প্রচ্ছদ » ক্যাম্পাস » “ফার্স্ট ইন্টারন্যাশনাল এ্যাডুকেশন এন্ড কালচারাল কার্নিভাল ২০১৭ বাংলাদেশ” (১ম দিন)

“ফার্স্ট ইন্টারন্যাশনাল এ্যাডুকেশন এন্ড কালচারাল কার্নিভাল ২০১৭ বাংলাদেশ” (১ম দিন)

প্রকাশ : ২৯ নভেম্বর ২০১৭৯:৪৫:৩৮ অপরাহ্ন

সাব্বির রায়হান অপি| বাংলা ইনিশিয়েটর

সাংস্কৃতিক প্রতিযোগিতায় নৃত্য পরিবেশন করছে শিক্ষার্থীরা। ছবি : সাব্বির রায়হান অপি

বিশ্বব্যাপী পর্যটন এবং আতিথেয়তা ব্যবস্থাপনার ওপর ভিত্তি করে ২৯ নভেম্বর থেকে থেকে ডেফডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি এর আয়োজনে শুরু হয়েছে দুই দিনব্যাপী “ ফার্স্ট ইন্টারন্যাশনাল এ্যাডুকেশন এন্ড কালচারাল কার্নিভাল ২০১৭ বাংলাদেশ”। আজ ছিলো উৎসবের প্রথম দিন। সকাল ৮টায় উদ্বোধন অনুষ্ঠানের শুরু হয় একটি মনোরম পুতুল নাচ দিয়ে। এরপরে আমন্ত্রিত বিশেষ অতিথিবৃন্দ ও আয়জকরা বক্তৃতা প্রদান করেন। পরে বিশেষ অতিথিদের ক্রেস্ট ও ফুল দিয়ে সম্মান জানানো হয়। শেষে আরেকটি আকর্ষনীয় নৃত্য দিয়ে উদ্বোধন অনুষ্ঠানের সমাপ্তি হয়। এরপর বিখ্যাত রন্ধন শিল্পী ড্যানিয়েল গোমেজ উপস্থিত অতিথি ও প্রতিযোগিদের সামনে একটি বিশেষ রেসিপি লাইভ রান্না করে দেখান।

ফটোগ্রাফি ওয়ার্কশপের একাংশ। ছবি : আশরাফুজ্জামান বাপ্পি

এরপর শুরু হয় উৎসবের প্রতিযোগিতা পর্ব। প্রচিযোগিতায় দেশ ও দেশের বাইরের শীর্ষস্থানীয় স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয় থেকে প্রায় ৪ শতাধিক শিক্ষার্থী অংশ নিচ্ছে । প্রথমেই তাৎক্ষনিক রান্না ও পরিবেশন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। এরপর আইকন ওয়ার্কশপ, ক্যারিয়ার প্লানিং সেমিনার অনুষ্ঠিত হয়। সেমিনারে শিক্ষার্থীরা নানা ধরনের দিক নির্দেশনার পাশাপাশি বক্তৃতা ও ফটোগ্রাফি নিয়ে খুটিনাটি তথ্য জানতে পায়।

ক্যারিয়ার প্লানিং সেমিনারের একাংশ। ছবি: আশরাফুজ্জামান বাপ্পি

এরপর উৎসবের প্রথম দিনের প্রতিযোগিতা অর্থাৎ বিজ্ঞান বিষয়ক প্রযেক্ট ডিসপ্লে ও তাৎক্ষনিক বক্তৃতা এবং ব্যবসায় বিভাগ হতে ম্যানেজম্যান্ট মেসেটি, বিজনেস সলিউশন ইত্যাদি প্রতিযোগিতার পাশাপাশি নানা ধরনের প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। একি সময়ে শিক্ষার্থীদের মাঝে সাংস্কৃতিক প্রতিযোগিতাও অনুষ্ঠিত হয়। সাংস্কৃতিক প্রতিযোগিতার মধ্যে গান, নৃত্য, আবৃত্তি, নাটক, কৌতুক অন্যতম।

রান্না প্রতিযোগিতায় অংশ নেয়া প্রতিযোগির রান্না। ছবি: সাব্বির রায়হান অপি

পুরো উৎসবটিতেই দেশিয় সংস্কৃতিকে ফুটিয়ে তোলার চেষ্টা করা হয়েছে। আগামিকাল উৎসবের দ্বিতীয় ও শেষ দিনে ‘স্পেলিং বি’, ‘লিসেনিং, রিডিং ও রাইটিং’ টেষ্টের পাশাপাশি ‘কিং অর কুইন অফ স্পিস’ ও ‘কুইজ কম্পিটিশন’ সহ নানা আকর্ষনীয় প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে।

বাংলা ইনিশিয়েটরে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।