প্রচ্ছদ » সাইন্স ভিউ » বিজ্ঞান ফিচার » Accelerometer বা স্মার্ট ফোনের অরিয়েন্টেশন পরিবর্তন হয় কিভাবে?

Accelerometer বা স্মার্ট ফোনের অরিয়েন্টেশন পরিবর্তন হয় কিভাবে?

বিজ্ঞানপ্রযুক্তি ডেস্ক

received_805587506205734

কখনো খেয়াল করেছ তোমার হাতের বুদ্ধিমান যন্ত্রটি বা স্মার্ট ফোনটিকে ঘূরিয়ে দিলে ডিসপ্লের ওরিয়েন্টশন পরিবর্তন হয়ে যায় কেন? অথবা একটি গাড়ি চলতে চলতে হঠাৎ দূর্ঘটনা বশত কোন দেয়াল বা সামনা সামনি ধাক্কা খেলে ড্রাইভারকে রক্ষা করার জন্য অতি অল্প সময়ে এয়ার ব্যাগ কিভাবে ফুলে ওঠে??

কখনো কি তোমাদের মনে প্রশ্ন জেগেছে এগুলো কিভাবে কাজ করে??

এসবের মূলে রয়েছে একটি ইলেক্ট্রনিক যন্ত্র বা “Mems devise” যাকে বলে Accelerometer বা ত্বরণ পরিমাপক যন্ত্র। যার মূলনীতি অতি সাধারণ। আর এই অতি সাধারন মূলনীতি ব্যাবহার করেই আমরা প্রতিদিন উপকৃত হচ্ছি।

 

কোনো স্প্রিং এর একপ্রান্তকে একটি তলের সাথে সংযুক্ত করে এর অন্য পাশে যদি একটি ভর ঝুলিয়ে দেয়া হয়ে তাহলে অভিকর্ষজ ত্বরণ ও বস্তুর ভরের দরুন স্প্রিং প্রসারিত হয়। অতি সহজে আমরা এই প্রসারণের মাত্রা মাপতে পারি।

প্রযুক্ত বল= স্প্রিং ধ্রুবক * প্রসারণ।
আবার,  প্রযুক্ত বল= ভর * ত্বরণ।
সুতরাং,  ত্বরণ = (স্প্রিং ধ্রুবক * প্রসারণ) /ভর।
এখানে শুধু প্রসারনের মাত্রা নির্নয় করতে পারলেই আমরা ত্বরণের মাত্রা নির্নয় করতে পারবো। আর এই প্রসারনের মাত্রা নির্নয় করতে লাগে ধারক বা capacitor। এই ধারকের সাথেই Accelerometer সংযুক্ত থাকে,  ফলে স্মার্ট ফোনের ডিসপ্লের ওরিয়েন্টেশন যেদিকে পরিবর্তন করা হয়, এর সেই অক্ষ বরাবর ত্বরণের পরিবর্তন ঘটে  এবং তা ধারকের মিটারের রিডিং ফোনের ওরিয়েন্টেশন বরাবর বাড়িয়ে দেয় ফলে ডিসপ্লের ওরিয়েন্টশনও পরিবর্তন হয়ে যায়।

এভাবে আমরা যদি X,Y,Z  এই তিন অক্ষ বরাবর তিনটি Accelerometer জুড়ে দেই তাহলে ফোনকে যেদিকেই ঘোরানো হোক না কেন ফোনের ওরিয়েন্টেশনও ঘূরে যাবে।
এটাই হলো গাড়ির এয়ার ব্যাগ ডিপ্লয়মেন্ট ও
স্মার্ট ফোনের ডিসপ্লে ওরিয়েন্টেশনের মুল চালিকা শক্তি।

>
বাংলা ইনিশিয়েটরে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।