প্রচ্ছদ » অনিয়ম » শিশুশ্রম কি আদৌ কমবে?

শিশুশ্রম কি আদৌ কমবে?

প্রকাশ : ১০ নভেম্বর ২০১৭৯:১৪:১৫ অপরাহ্ন

অহিদা আক্তার ফাবিয়া | বাংলা ইনিশিয়েটর

বাংলাদেশে শিশুশ্রম নিষিদ্ধ থাকলেও সারাদেশ জুড়েই দেখা যাচ্ছে এটি। যার ফলে শিশুশ্রম মুক্ত বাংলাদেশ আমরা কবে পাব তা নিয়ে আমাদের মনে একটা সংশয় রয়েই গেছে।বাস, টেম্পোর হেলপার হওয়া থেকে শুরু করে ঘরে নিজের সন্তানদের নিয়ে টেলিভিশন দেখা ও ঘরের ছোট গৃহকর্মীর উপর সব কাজ চাপিয়ে দিয়ে তাদের প্রতি অত্যাচারের দৃশ্যও এদেশে বিরল নয়।

আমাদের আশেপাশে চোখ ঘুরালে প্রতিনিয়তই বিভিন্ন শিশুশ্রমিক দেখতে পাওয়া যায়। রাস্তাঘাটে বাস, টেম্পোর হেল্পার ও ড্রাইভিং করতে দেখা যায় অনেক কচি কচি হাতগুলোকে যাদের বয়স ১৪ বছরের নিচে। এসব শিশুদের যানবাহন চালানোর ফলে ভোগান্তিতে পড়তে হয় যাত্রীদেরও।তাদের অনেকেরই অভিযোগ এসব শিশুদের দিয়ে গাড়ি চালানোর ফলে বিভিন্ন দুর্ঘটনায়ও পড়তে হয় তাদের। অনেক সময় ভয় হয় তারা সঠিকভাবে গন্তব্যে নিয়ে যেতে পারবে কিনা।

এ বিষয়ে একজন শিশুশ্রমিক টেম্পোর হেল্পার জাহিদের (১০) সাথে কথা বলে জানা যায় বাবা মারা যাওয়াতে তাকেই বর্তমানে সংসারের হাল ধরতে হয়েছে। পড়াশোনার ইচ্ছা থাকলেও সেটি সম্ভব হচ্ছে না।

এসব কাজের মাধ্যমে তারা বিভিন্ন ঝুঁকিপূর্ণ ও বিপদজনক কাজেও জড়িয়ে পড়ছে। এছাড়াও লঞ্চঘাটে নৌকায় করে পানি, খাবার সরবরাহ, ওয়ার্কশপের কাজ, রিকশা চালানো ইত্যাদি ঝুঁকিপূর্ণ কাজ করছে বিভিন্ন বয়সের শিশুরা যাতে তাদের মৃত্যু ঝুঁকিও রয়েছে।

সরকারি ও বেসরকারি সংস্থার বিভিন্ন উদ্যোগ নেয়া হলেও কমছে না এই শিশুশ্রম। যার ফলে অনেকের মনেই প্রশ্ন রয়ে গেছে যে, বাংলাদেশ কি আদৌ শিশুশ্রম মুক্ত হবে?

বাংলা ইনিশিয়েটরে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।