প্রচ্ছদ » সাইন্স ভিউ » তথ্য প্রযুক্তি » বিশ্বের প্রথম রোবট ফোন রোবহন

বিশ্বের প্রথম রোবট ফোন রোবহন

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্কঃ আপনার সঙ্গে তালে তালে নাচবে, ফোন করবে, আবার ছবিও তুলবে। এমন কাজের রোবটের কথা শুনেছেন কখনও? আর সেই রোবটই যদি এসে যায় একেবারে অপনার হাতের মুঠোয়? এতই ছোট্ট রোবট যে ইচ্ছামতো ভরে ফেলতে পারবেন পকেটে, আপনার যখন খুশি তাকে দিয়ে যা খুশি করিয়েও নিতে পারবেন। সময় সময় আপনার বিনোদনের দায়িত্বও হাসি মুখে নিজে কাঁধে তুলে নেবে সেই রোবট। 

বিশ্বের প্রথম রোবট ফোন ‘রোবোহন’ এই সবগুলোই করবে একসঙ্গে।জাপানের বহুজাতিক সংস্থা শার্পের তৈরি এই রোবট ফোনে দেখা যাবে মানচিত্রও।

এই রোবোট ফোনের সামনের দিকে রয়েছে বিল্ট-ইন ক্যামেরা প্রজেক্টর, পিছনে রয়েছে একটি দুই ইঞ্চি স্ক্রিন, খুদে খুদে দুটি হাত, দুটি পা তো রয়েছেই। যার সাহায্যে হেঁটেচলে বেড়াবে আপনার আদরের রোবট ফোন, আবার মিষ্টি করে অনুরোধ করলে নেচেও দেখাবে। এছাড়াও ছবি তোলা, ফোন করা, মেমো রাখা, টেক্সট মেসেজের উত্তর দেওয়া, প্রজেক্টরের সাহায্যে ছবি ও ভিডিও দেখানো, সব কাজই করে দেবে ছোট্ট রোবোহন।

অন্যান্য স্মার্টফোনের মতো আপনার পকেটেও দিব্যি মাপে মাপে বসে যাবে এই রোবোহন। ছোট্ট টাচস্ক্রিনের প্রতিটা হোমস্ক্রিনে রয়েছে মাত্র চারটি করে আইকনের জায়গা। যেকোনও জায়গায় আপনার রোবট ফোন দাঁড় করিয়ে দিলেই ছবিও তুল নিতে পারবে। আবার ভয়েস ও ফেস রেকগনিশনের সাহায্যে চিনে নেবে ব্যবহারকারীকেও।

রোবোহন তৈরি করেছেন টোকিওর বিখ্যাত অধ্যাপক ও রোবোটিসিস্ট তোমোতাকা তাকাহাসি।শার্পের তরফে জানানো হয়েছে, আপনার সঙ্গে কথা বলেই বোরোহন বুঝে নেবে নিজের কাজ। আর যদি আপনার কথা বলতে ইচ্ছা না করে তাহলে টাচস্ক্রিন তো রয়েছেই।

আগামী বছরেই বাজারে এসে যাবে রোবোহন।

ছবিঃ ইন্টারনেট

>
বাংলা ইনিশিয়েটরে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।