প্রচ্ছদ » মুক্তমঞ্চ » আমার কথা » নারীর প্রতি সহিংসতা আসলে কেন হয় ???

নারীর প্রতি সহিংসতা আসলে কেন হয় ???

 নুহিয়াতুল ইসলাম লাবিব

13769565_1739525009655214_8124368427757663155_nপ্রতিদিন খবরের পাতা খুললেই চোখে আসে নানা ধরণের খবর কিন্তু একটু খেয়াল করে যদি দেখি আমরা দেখবো প্রতিদিনই কোনো না কোনো পাতায় রয়েছে নারীদের সহিংসতা নিয়ে বিশাল এক নিউজ। কোনোদিন কোনো মেয়েকে ধর্ষন বা কোনোদিন ইভটিজিং এর ঘটনা । আমরা পুরুষরা এতোই নিচে নেমে গিয়েছি যে শিশু মেয়েকেও ধর্ষন করতে আমাদের বিন্দুমাত্র বাঁধে না । এরকম ঘটনা আর কতোদিন চলবে ? কতোদিন আর আমাদের পত্রিকার সংবাদ শুনে আক্ষেপ করতে হবে ?  ২০১৬ সালে এসেও  আমাদের এসব ঘটনার সম্মুখীন হতে হচ্ছে আমরা কি তাহলে নারীদের নিরাপত্তা দিতে পারবো না ?

কোনো সমস্যার সমাধানের জন্য প্রয়োজন এর কারণ সম্পর্কে জানা। কি কারণে আসলে ইভটিজিং ঘটছে তাই আমরা এখনো বের করতে পারি নি আর সমস্যার সমাধান করা তো এখন চাঁদে ঘর বানানোর মতো নিছক স্বপ্ন হয়ে দাঁড়িয়েছে। আমরা যদি একটু ভালো করে দেখি তাহলে দেখবো যে যারা ইভটিজং করছে তাদের সবার ধরনটা প্রায় একই । প্রেমের প্রস্তাবে সাড়া না দিলেই এরকম সহিংসতা করাটা যেন এখন বাধ্যতামূলক হয়ে পড়েছে।

নারীর প্রতি এ সহিংসতার কারণ জানতে চাইলে বলা হয় পারিবারিক শিক্ষা, নৈতিক শিক্ষা , ধর্ম চর্চা ছিল না বলেই এমন কাজে অমুক জড়িয়ে পড়েছে । তবে বিনোদন মাধ্যম চলচিত্রকে দুষলেও কিন্তু ভুল কিছু বলা হবে না । বর্তমানের কিছু চলচিত্র ছাড়া বেশিরভাগ চলচিত্রতেই দেখা যায় নায়ক একেবারেই পড়ালেখা না জানা  একটি ছেলে যে প্রতি মূহুর্তেই নানা রকম মেয়েদের প্রতি অপমানজনক কথা বলে বন্ধুদের কাছে বেশ জনপ্রিয় মুখ হয়ে যায় আর এরকম কথা বলে সে কেবল ডজন ডজন বন্ধুই জোগাড় করে না একই রকম কথা বলে সে তার প্রেমিকাকেও খুজে ফেলে।

সবচেয়ে দুঃখের বিষয় সব ছবিতেই দেখা যায় এরকম কিছু অপমানজনক কথাতে প্রথমে নায়িকারা রাজি না হলেও পরে ঠিকই সে নায়কের প্রেমে একেবারে হাবুডুবু খাওয়া শুরু করে । আর এ থেকেই আমাদের নতুন প্রজন্মের ছেলেদের নারী সম্পর্কে এক বাজে ধারণা জন্মে । তাছাড়া ছবিগুলোতে দেখা যায় নারী সম্পর্কে নানা কুৎসিত কথা বিশিষ্ট গানের বাহার। তাই দর্শকের মনেও নানা বাজে ধারণা জন্মে নারী সম্পর্কে । আর তার মাশুল হিসেবে আমাদের প্রতিদিন দেখতে হয় নারীদের প্রতি যৌন হয়রানির নানা খবর ।

কিন্তু আর কতোদিন চলবে এ ধরণের ঘটনা ? আর কতদিন দেখতে হবে শিশুমেয়েকে নির্মম্ভাবে ধর্ষন হওয়ার ঘটনা ? পুরুষ তুমি কি মানুষ হবে না কখনো ???

>
বাংলা ইনিশিয়েটরে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।