরগঞ্জ ও টাঙ্গাইল এই বিভাগের অন্তর্ভুক্ত হতে না চাওয়ায় বিভাগ গঠন নিয়ে জটিলতা দেখা দেয়। অবশেষে এই দুই জেলাকে বাদ দিয়েই গঠিত হলো বাংলাদেশের অষ্টম বিভাগ ময়মনসিংহ।  কিশোরগঞ্জ ও টাঙ্গাইল ঢাকা বিভাগেই রইলো।

>
বাংলা ইনিশিয়েটরে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।