প্রচ্ছদ » উড়াল » সংগঠন » একটি হাসির জন্য!

একটি হাসির জন্য!

সুবিধাবঞ্চিত ও হতদরিদ্রদের মাঝে ঈদের আনন্দ ছড়িয়ে দিতে সারা দেশেই ছোট-বড় উদ্যোগ নিয়েছেন দেশের বেশ কিছু স্বেচ্ছাসেবী ও সমাজকল্যানমূলক সংগঠন। রমজান মাসের শুরুতেই সুবিধাবঞ্চিতদের মুখে হাসি ফোটাতে বিভিন্ন সংগঠনের ফেসবুক ইভেন্টে ছড়িয়ে গেছে পুরো ফেসবুক জগত। কিছু কিছু সংগঠন ফেসবুক ইভেন্ট ছাড়াই ঈদ পোশাক সংগ্রহের অভিযানে নেমেছে। বিভিন্ন বিপণীকেন্দ্রে গিয়ে অর্থ সংগ্রহ ও সংগঠনের সদস্যরা চাঁদা দিয়ে তহবিল গড়ে তুলেছেন। আবার বন্ধুরা মিলেও অনেকে ঈদ পোশাক বিতরন করেছেন। এ নিয়ে কথা হয় বিভিন্ন সংগঠনের সদস্য ও নিজস্ব উদ্যোক্তাদের মধ্যেঃ

13595613_535597233299265_1558564120_n

ভলান্টিয়ার ফর বাংলাদেশের একাংশ

ভলান্টিয়ার ফর বাংলাদেশ: ষষ্ঠ বারের মতো এবছরও সারাদেশের বেশ কয়েকটি শহরে সুবিধাবঞ্চিত শিশুদের মাঝে ঈদ পোশাক ও খাবার বিতরন করে সংগঠন টি। এবছর তারা ঢাকা, চট্রগ্রাম, সিলেট সহ আরো বেশ কয়েকটি জেলায় প্রায় ১০০০ জন শিশুকে ঈদের পোশাক তুলে দেন। শিশুদের জন্য করা হয় ইফতার ও রাতের খাবারের আয়োজনও। ঈদে নতুন জামার পাশাপাশি প্রত্যেকে পেয়েছে সেমাই ও চিনি। আর এ সপ্তাহের মঙ্গলবার শিশুদের হাতে মেহেদি আল্পনারও ব্যবস্হা করেন সংগঠনটি।

স্বপ্ন ও আগামী: চট্রগ্রাম নগরের ফটিকছড়ি, লোহাগড়া ও হাটহাজারী এলাকায় গত ১জুলাই ১০৫টি পরিবারের হাতে ঈদবস্ত্র তুলে দেন স্বপ্ন ও আগামী সংগঠনের সদস্যরা। সংগঠনের সদস্য মুনতাহা আবরিক বলেন- আমরা নিজেদের চাঁদায় তহবিল গঠন করেছি এবং সুন্দর ভাবে আমাদের ইভেন্ট সফল করেছি। আগামি তে আরো সফল ভাবে করবো এটাই প্রত্যাশা।

ইরা: ১ জুলাই চট্রগ্রামের ষোলশহর এলাকায় ঈদবস্ত্র বিতরন করেন তরুনদের সংগঠন ইরা। এদিন ইরার পক্ষ থেকে ৩০০ নতুন জামা পেয়েছে পথশিশুরা। এটা ছিলো সংগঠনটির পঞ্চম কার্যক্রম।

IMG_2428

SMSC বাংলা ইনিশিয়েটর পথশিশুদের ঈদ উৎসবের একাংশ

বাংলা ইনিশিয়েটরঃ শিশু-কিশোর পত্রিকা বাংলা ইনিশিয়েটর, সেভ মানি সেভ এন্ড দ্যা চিল্ড্রেন এর সাথে যৌথভাবে আয়োজন করে পথশিশুদের ঈদ উৎসব। চন্দ্রিমা উদ্যানে প্রায় শ’খানেক শিশুর হাতে মেহেদি আলপনা একে দেয়া, ঈদের জামা উপহার দেয়া ছাড়া ও তারা সারাদিন শিশুদের সাথে আনন্দে মেতে উঠে । শিশুদের মুখে এক চিলতে প্রশান্তির হাসিই ছিল তাদের মূল লক্ষ্য । বাংলা ইনিশিয়েটর এবং সেভ মানি এন্ড সেভ দ্যা চিল্ড্রেন নিজেদের অর্থে প্রজেক্ট পরিচালনা করে।

অভিযাত্রিক ফাউন্ডেশন: অভিযাত্রিক ফাউন্ডেশন এবার রমজানে ইফতার বিতরন করতে ২৩০ জন ভলান্টিয়ার নিয়ে তহবিল গঠন করতে ঢাকা শহরের বিভিন্ন এলাকায় অর্থ সংগ্রহের অভিযান চালায়। সংগঠনটি প্রায় ৫০০ পরিবারের মাঝে ইফতার পন্য বিতরন করেন। তাছাড়া অনেকের মাঝে ঈদপোশাকও বিতরন করেন।

স্বপ্ন ও আগামী: চট্রগ্রাম নগরের ফটিকছড়ি, লোহাগড়া ও হাটহাজারী এলাকায় গত ১জুলাই ১০৫টি পরিবারের হাতে ঈদবস্ত্র তুলে দেন স্বপ্ন ও আগামী সংগঠনের সদস্যরা। সংগঠনের সদস্য মুনতাহা আবরিক বলেন- আমরা নিজেদের চাঁদায় তহবিল গঠন করেছি এবং সুন্দর ভাবে আমাদের ইভেন্ট সফল করেছি। আগামি তে আরো সফল ভাবে করবো এটাই প্রত্যাশা।

13599513_535597376632584_674167868_n

প্রত্যয় ফাউন্ডেশনের নতুন জামা বিতরন অনুষ্ঠানের একাংশ

প্রত্যয় ফাউন্ডেশন: বছর দুয়েক আগে শুরু হওয়া সংগঠনটি সুবিধাবঞ্চিতদের মাঝে ইফতার ও ঈদের নতুন পোষাক বিতরন করেন। ঢাকা মহানগরের শাহবাগ ও গুলিস্তান এবং ফেনীর সোনাগাজী তে তারা ইফতার ও ঈদ পোশাক বিতরন করেন।

মানবিক: তারাও পঞ্চম বারের মতো চারশত জামা বিতরন করেন চট্রগ্রামের নানান এলাকায়। মানবিকের সদস্য মুন্সী ওমর ফারুক বলেন- এদের মুখের হাসি ফোটানোই আমাদের উদ্দেশ্য। আমরা একটা ছবিও কোথাও প্রকাশ করিনি, কারন আমরা প্রচারের জন্য এসব করিনা।

13595897_535597466632575_1254771182_n

ওয়ান ডিগ্রী ফাউন্ডেশন: অল্প কিছুদিন আগে ১০০ স্মাইল নামের শিরোনামে ঈদে হতদরিদ্রদের মুখে হাসি ফুটাতে মাঠে নেমেছে ওয়ান ডিগ্রীর ভলান্টিয়াররা। তারা ঢাকা শহরের বিভিন্ন এলাকায় মোট ১০০ জন শিশুর হাতে তুলে দেন ঈদের নতুন পোষাক। এটি ছিলো তাদের ষষ্ঠতম ১০০ স্মাইল’স।

চারুলতা : গত ৩০ জুন সুবিধাবঞ্চিতদের মাঝে ১৩১ টি ঈদের জামা বিতরন করেন সংগঠনটি। চট্রগ্রাম ও মিরাসসরাই শহরের বিভিন্ন মোড়ে পোশাক বিতরন করেন সংগঠনটির সদস্যরা।

13599859_535557093303279_6582820901700141352_n

হেল্প দ্যা ফিউভার সংগঠনের নতুন জামা বিতরনের একাংশ

হেল্প দ্য ফিউচার: সংগঠনটি ঢাকা শহরের উত্তরার বিভিন্ন সেক্টরে সুবিধাবঞ্চিতদের মাঝে ইফতার ও ঈদ পোশাক বিতরন করেন।

এসব সংগঠনের পাশাপাশি নিজেদের উদ্যোগে পথশিশুদের মুখে হাসি ফোটাতে মুনসেফা করিম ইতু এবং অহরিকার মতো তরুনরা এগিয়ে এসেছে.

>
বাংলা ইনিশিয়েটরে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।