প্রচ্ছদ » অনিয়ম » পরিচ্ছন্ন হচ্ছেনা রাজধানী ঢাকা

পরিচ্ছন্ন হচ্ছেনা রাজধানী ঢাকা

রাজধানী ঢাকা তে অনেক আগে থেকেই বিভিন্ন জায়গায়, রাজপথ ও অলিগলি দিয়ে হাঁটার সময় চোখে পরে পড়ে ময়লা আবর্জনা এবং খোলা ডাস্টবিন। শহরবাসীরা বাইরে বের হলেই নাকে যায় ময়লার উৎকট দূগন্ধ। ঢাকা সিটি কর্পোরেশন থেকে এই সব ময়লা সরানোর বিভিন্ন উদ্যোগ নিলেও আমলাদের অনিয়ম এবং শহরবাসীর অসচেতনতার কারনে  তাতে তেমন সুবিধা পাও্যা যাচ্ছে না।

আজকাল রাস্তার পাশে ছোট ছোট ডাস্টবিন বসানো হলেও শহরবাসীদের তা ব্যবহার করতে দেখা যাচ্ছে না । বেশিরভাগ মানুষই সিটি কর্পরেশনের দেয়া ডাষ্টবিন গুলো ব্যবহার করছে না।  সে হিসেবে ঢাকার নোংরা পরিবেশের জন্য নগরবাসীই সিটি কর্পরেশন থেকে বেশি দ্বায়ী এমনটাই মনে করছেন সংশ্লিষ্টরা। রাজধানীর মিরপুর, মিরপুর-বিজয় স্মরণী, আরামবাগ, শান্তিনগর,  সেগুনবাগীচা,  বাড্ডা,  শান্তি নগর-কাকরাইল রোড এর মোড়ে তাকালেই দেখা যায় খোলা ডাস্টবিন এবং রাস্তার পাশে ময়লা আবর্জনার স্তুপ।

এ ছাড়া আজকাল সিটি কর্পোরেশনের গাড়ি গুলোকে দিনে দুপুরে ময়লা স্থানান্তর করতে দেখা যায়। এতে করে আরো ভোগান্তি হচ্ছে নগরবাসীর। এইসব খোলা ডাস্টবিন এর কারণে রাস্তায় হাঁটতে গেলে রুমাল নাকে মুখে চেপে হাঁটতে হয়। ময়লা আবর্জনা মাড়িয়েই পথ চলতে হয়। বৃষ্টি হলে পরিস্থিতি হয় বেগতিক। ময়লা আবর্জনা বৃষ্টির পানির সাথে মিশে একাকার হয়ে যায়। যার কারনে রোড এবং গলির রাস্তাগুলোতে পানি জমে তা ব্যবহার অনুপযোগী হয়ে পড়ে।

শহরবাসীর সচেতনতার অভাব, দায়িত্ববানদের অবহেলা ও কতৃপক্ষের চরম অব্যবস্থাপনার জন্য এই সমস্যা আরো বাড়ছেই। ঢাকার সুন্দর রূপ দেখার জন্য এই সব ময়লা আবর্জনা দূর করা প্রয়োজন। আজকাল বিভিন্ন এলাকাতে সবাই মিলে একটি নির্দিষ্ট দিন নিজ এলাকা পরিষ্কার এর কর্মসূচি দেখা যাচ্ছে। সিটি কর্পোরেশনের উদ্যোগ এর পাশাপাশি নগরবাসীরাও যদি এমন উদ্যোগ নেয় তাহলে তাহলে সুন্দর,পরিষ্কার ও পরিচ্ছন্ন ঢাকার রূপটি দেখা যাবে।

>
বাংলা ইনিশিয়েটরে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।