প্রচ্ছদ » বাংলাদেশ » একাদশ শ্রেণির অপেক্ষামান তালিকার ভর্তি আজ শুরু

একাদশ শ্রেণির অপেক্ষামান তালিকার ভর্তি আজ শুরু

একাদশ শ্রেণিতে ভর্তির জন্য অপেক্ষমান তালিকায় থাকা শিক্ষার্থীদের ভর্তি আজ শনিবার থেকে শুরু হয়েছে যা আগামি ২৭ জুন পর্যন্ত চলবে। এরপর ২৮ জুন প্রকাশ করা হবে দ্বিতীয় অপেক্ষমান মেধাক্রম। প্রথম অপেক্ষমাণ তালিকায় সাত লাখ ১৮ হাজার ৯২২ জন স্থান পেয়েছে।

ঢাকা শিক্ষা বোর্ডের একজন কর্মকর্তা জানান, কোনো শিক্ষার্থী যদি মেধাক্রম অনুযায়ী ভর্তি হয়েও থাকে, সে-ও অপেক্ষমান তালিকা থেকে মেধাক্রম অনুযায়ী (শূন্য আসনের বিপরীতে) ভর্তির সুযোগ পাবে। সেক্ষেত্রে তাকে যে কলেজে ভর্তি হয়েছে তা বাতিল করতে হবে।

নিয়মিত ও অপেক্ষমান তালিকা থেকে ভর্তির পরও বিলম্ব ফিসহ ভর্তি হওয়া যাবে ১০ থেকে ২০ জুলাই পর্যন্ত। এবার একাদশ শ্রেণিতে ক্লাস শুরু হবে ১০ জুলাই। এর আগে গত ১৬ জুন ২০১৬-১৭ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে ভর্তির জন্য নির্বাচিত শিক্ষার্থীদের তালিকা প্রকাশ করা হয়েছিল। মেধাক্রমে থেকেও ভর্তি না হওয়া পৌনে তিন লাখ শিক্ষার্থীও অপেক্ষমাণ তালিকার মেধাক্রম অনুযায়ী ভর্তি হবে।

উল্লেখ্য এবার একজন শিক্ষার্থী যে কটি কলেজে ভর্তির জন্য আবেদন করেছিল সেগুলোর প্রতিটির জন্যই আলাদা মেধাক্রম করা হয়েছে। এজন্য অনেক শিক্ষার্থী ভালো ফল করেও অপেক্ষমাণ তালিকায় পড়েছে কিংবা প্রথম দফায় প্রত্যাশিত কলেজে ভর্তির জন্য মনোনীত হয়নি। এজন্যই প্রথম মেধাক্রমে থাকা অনেক শিক্ষার্থী ভর্তি হয়নি।

ছবিঃ মোহাম্মদ ফাহিমুল ইসলাম

>
বাংলা ইনিশিয়েটরে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।