প্রচ্ছদ » উড়াল » জীবনী » ভাষাতাত্ত্বিক ও সাহিত্যিক সুনীতিকুমার চট্টোপাধ্যায়ের জন্মদিন আজ

ভাষাতাত্ত্বিক ও সাহিত্যিক সুনীতিকুমার চট্টোপাধ্যায়ের জন্মদিন আজ

 খাতুনে জান্নাত, বাংলা ইনিশিয়েটর, ঢাকা

imageভাষাতাত্ত্বিক ও সাহিত্যিক সুনীতিকুমার চট্টোপাধ্যায় ১৮৯০ সালে ভারতের পশ্চিমবঙ্গের হাওড়া জেলার শিবপুরে জন্মগ্রহণ করেন। সাধারণ মধ্যবিত্ত পরিবারে জন্ম তার। তার বাবা হরিদাস চট্টোপাধ্যায় ছিলেন ইংরেজদের সদাগরি অফিসের কেরানি।

অনান্য সব সাধারণ ছাত্রের মতো পড়াশোনা শুরু করলেও তার মেধাবী ফলাফল তাকে সকলের মধ্যে করে তোলে অসাধারণ। তিনি ১৯০৭ সালে এন্ট্রান্স পরীক্ষায় ৬ষ্ঠ স্থান অধিকার করে বৃত্তি লাভ এবং ১৯০৯ সালে এফ.এ পরীক্ষায় তৃতীয় স্থান অধিকার করেন। ১৯১৮ সালে সালে সংস্কৃতের শেষ পরীক্ষায় পাস করে তিনি প্রেমচাঁদ রায়চাঁদ বৃত্তি এবং জুবিলি গবেষণা পুরস্কার অর্জন করেন। কর্মজীবনে তিনি ছিলেন অধ্যাপক। লন্ডনে এবং প্যারিসে থাকাকালীন সময়ে বিভিন্ন ভাষাবিষয়ক অধ্যায়নই মূলত তাকে ভাষাতাত্ত্বিক করে তোলে।

সুনীতিকুমার চট্টোপাধ্যায়েরর সবচেয়ে বিখ্যাত রচনা হলো বাংলা ভাষার উৎপত্তি ও ক্রমবিকাশ সম্পর্কে লেখা ৩ খন্ডের ‘দি অরিজিন এন্ড ডেভেলপম্যান্ট অব দ্যা বেঙ্গলি ল্যাঙ্গুয়েজ’। এছাড়াও তিনি বেঙ্গলি ফোনেটিক রিডার,পশ্চিমের যাত্রী, সংস্কৃতি কী, দ্বীপময় ভারত ইত্যাদি গ্রন্থ রচনা করেছেন। তার বিভিন্ন অর্জনের মধ্যে ১৯৪৮ সালে হিন্দি ভাষায় বিশেষ অবদানের জন্য পাওয়া সাহিত্য বাচস্পতি পুরস্কার ও ১৯৬৩ সালে পাওয়া পদ্মবিভূষণ পুরস্কার উল্লেখযোগ্য।

ভাষায় অনন্য অবদানের জন্য রবীন্দ্রনাথ ঠাকুর তাকে ‘ভাষাচার্য’ উপাধি দিয়েছিলেন।

ভাষাচার্যের জন্মদিনে তার প্রতি বাংলা ইনিশিয়েটর পরিবারের শ্রদ্ধা

বাংলা ইনিশিয়েটর/২৬/১১/২০১৬/এসএসকে/জান্নাত

>
বাংলা ইনিশিয়েটরে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।