প্রচ্ছদ » বাংলাদেশ » শনিবার সারাদেশে শিশুদের ভিটামিন ‘এ’ খাওয়ানো হবে

শনিবার সারাদেশে শিশুদের ভিটামিন ‘এ’ খাওয়ানো হবে

আগামী শনিবার সারাদেশে ৬ মাস থেকে ৫৯ মাস বয়সী সকল শিশুকে ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হবে।

আজ বৃহস্পতিবার দুপুরে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে এক সংবাদ সম্মেলনে স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালেক সাংবাদিকদের  এ কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, শনিবার সারা দেশে সকাল আটটা থেকে বিকাল চারটা পর্যন্ত ১ লাখ ২০ হাজার স্থায়ী কেন্দ্রসহ ভ্রাম্যমাণ অতিরিক্ত ২০ হাজার কেন্দ্রে এই ক্যাম্পেইন অনুষ্ঠিত হবে।

৬ মাস থেকে ১১ মাসের শিশুদের নীল রঙয়ের ক্যাপসুল এবং ১২ মাস থেকে ৫৯ মাসের শিশুদের অধিক ক্ষমতাসম্পন্ন লাল রঙয়ের ক্যাপসুল খাওয়ানো হবে।বিশেষ করে ৬ মাসের দুধের শিশুদের জন্যে এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ।

ভিটামিন ‘এ’ ক্যাপসুল শিশুদের দেহের দৈহিক বিকাশ এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তুলে। বিশ্বে প্রায় ২৪ শতাংশ শিশু ভিটামিন ‘এ’র অভাবে প্রতিবছর মৃত্যুর কোলে ঢলে পড়ছে। ভিটামিন ‘এ’র অভাবে রাতকানা, হাম, ডায়রিয়া ইত্যাদি ধরনের রোগ হতে পারে। বাংলাদেশে ১৯৮২ সালের তুলনায় এই কয়েক বছরে রাতকানা রোগীর সংখ্যা ৩.৭৬ শতাংশ থেকে ০.০৪ শতাংশে নেমে এসেছে।

প্রতিমন্ত্রী ৬ মাস থেকে ৫৯ মাসের শিশুদের পিতামাতাদের  নিজ নিজ সন্তানকে স্থানীয় ক্যাম্পেইন সেন্টারে নিয়ে যাওয়ার আহবান জানান। তিনি আরো বলেন প্রতিটি উপজিলায় একটি মনিটরিং টিম থাকবে ঐ উপজিলার ক্যাম্পেইন পর্যবেক্ষণের জন্যে।

বাংলাইনিশিয়েটর/১৪/৭/২০১৬/এসএসকে/অন্তু

>
বাংলা ইনিশিয়েটরে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।