প্রচ্ছদ » ক্যাম্পাস » আগামিকাল থেকে শুরু হতে যাচ্ছে ৮ম জাতীয় নাট্যোৎসব-২০১৭

আগামিকাল থেকে শুরু হতে যাচ্ছে ৮ম জাতীয় নাট্যোৎসব-২০১৭

প্রকাশ : ১২ অক্টোবর ২০১৭১১:০৬:৫৪ অপরাহ্ন

[pfai pfaic=”fa fa-pencil ” pfaicolr=”” ] সাব্বির রায়হান অপি | বাংলা ইনিশিয়েটর

“সৃজনশীল নাট্য চর্চায় একতৃত হই” এই স্লোগান নিয়েই পথচলা শুরু করে ২৫ বছর পূর্ণ করেছে নটর ডেম নাট্যদল। জাতীয় পর্যায়ে সাতটি নাট্যোৎসবের পর অষ্টমবারের মত আয়োজন করতে চলেছে জাতীয় নাট্যোৎসব ও কর্মশালা -২০১৭। আগামিকাল অর্থাৎ ১৩ই অক্টোবর নটর ডেম কলেজ প্রাঙ্গনেই পর্দা উঠতে চলেছে এই উৎসবের।

১৩ ও ১৪ই অক্টোবর দুই দিন ব্যাপি অনুষ্ঠিত হবে এই উৎসব। উৎসবে একক ও দলগত অভিনয়, মূকাভিনয়, নৃত্যাভিনয়, স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র প্রতিযোগিতা, বাংলা অলিম্পিয়াডসহ আকর্ষনীয় প্রতিযোগিতাগুলোতে অংশ গ্রহনের সুযোগ রয়েছে। প্রায় পঞ্চাশটির বেশি স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয় থেকে ৮৫০ জনেরও বেশি শিক্ষার্থী অংশ করতে চলছে উৎসবটিতে। স্কুল (VI-X), কলেজ (XI-XII) এবং বিশ্ববিদ্যালয় এই তিন ভাগে অংশগ্রহনকারীদের বিভক্ত করা হবে।

১৩ই অক্টোবর অর্থাৎ আগামিকাল বেলা ১টা থেকে নটর ডেম কলেজ, মতিঝিলে শুরু হবে শুরু হবে উৎসবটি। নাট্য বিষয় নানা প্রতিযোগিতার পাশাপাশি রয়েছে তিনটি কর্মশালাও। বেলা ৩টা থেকে শুরু হবে প্রথম কর্মশালা। “ভয়েস থ্রোয়িং” নামে এই কর্মশালাটি পরিচালনা করবেন ফয়সাল আজিজ। এরপর ৪টা ও ৫টা থেকে যথাক্রমে তাৎক্ষণিক অভিনয় ও মূকাভিনয়ের প্রতিযোগিতা দিয়ে শেষ হবে প্রথমদিন। উভয় প্রতিযোগিতায় প্রতিযোগিরা তিন মিনিট করে সময় পাবে।

২য় দিন অর্থাৎ ১৪ই অক্টোবর সকাল ৮টা থেকে শুরু হবে উৎসব। সকাল ৮টা বেজে ৩০ মিনিটে বাংলা অলিম্পিয়াড এবং ৯টায় হবে একক অভিনয়। এরপর ১০টা থেকে শুরু হবে মাহিদুল ইসলামের উচ্চারন বিষয়ক ওয়ার্কশপ। ১১টায় দলগত অভিনয় এবং ১টায় শুরু হবে নৃত্যাভিনয় প্রতিযোগিতা। একটা বিরতির পর উপস্থিত বক্তৃতা ও বহুমাত্রিক চরিত্রায়ন প্রতিযোগিতা শুরু হবে যথাক্রমে ২টা ও ২টা ৩০ মিনিটে। এরপর বেলা ৩টায় লাকি ইনামের থিয়েটার বিষয়ক ওয়ার্কশপ শুরু হবে। বেলা ৪টায় শুরু হবে দলগত অভিনয়ে বিজয়িদের নাটক প্রদর্শন এবং ৪টা ৩০ মিনিটে স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র প্রদর্শনী। বিকেল ৫টায় পুরস্কার বিতরনের মাধ্যমে উৎসবে মাধ্যমে উৎসবের পর্দা নামবে।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ডঃ মিজানুর রহমান উৎসবের প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন। আমন্ত্রিত অতিথিদের মধ্যে রয়েছেন এনামুল হক, সিয়াম আহমেদ, ফজলুর রহমান বাবু, বিদ্যা সিনহা মিম, মেহজাবিন, বৃন্দাবন দাশ, মোস্তফা সরওয়ার ফারুকি, রিয়াজ, ফেরদৌস, অপূর্ব, তাহসান-সহ আরো অনেক জনপ্রিয় মিডিয়া ব্যাক্তিত্ব।

উৎসবটির অনলাইন পার্টনার আছে শিশু-কিশোর ও তারুণ্যের অনলাইন বাংলা ইনিশিয়েটর।

বাংলা ইনিশিয়েটরে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।