প্রচ্ছদ » শিক্ষাপাতা » ক্যাম্পাস » শাবিপ্রবিতে ভর্তি আবেদন ১৩ অক্টোবর শুরু-পরীক্ষা ১৪ নভেম্বর

শাবিপ্রবিতে ভর্তি আবেদন ১৩ অক্টোবর শুরু-পরীক্ষা ১৪ নভেম্বর

প্রকাশ : ৬ অক্টোবর ২০১৫১২:৫৮:২৩ পূর্বাহ্ন

ক্যাম্পাস ডেস্কঃ শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে অনার্স প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার আবেদন আগামী ১৩ অক্টোবর থেকে শুরু হবে। ৩০ আক্টোবর রাত ১২টা পর্যন্ত আবেদন করা যাবে। ভর্তি পরীক্ষা আনুষ্ঠিত হবে আগামী  ১৪ নভেম্বর।

সোমবার বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ভবনে এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের এ তথ্য নিশ্চিত করেন ভর্তি পরীক্ষা কমিটির সভাপতি নারায়ণ সাহা ও ভর্তি পরীক্ষা কমিটির সদস্য সচিব মুশতাক আহমদ।

তারা জানান, ভর্তি পরীক্ষা ইউনিট ভিত্তিক অনুষ্ঠিত হবে।

ইউনিটগুলো হচ্ছে  A এবং B । A  ইউনিটের  ৯টি বিভাগে মোট আসন সংখ্যা ৬১৩টি।

B ইউনিটভুক্ত ১৭ টি বিভাগের মোট আসন সংখ্যা ৮৩৫টি।  এর মধ্যে এ বছর নতুন বিভাগ হিসেবে চালু হওয়া মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগে ৩৫ জন শিক্ষার্থী ভর্তি করা হবে।

তাছাড়াও মুক্তিযোদ্ধার সন্তান  (২৬ জন), ক্ষুদ্র নৃ-গোষ্ঠী/জাতিসত্ত্বা (২৬ জন), প্রতিবন্ধী (১৩ জন) এবং পোষ্য (১৫ জন) এর জন্য সর্বমোট ৮০ টি আসন সংরক্ষিত আছে।

আন্তর্জাতিক গণিত অলিম্পিয়াড, আন্তর্জাতিক ইনফরমেটিক্স অলিম্পিয়াড, আন্তর্জাতিক পদার্থবিজ্ঞান অলিম্পিয়াড এবং অন্যান্য স্বীকৃত, আন্তর্জাাতিক অলিম্পিয়াডে স্বর্ণ, রৌপ্য অথবা ব্রোঞ্জ মেডেল প্রাপ্ত ছাত্র-ছাত্রীরা ভর্তি পরীক্ষা ছাড়াই সংশি¬ষ্ট বিষয়ে ভর্তির সুযোগ পাবে। সংশি¬ষ্ট বিষয়ে ভর্তি কমিটির সিদ্ধান্তই চূড়ান্ত বলে গণ্য হবে।

যদি কোন ছাত্র/ছাত্রী  A এবং B উভয় ইউনিটে পরীক্ষা দিতে চায় তাহলে উভয় ইউনিটে আলাদা আলাদা আবেদন করতে হবে। সাব-ইউনিটগুলো এমনভাবে সাজানো হয়েছে যে, কোনো একটি সাব-ইউনিটে আবেদন করলে ঐ ইউনিটের অন্য সাব-ইউনিটে আবেদন করা যাবে না।

আবেদন করার জন্যে একটি প্রিপেইড টেলিটক মোবাইল ফোন থেকে বিশ্ববিদ্যালয়ের নাম  (SUST), এইচ.এস.সি./সমমান শিক্ষা বোর্ডের নামের কোড, এইচ.এস.সি./সমমান পরীক্ষার রোল নম্বর, পাশের সন এবং এস.এস.সি./সমমান শিক্ষা বোর্ডের নামের কোড, এস.এস.সি./সমমান পরীক্ষার রোল নম্বর, পাশের সন, সাব-ইউনিটের কি ওয়ার্ড (A, B1, B2, B3, b4 ) লিখে ১৬২২২ নম্বরে SEND করতে হবে।

ভর্তি পরীক্ষার ফলাফল ও ভর্তিসংক্রান্ত অন্যান্য তথ্য যথাসময়ে বিশ্ববিদ্যালয়ের নোটিশ বোর্ড এবং ওয়েবসাইটে (sust.edu) প্রকাশ করা হবে। ছাত্রÑছাত্রীরা যে-কোনো মোবাইল ব্যবহার করে ১৬২২২ নম্বরে  SMS  করে এ-সংক্রান্ত তথ্য জেনে নিতে পারবে।

ভর্তি সংক্রান্ত কোনো বিষয়ে প্রশ্ন থাকলে 01555555001-4   হটলাইনে অথবা admission@sust.edu  ই-মেইল করে যোগাযোগ করা যাবে।