প্রচ্ছদ » খেলাধুলা » মোন্টেগোর সেই ঐতিহাসিক টেস্ট ম্যাচ !

মোন্টেগোর সেই ঐতিহাসিক টেস্ট ম্যাচ !

নুহিয়াতুল ইসলাম লাবিব | বাংলা ইনিশিয়েটর

নারীদের ক্রিকেট এখন পর্যন্ত অতোটা নিয়মিত না হলেও এর সূত্রপাত হয়েছিল কিন্তু ১৭৪৫ এর সময় থেকে! সেই সময় থেকে মহিলা ক্রিকেট শুরু হলেও মহিলা ক্রিকেট ততোটা পরিচিত ছিল না।। ধীরে ধীরে ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ায় খন্ড খন্ড ভাবে ক্লাবগুলোর পক্ষ থেকে মহিলা ক্রিকেটের আয়োজন করা হত।১৯৫৮ সালে মহিলা আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল হবার পর মহিলা ক্রিকেটের অগ্রগতি হওয়া শুরু হয়।

১৯৭৩ সালের মাঝেই ইংল্যান্ডে নারী বিশ্বকাপে মহিলাদের ওয়ানডে ক্রিকেট একটি অংশ হিসেবে থাকলেও স্বীকৃতভাবে নারী টেস্ট তখনো খেলা হয়ে ওঠে নি কোনো দলেরই।

স্বীকৃতভাবে সর্বপ্রথম টেস্ট খেলার সূত্রপাত হয় ১৯৭৬ সালের ৭ মে।দুই ম্যাচের সেই টেস্ট সিরিজ খেলবার জন্য অস্ট্রেলিয়া খেলতে গিয়েছিল ওয়েস্ট ইন্ডিজের মোন্টেগোতে। ঐতিহাসিক সেই ম্যাচে অস্ট্রেলিয়ার হয়ে জেনিংস এবং ওয়েস্ট ইন্ডিজের হয়ে ব্রাউনি প্রতিনিধিত্ব করেছিলেন।ম্যাচ রেফারি হিসেবে কাজ করেছিলেন জে.আর গেইল এবং ম্যালকম। এখনকার মতো তখন পাঁচ দিনের টেস্ট চালু ছিল না ,পাঁচ দিনের বদলে খেলা হতো তিন দিনে।

টসে জয় লাভ করে সেবার ব্যাটিং করার স্বিদ্ধান্ত নেয় ওয়েস্ট ইন্ডিয়ান ক্যাপ্টেন ব্রাউনি।দলের হয়ে সর্বোচ্চ করেছিলেন অধিনায়ক নিজেই (৬৭), অবশেষে ১১২.৫ ওভারে ২৮২ রানে অল আউট হয় ওয়েস্ট ইন্ডিয়ানদের ইনিংস।

প্রথম ইনিংস শেষে অস্ট্রেলিয়া ব্যাট করতে নামলে দলকে বেশ কিছুটা এগিয়ে দিয়েছিল ওপেনার ব্যাটসম্যান এল. হিল। সেই টেস্টে তাঁর ৭৩ রানের ইনিংসটাই ছিল সর্বোচ্চ রানের ইনিংস। তিন দিন শেষে আট উইকেটে ১১৯ রানে অস্ট্রেলিয়ার ইনিংস থামায় ম্যাচটি ড্র হিসেবে সমাপ্ত হয়।

বর্তমানে মহিলা টেস্ট ক্রিকেটের স্ট্যাটাস লাভ করেছে মাত্র দশটি দল । এরা হলো অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, ভারত, আয়ারল্যান্ড, ন্যাদারল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ,দক্ষিন আফ্রিকা, পাকিস্তান, শ্রীলংকা এবং নিউজিল্যান্ড।এর মাঝে সবচেয়ে বেশি সংখ্যক টেস্ট খেলেছে ইংল্যান্ড মহিলা ক্রিকেট টিম (৯৩)।

>
বাংলা ইনিশিয়েটরে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।