প্রচ্ছদ » খেলাধুলা » শুভ জন্মদিন মোহাম্মদ রফিক !

শুভ জন্মদিন মোহাম্মদ রফিক !

সুরাইয়া আক্তার জিম | বাংলা ইনিশিয়েটর

আজ ৫ সেপ্টেম্বর, মঙ্গলবার । ১৯৭০ সালের এ দিনেই ঢাকার কেরাণীগঞ্জে জন্মেছিলেন বাংলাদেশী ক্রিকেটার মোহাম্মদ রফিক। বাঁ-হাতি এ স্পিনার টেস্ট ক্রিকেটে বাংলাদেশের নেতৃত্বদানকারী উইকেট শিকারি ছিলেন।

রফিক বাংলাদেশের পক্ষে ১০০ টেস্ট উইকেট শিকারি প্রথম বোলার । টেস্ট এবং ওয়ান ডে উভয় সংস্করণে ১০০০ রান ও ১০০ উইকেট প্রাপ্তির ডাবল অর্জনেও তিনি-ই প্রথম। বাংলাদেশের উদ্বোধনী টেস্টের দিন তাঁরও অভিষেক, প্রথম দিনই ছিনিয়েছেন ৩ উইকেট।

রফিক ক্যারিয়ার সেরা বোলিং ( ৬/৭৭ ) করেন দক্ষিণ আফ্রিকার বিপক্ষে, ২০০৩ সালে। তিনি ৩টি বিশ্বকাপ খেলেছেন। তন্মধ্যে ২০০৭ এর বিশ্বকাপে ভারতের সাথে অবিস্বরণীয় জয়ের ম্যাচে উইকেট দখল করেন ৩টি।

৩৩ টেস্টে উইকেট সংখ্যা ঠিক ১০০টি। ইনিংসে ৫ উইকেট আছে ৭ বার।ওয়ান ডেতে ম্যাচ এবং উইকেট সংখ্যা সমান – ১২৫টি। ওয়ান ডেতে ২টি হাফ-সেঞ্চুরিসহ মোট রান করেছেন ১১৯১। সর্বোচ্চ ৭৭। টেস্টে রান করেছেন ১০৫৯। ৪ অর্ধ-শতকের পাশাপাশি টেস্টে একটি শতকও রয়েছে তাঁর। ৯ নম্বরে ব্যাট করে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে খেলেছিলেন ১১১ রানের ইনিংস।

আন্তর্জাতিক ক্যারিয়ারে ২০০০ সালে ভারতের বিপক্ষে তার টেস্ট অভিষেক হয় । ১৯৯৫ সালের ওয়ানডে অভিষেকেও প্রতিপক্ষ ছিল ভারত। আন্তর্জাতিক ক্যারিয়ারে ৩৩ টেস্ট ও ১২৫ ওয়ানডে খেলেছেন রফিক। টেস্টে তার বোলিং গড় ৪০.৭৬ ও ওয়ানডেতে বোলিং গড় ৩৭.৯১ ।

২০০৮ সালে আন্তর্জাতিক ক্রিকেট থেকে বিদায় নেন তিনি।

>
বাংলা ইনিশিয়েটরে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।