প্রচ্ছদ » অনিয়ম » চলছে নিয়ম ভঙ্গের মহড়া!!

চলছে নিয়ম ভঙ্গের মহড়া!!

প্রকাশ : ১১ নভেম্বর ২০১৭৯:২৫:০৮ অপরাহ্ন

তানজিলা জান্নাত | বাংলা ইনিশিয়েটর


আমাদের দেশে সাবধানে, সুষ্ঠুভাবে চলাচল করার জন্য সরকার অনেক ব্যবস্থাই করেছে। রাস্তায় গাড়ি চলাচল করা অবস্থায় যাতে সাধারণ পথচারীর কোনো সমস্যা না হয়, তারা যেন নির্বিঘ্নে চলাচল করতে পারে তার জন্য ফুটপাত তৈরি করা রয়েছে শহরের প্রতিটি মূল সড়কের পাশে।

কিন্তু সেই ফুটপাত যখন পানের দোকান, আড্ডার জায়গা, হকারদের ব্যবসার আস্তানা হয়ে দাঁড়ায়, তখন সাধারণ মানুষ বাধ্য হয়ে রাস্তা দিয়েই চলাচল করে।

শুধু এইরকম জায়গা দখল করা নয়, প্রতিনিয়ত ঘটে চলেছে আরও অনেক অনিয়ম। যদি কোথাও লেখা থাকে, “এখানে পোষ্টার লাগানো নিষেধ”
তারপরও সেখানে পোষ্টার লাগানো হয়। “সামনে স্কুল, হর্ণ বাজানো নিষেধ”- এমন লেখা এদেশে অহরহ পাওয়া যায়, বিশেষ করে রাজধানীতে, কিন্তু তারপরও স্কুলের সামনে এসে জোরে জোরে হর্ণ বাজানো হয়। এতে করে শিক্ষার্থীদের পড়ালেখায় মনোযোগ দিতে অসুবিধা হয়।

হকাররা বিভিন্ন স্কুল-কলেজ এর সামনে এসে ভিড় করে। এতে সাধারণ মানুষ এর যাতায়াতে অসুবিধা হয়। একজন হকারে এই বিষয়ে জিজ্ঞাসা করলে সে বলে, “এখানে বসলে সমস্যা হয়, অই স্কুল এর সামনে গেলেও উঠাইয়া দেয়। আমরাও তো মানুষ, আমগো ও তো দিন চলতে অইবো।এমনে সব মানলে পোলাপাইনরে খাওয়ামু কী?”

যেখানে দেয়ালে লিখতে মানা করা হয় সেখানেও বড় বড় অক্ষরে বিভিন্ন কোচিং, টিউশন সেন্টারের প্রচার চালানো হয়। ময়লা ফেলার ব্যবস্থা প্রত্যেক ফুটপাতে একটা করে ডাস্টবিন দেওয়া হলেও ময়লা সেইখানে না ফেলে সেই রাস্তায়ই ফেলা হয়। এমনকি সেই ডাস্টবিনও উধাও হয়ে গেছে বেশিরভাগ জায়গায়।

 

বাংলা ইনিশিয়েটরে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।