প্রচ্ছদ » ক্যাম্পাস » পর্দা নামলো ১৬তম ডিসিএল বিতর্ক প্রতিযোগীতার

পর্দা নামলো ১৬তম ডিসিএল বিতর্ক প্রতিযোগীতার

তানভীর আলম লিমন, বাংলা ইনিশিয়েটর

debate

‘অশ্রু রুধিরে, অস্ত্রের ধারে যত ভীতি হোক লেখা! যুক্তি অনলে শুদ্ধি সকলে , হৃদয়ে বহ্নিশিখা!’  স্লোগানে গভঃ ল্যাবরেটরি হাই স্কুলে  ৪ দিনব্যাপী ১৬ তম ডি.সি.এল বিতর্ক প্রতিযোগীতা ২০১৬ শেষ হয়েছে।

বৃহস্পতিবার  আনুষ্ঠানিকভাবে এ বিতর্ক প্রতিযোগীতা শেষ হয়। ডিবেটিং ক্লাব অব ল্যাবরেটরিয়ান্স এ প্রতিযোগিতার আয়োজন  করে । প্রতিযোগীতায় মিডিয়া সহযোগী ছিল বাংলা ইনিশিয়েটর।

সমাপনী দিনে স্কুলের সহকারী প্রধান শিক্ষক জনাব আবু নোমান সিরাজুল হক প্রধান হিসেবে উপস্থিত থেকে বিজয়ীদের মাঝে পুরষ্কার ও সনদ বিতরন করেন।

প্রধান অতিথির বক্তব্যে তিনি  বলেন, শিল্প ও সংস্কৃতির চর্চার ক্ষেত্রে আধুনিক বিশ্বে বিতর্ক আজ অনেকটাই শিল্প হিসেবে গণ্য  হচ্ছে। বিশ্বের বিতর্ক আন্দোলনকে বেগবান করার লক্ষ্যে নিয়মিত অনুষ্ঠিত হচ্ছে আঞ্চলিক ও আন্তর্জাতিক বিতর্ক প্রতিযোগিতা। বিতর্ক যুক্তিবাদী চেতনার বিকাশ ঘটায়। বিতর্কের মাধ্যমে যুক্তির ভিত্তিতে সত্য হয় প্রতিষ্ঠিত। তাই যুক্তিবাদী ও আলোকিত সমাজ প্রতিষ্ঠায় বিতর্ক গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। এ সময় তিনি প্রতিযোগীতার আয়োজকদের ধন্যবাদ জানান।

দ্গ

আয়োজকদের একাংশ

দুই দিন ব্যাপি এই বিতর্কের আন্তঃস্কুল বাংলা বিতর্ক প্রতিযোগীতায়  সনাতনী পদ্ধতিতে মোট ২৪ টি দল অংশ নিয়েছিল । মিক্স আপ রাউন্ডে বিভিন্ন স্কুল- কলেজের ১৮ টি দল অংশ নেয় । এছাড়া স্কুল ও কলেজ পর্যায়ে আলাদাভাবে বারোয়ারী বিতর্ক অনুষ্ঠিত হয়।

আন্তঃস্কুল বিতর্কে  চ্যাম্পিয়ন চ্যাম্পিয়ন হয় -আইডিসি-০১ এবং  রানার্স আপ-এমজিবিএসডিসি অরিন্দম। মিক্স-আপ বিতর্কে  চ্যাম্পিয়ন-From Rampal With love এবং রানার্স আপ- Team Jalil । বারোয়ারিতে  চ্যাম্পিয়ন- সাকিব(এমজিবিএসডিসি), ১ম রানার্স আপ-আহসান হাবিব (ডিআরএমসি) এবং  ২য় রানার্স আপ-অদিতি (ভিডিসি)।

বিতর্ক চলাকালীন দুই বিচারক

বিতর্ক চলাকালীন দুই বিচারক

অনুষ্ঠানের শেষে বাংলা বিতর্কের আবশ্যিক চাহিদার উপর একটি  কর্মশালা অনুষ্ঠিত হয়।

আয়োজন সম্পর্কে ডিসিএল এর প্রকাশনা সম্পাদক ইমতিয়াজ কবির প্রত্যয় বলে, শিক্ষার্থীদের আগ্রহের কারণেই আমরা এবারের আয়োজনটি সফল ভাবে শেষ করতে পেরেছি। আশা করছি আগামী দিনগুলোতেও এ ধারা অব্যাহত থাকবে।’

>
বাংলা ইনিশিয়েটরে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।