প্রচ্ছদ » অনিয়ম » উন্নতির খেসারতঃ মেট্রোরেল প্রকল্প

উন্নতির খেসারতঃ মেট্রোরেল প্রকল্প

  সৃজা জামান | বাংলা ইনিশিয়েটর

রাজধানী ঢাকার অন্যতম গুরুত্বপূর্ণ এলাকাগুলোর মধ্যে একটি হলো আগারগাঁও। এই এলাকায় রয়েছে আইডিবি ভবন, মুক্তিযুদ্ধ জাদুঘর, বিজ্ঞান জাদুঘর, পরিকল্পনা ও পাবলিক সার্ভিস কমিশন এর মতো বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ স্থাপনা। রয়েছে দুইটি সরকারী স্কুল। মিরপুরবাসী অন্য এলাকায় যাওয়ার সময় এবং অন্যকোন এলাকা থেকে মিরপুরে প্রবেশের জন্য এলাকাটি বেশিরভাগ ক্ষেত্রে ব্যবহৃত হয়। এরকম একটি গুরুত্বপূর্ণ স্থান হওয়া প্রয়োজন যানজটমুক্ত। অথচ এটি এখন অত্যন্ত যানজটযুক্ত একটি এলাকা। যার মূল কারণ মেট্রোরেলের কাজ।

বাংলাদেশের যোগযোগ ব্যবস্থা এখন ধীরে ধীরে উন্নত হচ্ছে। যেহেতু দেশের যোগযোগ ব্যবস্থার সর্বপ্রথম সমস্যা হচ্ছে যানজট, সে কারণে এটি সমাধানেই সর্বপ্রথমে কাজ করা হচ্ছে। এর একটি অংশ হলো মেট্রোরেল প্রকল্প। যার একটি অংশ পড়েছে আগারগাঁও-এর উপর। এজন্য সেখানে চলছে রাস্তা খোঁড়া ও রাস্তা কাটাকাটির কাজ। চলছে বড় বড় যন্ত্রপাতি দিয়ে বিভিন্ন কাজ। এ কারণে একপাশের গাড়িগুলোকে চলতে হচ্ছে অন্য পাশের গাড়িগুলোর সাথে। সৃষ্টি হচ্ছে দীর্ঘ যানজট। যা দীর্ঘ, সময় ও আকার দুইদিক থেকেই।

এ যানজট জনগণের সাচ্ছন্দ্যে চলাফেরার সুযোগ নষ্ট করে দিচ্ছে। অনেক শিক্ষার্থী সময়মত পৌঁছাতে পারছে না স্কুলে। অনেকের অনেক জরুরী কাজ সময়মত হচ্ছে না। অনেকে সময়মত গন্তব্য পৌঁছাতে পারছে না। অনেক জরুরী রোগীরা সময়মতো হাসপাতালে পৌঁছাতে পারছে না। সেখানে অবস্থিত বিনোদনকেন্দ্রগুলোতে পৌঁছাতে পেরোতে হচ্ছে দীর্ঘ যানজট।

দেশের যোগাযোগ ব্যবস্থার উন্নতি হোক তা আমরা সকলেই চাই। চাই সহজে গন্তব্য পৌঁছাতে। দীর্ঘ যানজটের সম্মুখীন হতে আমরা কেউই চাই না। এজন্য মেট্রোরেল অবশ্যই একটি প্রশংসনীয় উদ্যোগ। তবে এ উন্নতির জন্য যেন জনগণকে খেসারত দিতে না হয়। যানজটমুক্ত হতে যেন আমরা যানজটযুক্ত না হয়ে যাই। এজন্য যেন বিকল্প রাস্তা বা অন্য প্রয়োজনীয় উদ্যোগ নেয়া হয়।

আমরা সকলেই আশা করি যেন দ্রুত মেট্রোরেলের কাজ শেষ হয়। এজন্য যেন কর্তৃপক্ষ প্রয়োজনীয় পদক্ষেপ নেয়। আমরা যেন হতে পারি একটি উন্নত ও যানজটমুক্ত দেশের নাগরিক।

>
বাংলা ইনিশিয়েটরে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।