প্রচ্ছদ » সাইন্স ভিউ » অ্যাপ রিভিউ » নতুন ভাষা শিখার জন্য অ্যাপ – মেমরিজ

নতুন ভাষা শিখার জন্য অ্যাপ – মেমরিজ

নুজহাত মাস্তুরা, বাংলা ইনিশিয়েটর

unnamedকর্মক্ষেত্রে ভালো করার জন্য হোক, বা পড়াশোনার খাতিরে হোক, অথবা স্রেফ আনন্দের জন্যই হোক, আজকাল অনেকেই ইংরেজির পাশাপাশি অন্য আরেকটা ভাষা শেখার ক্ষেত্রে আগ্রহী হয়ে উঠছেন। এজন্য অনেকেই ভাষা শিক্ষার প্রতিষ্ঠানগুলোর উপর নির্ভর করেন। তবে ভাষা শেখার জন্য যেসব প্রতিষ্ঠান আছে, অনেক ক্ষেত্রেই সেগুলোতে খরচের পরিমাণ অনেক বেশি হয়ে দাঁড়ায়। এবং সিংহভাগ মানুষের জন্য নিয়মিত প্রতিষ্ঠানগুলোতে যাতায়াত করাটাও একটা বিরাট বাধা।

তাই বিনা খরচে নিজের সুবিধামত ভাষা শেখার এখন সারা পৃথিবীর অনেকেই বিভিন্ন মোবাইল এপ্লিকেশনের উপর নির্ভর করা শুরু করেছেন। এর মধ্যে এখন পর্যন্ত সবচেয়ে বেশি জনপ্রিয় হয়ে ব্যাপক প্রশংসা কুড়িয়েছে “মেমরিস” নামের একটি এপ। মেমরিসে ফ্রেঞ্চ, জাপানীজ, কোরিয়ান, ম্যান্ডারিন(চাইনীজ), টার্কিশ, ডাচ, স্প্যানিশ, জার্মান, ইটালিয়ান, পর্তুগিজ, রাশিয়ান, সুইডিশ, ইংরেজিসহ মোট সতেরোটি ভাষা শেখা যাবে।

এপটি ধাপে ধাপে ভাষা পড়তে, লিখতে ও বুঝতে শিখায় এবং ভাষার বিভিন্ন দিক মনে রাখার সুবিধার জন্য ফ্ল্যাসকার্ডসহ আরো বিভিন্ন রকম কৌশল অবলম্বন করে। তাই শেখা অনেকটাই আনন্দময় হয়ে উঠে। তবে কত ভালোমত শিখতে পারবে সেটা ছাত্রের উপরই নির্ভর করে।যে এপ-এর লেসন প্ল্যান অনুযায়ী যত বেশি চর্চা করবে, সে তত তাড়াতাড়ি আর ভালমতো শিখতে পারবে বলে বলা হয়েছে। পরিশ্রমই এখানে মুল চাবিকাঠি।

এছাড়াও এপটিতে পৃথিবীর প্রায় সব ভাষার থেকে সাতটি করে শব্দ শেখা, বোঝা ও পড়ার ব্যবস্থা আছে যাতে পৃথিবীর যেকোন প্রান্তের মানুষের জন্য নিজেকে প্রস্তুত করে রাখা যায়। যদিও মেমরিসে বিভিন্ন ভাষা ছাড়াও পড়াশোনা ও ক্যারিয়ার সম্পর্কিত আর অসংখ্য টিউটোরিয়াল আছে, কিন্তু মূলত ভাষা শেখার এপ্লিকেশান হিসেবেই এটি জনপ্রিয় হয়ে উঠেছে। গুগল প্লে স্টোরে “Memris” লিখে সার্চ করে এপটি বিনামূল্যে নামানো যাবে ।

এক নজরে দেখে নিই অ্যাপটি

নাম®    :Memrise
নির্মাতা : Memrise Ltd,
ডাউনলোডস  : 5,000,000 – 10,000,000 times
ইউজার রেটিং: 4.7
লেটেস্ট ভার্সন : 2.9_3869_memrise
অ্যাপ সাইজ : 18 MB
ডাউনলোড লিংক: https://play.google.com/store/apps/details?id=com.memrise.android.memrisecompanion&hl=en

>
বাংলা ইনিশিয়েটরে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।