প্রচ্ছদ » খেলাধুলা » আম্পায়ারদের বিরুদ্ধে অভিযোগ তুলল এবি ডি ভিলিয়ার্স

আম্পায়ারদের বিরুদ্ধে অভিযোগ তুলল এবি ডি ভিলিয়ার্স

নুহিয়াতুল ইসলাম লাবিব, বাংলা ইনিশিয়েটর

ইংল্যান্ডের বিরুদ্ধে ৩৩০ রান তাড়া করতে নেমে জয়ের খুব কাছাকাছি পৌঁছেও  শেষ পর্যন্ত মাত্র ২ রানের হার নিয়ে মাঠ ছাড়তে হয় দক্ষিন আফ্রিকাকে। ২ রানের এই হারই সিরিজ থেকে ছিটকে দিল দক্ষিন আফ্রিকাকে,  তিন ম্যাচের সিরিজ ইতিমধ্যেই (২-০) তে পিছিয়ে আছে  দক্ষিণ আফ্রিকার দল, একে তো হারের মুখ দেখলো দক্ষিন আফ্রিকা তার উপর বল ট্যাম্পারিং এর অভিযোগ উঠায় বেশ ক্ষেপে গেছেন প্রোটিয়া অধিনায়ক এ বি ডি ভিলিয়ার্স। ম্যাচ শেষে প্রেস কনফারেন্সে প্রশ্ন তুলেছেন মাঠে আম্পায়ারের ভূমিকা নিয়েও।

ভিলিয়ার্সের অভিযোগ, ইংল্যান্ডের ইনিংসের ৩৪তম ওভারে কেশব মহারাজ যখন বোলিংয়ে আসেন, ওই সময় মাঠের দুই আম্পায়ার রব বেইলি এবং ক্রিস গাফফানিকে বলের সমস্যা নিয়ে অবগত করা হয়। কিন্তু তারা বল পরিবর্তন না করে উল্টো বলের বাজে দশার জন্য দক্ষিণ আফ্রিকাকেই দায়ী করেন।ডি ভিলিয়ার্স বলেন ‘আম্পায়াররা বুঝতে পেরেছিলেন, বল পরিবর্তন করা উচিত। কিন্তু উল্টো আমাদেরই এর জন্য দায়ী করা হয়, এমনটা আমার মনে হয়েছে। আমি এতে পুরোপুরি হতবাক হয়েছিলাম। আমি বুঝতে পারছিলাম না, কি বলব। তবে আমি মর্মাহত। আর যদি এর জন্য আমরাই দায়ী থাকি তবে এখনো তো আমাদের কোনো জরিমানা করা হলো না।’

 প্রোটিয়া  স্পিনাররা এক প্রান্ত আগলে ধরে নিয়মিত বল করে যাওয়ায় কিছু ওভার বল করতেই বলের উপরের চামড়া উঠে গিয়েছিল। বলের কোয়ালিটি উন্নত না হলে এমন বল ভালো রেখে বল করা বেশ কঠিন হয়ে পরে বোলারদের জন্য। বলের কন্ডিশান নিয়ে ভিলিয়ার্স বলেন, ‘সত্য বলতে আমরা আম্পায়ারকে বলেছিলাম, বলের এমন কন্ডিশনে আমরা কিছুই করতে পারছি না। স্পিনাররা কিছু ওভার বল করার পরই বলের অবস্থা খারাপ হয়ে যায়। বলের চামড়া বের হয়ে আসছিল এবং দুর্ভাগ্যক্রমে আম্পায়াররা এটা মানেনি। অথচ এর দ্বায়ভার আমাদেরই দেয়া হয়।

দক্ষিণ আফ্রিকার অধিনায়ক আরও বলেন, ‘যদি এটা আমরা করতাম, তবে আমাদের সতর্ক বা জরিমানা করা হতো। কিন্তু এখন পর্যন্ত এমন কিছুই ঘটেনি। এতে পরিষ্কার বোঝা যাচ্ছে, আমরা নিরাপরাধ।’

সিরিজের শেষ ওয়ানডেতে আজ স্বাগতিকদের মুখোমুখি হবে দক্ষিণ আফ্রিকা। তবে এ ম্যাচ জিতলেও সিরিজের ফলাফলে তেমন কোনো পরিবর্তন আনতে পারবে না প্রোটিয়ারা গত ম্যাচেই সিরিজ লুফে নিয়েছে ইংলিশরা।

>
বাংলা ইনিশিয়েটরে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।