প্রচ্ছদ » খেলাধুলা » টাইগারদের আরেকটি ইতিহাস!!

টাইগারদের আরেকটি ইতিহাস!!

সাব্বির রায়হান অপি । বাংলা ইনিশিয়েটর

গতকাল রেনশ্-খাওয়াজার উইকেটের পরেই মাঠে আসেন স্মিথ। ওয়ার্নারের সাথে তার পার্টনারশিপ কালকে থেকেই শাসন করছিল বাংলাদেশের বোলারদের। রাত শেষে সকালে নিজের সেঞ্চুরি তুলে নিয়ে বিদায় নেন ওয়ার্নার। কিছুক্ষন পর বিদায় নেন স্মিথও। এরপর নিয়মিত উইকেট তুলতে থাকেন সাকিব-মিরাজরা।

একে একে অজিরা আসা-যাওয়ার মিছিলে নামলেও, শেষের দিকে কামিন্স-লায়নের পার্টনারশিপে দম বন্ধ হতে শুরু করে বাংলাদেশের। অনেক সুযোগও এসেছিল। একের পর এক সাকিব-তাইজুলের আপিল। কামিন্সের কঠিন ক্যাচও বেড়িয়ে যায় সৌমের আঙ্গুল ছুয়ে। আপিলগুলোও যাচ্ছিল ভাগ্যের প্রতিকূলে। ইতিমধ্যেই বড় বড় সট খেলতে শুরু করে প্যাট কামিন্স। এরপরই আসে টার্নিং পয়েন্ট। মুশফিকের অসাধারন সিদ্ধান্ত। তাইজুলের জায়গায় বোলিংয়ে আনেন বিষ্ময় বালক মিরাজকে। এসেই প্রমান করলেন কেন তিনি ক্রিকেট বিশ্বে নতুন বিস্ময়। স্লাইড বলে বিষ্মউ ভরা বাউন্স। গ্লাভসে লেগে ক্যাচ উঠলো ঠিক কিপারের পিছন দিকে। বাকিটুকু সৌমের অসাধারন ক্যাচে পূর্ন হল। হ্যান্ডসকম্বসকেও এমন অসাধারন ক্যাচ বানিয়েছিল সৌম।

লায়নের বিদায়েও থামেনি কামিন্স। মিরাজের এক ওভারে ১৫ রান তুলে নেন। একের পর এক বল মাঠের বাইরে পাঠাচ্ছেন। প্রায় জয়ের বন্দরে পৌছে যাচ্ছে। আরো একবার শ্বাসরুদ্ধ করার অবস্থা। মিরাজের জায়গায় এবার তাইজুলকে আনলেন মুশফিক। কয়েকটি বল এরপর সেই স্মরনীয় মূহুর্ত। সাড়া ক্রিকেট বিশ্ব যেই মূহুর্ত মনে রাখবে চিরকাল। তাইজুলের বলে এলবিডব্লিউ। আর এক নতুন ইতিহাস।

টেস্টের অন্যতম জায়ান্ট অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ২০ রানে টেস্ট জয় করে নিল টাইগাররা। আরেকটি স্বপ্ন জয়ের সাক্ষি হলাম আমরা সবাই। ম্যাচ সেরা সাকিবও বাংলায় সবাইকে ধন্যবাদ জানালো, “আমরা কেউ ভাবিনি আমরা জিতব, কিন্তু আপনারা সবাই যখন মাঠে আসলেন তখনই আমরা অনুপ্রেরনা পেয়েছি”।

এই জয়ের মাধ্যমেই অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ৫ বারের দেখায় প্রথম জয় তুলে নিল টাইগাররা। সাকিব মান লেখালেন নতুন ক্লাবে। প্রতিটি টেস্ট দলের বিরুদ্ধে ৫ উইকেট নেওয়ার মহান ক্লাবে। সাথে ১০ উইকেট ৫০+ রানের ক্লাবেও নাম লেখালেন। আরেকবার প্রমানিত হল এ এক অন্য বাংলাদেশ। কোন দলের বিরুদ্ধে আর মাথা নত করবে এই বাংলাদেশ। ভক্তদের জন্য এরচেয়ে বড় ইদ উপহার আর কিই বা হতে পারে।

>
বাংলা ইনিশিয়েটরে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।