প্রচ্ছদ » ক্যাম্পাস » আদমজীতে শুরু হয়েছে বঙ্গবন্ধুর দুর্লভ আলোকচিত্র প্রদর্শনী

আদমজীতে শুরু হয়েছে বঙ্গবন্ধুর দুর্লভ আলোকচিত্র প্রদর্শনী

তানভীর আলম লিমন, বাংলা ইনিশিয়েটর, ঢাকা

mujibআজ আদমজী ক্যান্টনমেন্ট কলেজে শুরু হয়েছে বঙ্গবন্ধুর দুর্লভ আলোকচিত্র ও প্রামাণ্যচিত্র প্রদর্শনী নিয়ে অনুষ্ঠান  ‘চিরঞ্জীব মহাপ্রাণ’। সুচিন্তা ফাউন্ডেশন এর আয়োজনে শুরু হওয়া অনুষ্ঠানটি চলবে আগামীকাল পর্যন্ত।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাবেক বানিজ্য মন্ত্রী কর্ণেল (অবঃ) ফারুখ খান,এমপি

বিশেষ অতিথি হিসেবে ছিলেন আদমজী ক্যান্টনমেন্ট কলেজের চেয়ারম্যান ব্রিগেডিয়ার জেনারেল হামিদুর রহমান, অধ্যক্ষ ব্রিগেডিয়ার জেনারেল তামিম আহমেদ চৌধুরি, সুচিন্তা ফাউন্ডেশন এর চেয়ারম্যান মোহাম্মদ এ আরাফা, কোষাধক্ষ্য তারিক হাসান শমী, এবং আলোকচিত্র প্রদর্শনীর কিউরেটর হিসেবে ছিলেন কানতারা কে খান ট্রাস্টি, সুচিন্তা ফাউন্ডেশন।

আলোকচিত্র প্রদর্শনীতে মোট ২৬টি ছবি স্থান পেয়েছে, ছবিগুলোতে তুলে ধরা হয়েছে বঙ্গবন্ধুর ছেলেবেলা, ছাত্রজীবন, কর্মক্ষেত্র, ৭১ এর দিন এবং স্বদেশ প্রত্যাবর্তন এর মূহুর্তগুলো। আদমজী ক্যান্টনমেন্ট কলেজের অধ্যক্ষ শিক্ষার্থীদের উদ্দেশ্যে  বলেন, ‘যে ব্যক্তি জীবনের এক তৃতীয়াংশ দেশের জন্য ব্যয় করেছেন, যার জন্য তোমরা একটি মানচিত্র পেয়েছো তাকে তোমাদের শ্রদ্ধাভরে স্বরন করা উচিত।’

অনুষ্ঠানে বঙ্গবন্ধুর প্রতিবেশি অধ্যাপক ড. নাসরিন আহমেদ ( প্রো-ভাইস চেন্সেলর ঢাবি) বর্ননা করেন সেই ১৫আগস্ট এর সেই কাল রাতের কথ। অন্যান্যদের মধ্যে  আরো বক্তব্য রাখেন  সাবেক বানিজ্য মন্ত্রী কর্নেল (অবঃ) ফারুখ খান, এমপি ও সুচিন্তা ফাউন্ডেশন এর চেয়ারম্যান মোহাম্মদ এ আরাফাত এবং কিউরেটর কানতারা কে খান।

এরপর আদমজী ক্যান্টনমেন্ট কলেজের শিক্ষার্থীদের পরিবেশনায় গীতি নাট্য পরিবেশন করা হয়। এ গীতি নাট্যে তুলে ধরা হয় ৫৮ এর ভাষা আন্দোলন , বঙ্গবন্ধুর ৭ই মার্চ এর ভাষন, ৭১ এর যুদ্ধ এবং ১৫ আগস্ট এর সেই ভয়াল রাত। সবশেষে  আলোকচিত্র প্রদর্শনের মাধ্যমে আজকের মত অনুষ্ঠানের সমাপ্তি ঘটে।

>
বাংলা ইনিশিয়েটরে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।