প্রচ্ছদ » খেলাধুলা » শুভ জন্মদিন দ্যা ফিজ!

শুভ জন্মদিন দ্যা ফিজ!

প্রকাশ : ৬ সেপ্টেম্বর ২০১৭১:০৭:১২ অপরাহ্ন

[pfai pfaic=”fa fa-pencil ” pfaicolr=”” ] সুরাইয়া আক্তার জীম

বাংলাদেশের ফাস্ট বোলিংয়ে কাটার সেনশেসন মুস্তাফিজুর রহমানের জন্মদিন আজ। ২২ বছরে পদার্পণ করলেন কাটার-মাস্টার মুস্তাফিজ। ক্রিকেটপ্রেমীদের কাছে কাটার মাস্টার বলতে প্রথমেই যেই নামটি আসে তা হলো মুস্তাফিজুর রহমান! তিনি ১৯৯৫ সালের ৬ সেপ্টেম্বর সাতক্ষীরায় জন্মগ্রহণ করেন।তিনি বাংলাদেশ ক্রিকেট দলের অন্যতম সদস্য হিসেবে দলে বাহাতি মিডিয়াম বোলিং করে থাকেন। বিশ্বের একমাত্র খেলোয়াড় হিসেবে তিনি তার প্রথম দুই ম্যাচে এগারোটি উইকেট লাভ করেন। ঘরোয়া প্রথম-শ্রেণীর ক্রিকেটে আবাহনী লিমিটেড, খুলনা বিভাগের প্রতিনিধিত্ব করছেন তিনি।

মুস্তাফিজুর ২০১২ সালে ফাস্ট- বোলারদের ক্যাম্পে অংশগ্রহণের উদ্দেশ্যে ঢাকায় আসেন। নিজ শহর সাতক্ষীরায় অনুষ্ঠিত অনূর্ধ্ব-১৭ প্রতিযোগিতায় চমকপ্রদ ক্রীড়ানৈপুণ্য প্রদর্শন করেন। এরপর তাকে বিসিবি’র পেস ফাউন্ডেশনে অন্তর্ভুক্ত করা হয়। বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দলে থাকাকালীন দল নির্বাচকমণ্ডলী কর্তৃক ২০১৫ সালের বিশ্বকাপের জন্যও তিনি মনোযোগ আকর্ষণ করেন।

আন্তর্জাতিক ক্রিকেটে মুস্তাফিজ রহমানের আবির্ভাব সত্যিই দুর্দান্ত। জীবনের প্রথম টেস্ট এবং ওয়ানডে দুটিতে ম্যাচসেরা হয়ে বিশ্ব ক্রিকেটে নিজের নাম বিশেষ করে নিয়েছিলেন তিনি। ক্রিকেট ইতিহাসের দ্বিতীয় খেলোয়াড় হিসেবে জীবনের প্রথম দুই ওডিআইতে ৫ উইকেট নিয়েছেন তিনি। ২০১৫ সালের জুনে জীবনের প্রথম ওডিআইতে ভারতের বিপক্ষে নিয়েছিলেন ৫ উইকেট। পরের ম্যাচে একই প্রতিপক্ষের ৬ উইকেট নিয়েছেন তিনি। ভারতের বিপক্ষে বাংলাদেশের প্রথম ওয়ানডে সিরিজ জয়ে বিশাল ভূমিকা রেখেছিলেন দ্য ফিজ।

ভারত সিরিজের পর দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ওয়ানডে সিরিজে ৫ উইকেট নিয়েছিলেন মুস্তাফিজ। এরপর নভেম্বরে জিম্বাবুয়েকে হোয়াইটওয়াশ করা সিরিজে ৮ উইকেট নিয়েছিলেন তিনি। শুধু জাতীয় দলে নয়, আইপিএলেও দারুণ সফলতা দেখিয়েছেন বাংলাদেশের কাটার-মাস্টার।

বাংলা ইনিশিয়েটরে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।