প্রচ্ছদ » খেলাধুলা » মাশরাফির পিছনে ‘০’-এর রহস্য কী?

মাশরাফির পিছনে ‘০’-এর রহস্য কী?

প্রকাশ : ৬ নভেম্বর ২০১৭১:৩১:৫৪ অপরাহ্ন

সাব্বির রায়হান অপি | বাংলা ইনিশিয়েটর

রঙিন পোশাকে ক্রিকেটাররা মাঠে নামলেই জার্সির পিছনে নামের সাথে একটি নাম্বার। তবে সেই নাম্বারটা শুধু নাম্বার নয়। তাতে লুকিয়ে থাকে অনেক ঘটনা, অনেক বিশ্বাস। তবে জার্সির পিছনে শূন্য (০) খুব কমই দেখা যায়। সেই বিরল দৃশ্য এবার দেখা গেল বিপিএলে। তাও আবার মাসরাফির জার্সিতে। এতদিনে ‘২’ নাম্বার জার্সিটাই যেন নিজের ব্রান্ডের করে ফেলেছিলেন বাংলাদেশের অন্যতম সফল এই অধিনায়ক। অভিষেক হয়েছিল ২০ নাম্বার জার্সিতে। যা বোর্ড থেকেই পেয়েছিলেন। পরবর্তিতে নিজ ইচ্ছাতেই শূন্য (০) সরিয়ে দুই (২) নাম্বার জার্সিটাকেই নিজের করে নেন। তরুন মাসরাফি থেকে নড়াইল এক্সপ্রেস হয় এখন বাংলাদেশের লক্ষ লক্ষ ক্রিকেট ভক্তদের হ্রদয়ে জায়গা করে নিয়েছেন কৌশিক।

এবার রংপুর রাইডার্সের হয়ে মাঠে নেমে এক অদ্ভুদ চমক দিলেন মাসরাফি। দুই (২) নাম্বার জার্সিটি নেই মাসরাফির গাঁয়ে। মজার ব্যাপারটা হল নাম্বারটা শূন্য (০)। যা ক্রিকেটে খুব কমই দেখা গেছে। ম্যাচ শেষে হাসি মুখে শূন্য (০) ব্যাবহারের কারন জানালেন ম্যাশ। দক্ষিন আফ্রিকান ব্যাটসম্যান হার্শেল গিবস এমন শূন্য (০) ব্যাবহার করছিলেন। যার কারন স্বরুপ তিনি বলেছেন আবারও শূন্য থেকে শুরু করার ইচ্ছা। যেখান থেকে অনুপ্রেরনা পেয়েছেন নড়াইল এক্সপ্রেস। এছাড়া আরেকটি মজার কারনও আছে। যা নিজের মুখেই বললেন মাসরাফি। তিনি বলেন শুরুতে জার্সি নম্বর ছিল ২০ সেখান থেকে শূন্য (০) বাদ দিয়েছেন। এবার শূন্য (০)-কে ফিরিয়ে এনে দুই (২)-কে বাদ দিয়েছেন ম্যাশ। কিছুদিন আগেই টিটোয়েন্টি থেকে অবসর নিয়েছেন। তারপরে এই প্রথম সংক্ষিপ্ত ফরমেটে মাঠে নামলেন মাসরাফি। তাই হয়ত শেষ করে আবার শুরু করার লক্ষেই শূন্য (০) থেকে শুরু করার কথা বলেছেন ম্যাশ।

তাই যদি হয় তাহলে শুরুটা অবশ্য ভালই হয়েছে মাসরাফির। বিপিএলের এবারের আসরের প্রথম ম্যাচেই রাজশাহীকে হারিয়েছে মাসরাফির দল। এখন দেখা যাক, মাসরাফি তার শুরুটাকে কতটা ভাল করতে পারেন।

বাংলা ইনিশিয়েটরে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।