প্রচ্ছদ » Uncategorized » রেকর্ড দুয়ারে দাঁড়িয়ে সাকিব সৌম্য

রেকর্ড দুয়ারে দাঁড়িয়ে সাকিব সৌম্য

প্রকাশ : ২৪ মে ২০১৭৫:০২:৫৫ অপরাহ্ন

ত্রিদেশীয় সিরিজের শেষ ম্যাচে নিউজিল্যান্ডের বিপক্ষে মাঠে নেমেছে বাংলাদেশ। সিরিজে পাবার মতো কিছুই নেই এখন টাইগারদের সামনে, কেননা ইতিমধ্যেই সিরিজটি নিজেদের করে নিয়েছে কিউইরা। তবে এ ম্যাচে পাবার আছে অনেক কিছু।

ম্যাচটি জিতলে বাংলাদেশ ওয়ানডে র‍্যাংকিঙ্গে সোজা উঠে যাবে ছয় নাম্বারে । তবে রেকর্ড দুয়ারে বসে আছে আরো দুজন টাইগার।

বর্তমানে তিন ফরম্যাটের ক্রিকেটের বর্তমান বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসানের অনন্য অর্জনের জন্য প্রয়োজন মাত্র একটি উইকেট।আজ কিউইদের বিপক্ষে ম্যাচে একটি উইকেট শিকার করতে পারলেই বাংলাদেশ ও নিউজিল্যান্ডের মধ্যকার একদিনের আন্তর্জাতিক ম্যাচে সর্বাধিক উইকেট শিকারী বোলারের আসন দখল করবেন বাঁহাতি এ স্পিনার।

বর্তমানে নিউজিল্যান্ডের পেসার কাইল মিলসের সাথে যৌথভাবে এ রেকর্ডের মালিক সাকিবও । দু’জনেরই উইকেট শিকারের সংখ্যাটা ৩৩ অর্থাৎ, বাংলাদেশ ও নিউজিল্যান্ডের মধ্যকার ওয়ানডে লড়াইয়ে উভয় বোলারই ইতোমধ্যে ৩৩টি করে উইকেট শিকার করেছেন।

অন্যদিকে রেকর্ড বইয়ে নাম উঠাবার জন্য সৌম্য সরকারের প্রয়োজন কেবল মাত্র ৭৫ রান, এ রান সংগ্রহ করলেই শাহরিয়ার নাফীসকে পেছনে ফেলে দেশের হয়ে ওয়ানডেতে দ্রুততম ১ হাজার রানের মালিক হবেন এ ব্যাটসম্যান।

বাংলাদেশের হয়ে ওয়ানডেতে সবচেয়ে দ্রুত হাজার রান করবার রেকর্ড এখন পর্যন্ত শাহরিয়ার নাফীসের হয়েই রয়েছে, নিজের ২৯ তম ম্যাচে তিনি এ মাইলফলক ছুয়েছেন। তবে আজকের ম্যাচেই যদি সৌম্য সরকার ৭৫ রান বা তার বেশি সংখ্যক রান সংগ্রহ করতে পারেন তবে ২৬ ইনিংসেই হাজার রান পেরুবেন এই বামহাতি ব্যাটসম্যান।

ক্রিকেট বিশ্বে দ্রুততম ১ হাজার রানের কীর্তি ক্যারিবীয়ান কিংবদন্তি স্যার ভিভ রিচার্ডসের। তিনি ১৯৮০ সালের ২২ জানুয়ারি ইংল্যান্ডের বিপক্ষে সিডনিতে ক্যারিয়ারের ২২তম ম্যাচে এই রেকর্ড গড়েছিলেন। এছাড়া কেভিন পিটারসেন, জোনাথন ট্রট, কুইন্টন ডি কক বাবর আজমরাও স্যার ভিভের এই রেকর্ডে ভাগ বসিয়েছেন।

বাংলা ইনিশিয়েটরে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।