প্রচ্ছদ » আন্তর্জাতিক » আন্তর্জাতিক গুম প্রতিরোধ দিবস আজ!

আন্তর্জাতিক গুম প্রতিরোধ দিবস আজ!

সুরাইয়া আক্তার জীম । বাংলা ইনিশিয়েটর

‘খুন, অপহরন আর নয়’ এই প্রতিপাদ্য নিয়ে গুম হওয়া মানুষদের স্মরণে আজ বুধবার ‘ইন্টারন্যাশনাল ডে অব দ্য ভিকটিমস অব এনফোর্সড ডিজঅ্যাপেয়ারেন্স’ অর্থাৎ আন্তর্জাতিক গুম প্রতিরোধ দিবস পালিত হচ্ছে। এরকম ঘটনার শিকার হওয়া পরিবারগুলো তাদের স্বজনদের ফিরিয়ে দেওয়ার দাবি জানিয়েছেন সরকারের কাছে।জাতিসংঘের সংজ্ঞা অনুযায়ী, আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর হাতে আটক হবার পর কোন ব্যক্তিকে যদি বিচার ব্যবস্থার কাছে সোপর্দ না করা হয় এবং তাকে আর খুঁজে পাওয়া না যায়, তবে সেটিকেই গুম হিসেবে ধরা হবে।

জাতিসংঘ ২০০২ সাল থেকে কাজ শুরু করে ২০০৬ সালের মাঝামাঝি নাগাদ গুমবিরোধী আন্তর্জাতিক সনদ তৈরি করে। ২০১০ সালের ডিসেম্বরে এই আন্তর্জাতিক সনদ কার্যকর হয়; তাতে ৩০ আগস্টকে আন্তর্জাতিক গুম প্রতিরোধ দিবস ঘোষণা করা হয় এবং ২০১১ সাল থেকে বিভিন্ন দেশে প্রতিবছর দিবসটি পালিত হয়।

বিশেষজ্ঞদের মতে, হত্যা বা মৃত্যুর মধ্যে দিয়ে ঐ ব্যক্তির স্বজনেরা একটি ফলাফলে পৌছান তবে গুম হওয়ার কষ্ট তারা সহ্য করতে পারেন না। তারা দ্বিধাগ্রস্ত হয় গুম হওয়া ব্যক্তিটি জীবিত নাকি মৃত।

আর তাই গুম হওয়া মানুষকে অবিলম্বে খুঁজে বের করার জন্য বৈশ্বিক নীতি গ্রহণের আহ্বান জানিয়েছেন বিশেষজ্ঞরা। সময় নষ্ট না করে এখনই তা করার তাগিদ দিয়েছেন তারা।

>
বাংলা ইনিশিয়েটরে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।