প্রচ্ছদ » অনিয়ম » এখনও কমছে না রাজধানীর যানজট!

এখনও কমছে না রাজধানীর যানজট!

খাতুনে জান্নাত । বাংলা ইনিশিয়েটর

বুধবার সকালে রাজধানীর ফার্মগেটের দৃশ্য

ঈদের মাত্র দুই দিন আগেও নগরীর যানজট কমার কোনো লক্ষণ দেখা যাচ্ছে না। বরং তা হচ্ছে আরও প্রকট থেকে প্রকটতর।

আগামী ২রা সেপ্টেম্বর অনুষ্ঠিত হতে যাচ্ছে মুসলিমদের সবচেয়ে বড় উৎসব ঈদুল আযহা। সে কারণে গত কয়েকদিনে দেশের বেশিরভাগ প্রতিষ্ঠান বন্ধ হয়ে গিয়েছে। আজ এবং আগামীকালের মধ্যে বন্ধ হয়ে যাবে বাকী প্রতিষ্ঠানগুলোও। কিন্তু তারপরও নগরীর যানজট কমার কোনো লক্ষণ নেই। বরং তা যেন অন্য সময়ের তুলনায় কিছুটা বেশিই।

শিক্ষাপ্রতিষ্ঠান এবং কর্মসংস্থান ছুটি হয়ে যাওয়ার কারণে রাজধানীর অনেক পরিবারই নাড়ীর টানে ছুটছে নিজেদের গ্রামে। সে কারণে সদরঘাট লঞ্চ টার্মিনাল, এয়ারপোর্ট এবং কমলাপুর স্টেশন ও বাস টার্মিনালগুলোতে দেখা যাচ্ছে উপচে পড়া ভিড়। অনেকেই টিকিট না পেয়ে এখনও যেতে পারছেন না গ্রামে। অনেকেই আবার ঝুঁকিপূর্ণভাবে অতিরিক্ত যাত্রী হয়ে যাচ্ছেন লঞ্চ কিংবা ট্রেনের ছাদে।

বুধবার সকালে রাজধানীর ফার্মগেটের দৃশ্য

দেশের এবং দেশের বাইরের বিভিন্ন স্থান থেকে কোরবানীর পশু বোঝাই গাড়ি আনা হচ্ছে রাজধানীতে। আবার সেসব রাস্তা দিয়ে যাচ্ছে দেশের বিভিন্ন স্থানমুখী বাস, প্রাইভেট কার। সে কারণেও তীব্র যানজটের মুখোমুখি হতে হচ্ছে জনগণকে। তাছাড়া আজ রাস্তায় বাস কিছুটা কম দেখা গেলেও প্রাইভেট কারগুলোর দাপট ছিল চোখে পড়ার মতো।

এ বিষয়ে চাঁদপুরগামী একজম বাস আরোহী বলেন, “কোরবানীর ঈদে গরুভর্তি ট্রাক পুরো দেশে ছড়িয়ে পড়ে। অনান্য ছুটির সময় শহর পুরো ফাঁকা হয়ে যায় এবং রাস্তাতে এতটা যানজট থাকে না। তবে এই ঈদে থাকে। তার কারণ এই ট্রাকগুলো। বিশালাকার এতগুলো ট্রাক সারাদেশে হঠাৎ করে চলাচল শুরু করায় এসময় যানজট বেড়ে যায়। ৪-৫ ঘন্টার রাস্তা যেতে ১২-১৩ ঘন্টাও লেগে যায়”।

এছাড়া যানজট তীব্রতা ধারণ করলেও পথে মানুষ দেখা যাচ্ছে আগের তুলনায় কম।

>
বাংলা ইনিশিয়েটরে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।