প্রচ্ছদ » খেলাধুলা » স্বাধীন কাতালোনিয়ায় বার্সালোনার কি হবে?

স্বাধীন কাতালোনিয়ায় বার্সালোনার কি হবে?

প্রকাশ : ২৮ অক্টোবর ২০১৭৬:৫০:২৫ অপরাহ্ন

সাব্বির রায়হান অপি | বাংলা ইনিশিয়েটর

কিছুক্ষন আগেই স্পেন থেকে স্বাধীন অর্থাৎ পৃথক রাষ্ট্রে পরিনত হয়েছে কাতালোনিয়া অঞ্চল। এ নিয়ে অবশ্য আমাদের মাথা ঘামানোর কিছু নেই। খেলাধুলা বিভাগে এ নিয়ে নিউজ থাকারও কথা নয়। তবে কিছু প্রশ্ন যে থেকেই যায়। সেটা হল, বার্সালোনাসহ অন্যান্য কাতালান ক্লাবগুলোর তাহলে কি হবে? এতদিন ধরে স্পেনের জায়ান্ট ক্লাবটি কি তাহলে লা লিগায় অংশ নেবে না? বার্সালোনা কি আগের মত স্পেনের টুর্নামেন্টগুলোতে অংশ নিবে নাকি ধরবে অন্য পথ। সেক্ষেত্রে অবশ্য ইংলিশ প্রিমিয়ার লিগই থাকবে পছন্দের শীর্ষে।

তবে বার্সালোনাকে ছাড়া লা লিগা এবং অন্যান্য স্প্যানিশ টুর্নামেন্ট কল্পনা করতেও যে কষ্ট হবে ফুটবল প্রেমীদের। বার্সালোনা আর রিয়াল মাদ্রিদ প্রায় অনেক দিন ধরেই এই দুই ক্লাব সামলাচ্ছে স্পেনের রাজত্ব। মাঝে মাঝে এথলেটিকো মাদ্রিদ জ্বলে উঠলেও রিয়ালের সাথে আসল টক্করটাই যে বার্সার সাথে হয় তাতে সবাই একমত হতে বাধ্য। স্পেন থেকে কাতালোনিয়া পৃথক হবার পর কি প্রভাব পরবে ফুটবল বিশ্বে তা নিয়ে চিন্তায় ব্যাকুল সকলেই। তবে এ অবস্থায় বার্সালোনা ও অন্যান্য কাতালান ক্লাব গুলো স্পেনেক টুর্নামেন্ট থেকে বাদ পরবে কিনা? স্প্যানিশ সংবাদমাধ্যম মার্কার এমন প্রশ্নে কাতালান ফুটবল ফেডারেশনের সভাপতি আন্দ্রিউ সুবিয়েস বলেন, “কোনো কিছুই পাল্টাবে না। এটা ঘটতে পারে না।”

বার্সেলোনার পাশাপাশি এসপানিওল, জিরোনা, রেউসের মতো ক্লাবগুলোও অনিশ্চয়তায় ভুগছে। এদিকে স্প্যানিশ লিগের চলতি মৌসুমে মাত্র ৯টি ম্যাচ খেলেছে মেসিরা। এখনো ২৯টি ম্যাচ বাকি। বাকি ম্যাচগুলোতে স্বাধীনতার কোন প্রভাব পরবে কিনা তা সময়ই বলতে পারে। শুধু স্প্যানিশ লিগ নয় সংশয় যে চ্যাম্পিয়নস ট্রফি নিয়েও। কেননা স্পেনের সেরা তিন দলে জায়গা করে নিয়েই চ্যাম্পিয়নস ট্রফি খেলছে বার্সালোনা।

বাংলা ইনিশিয়েটরে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।