প্রচ্ছদ » খেলাধুলা » বার্নাব্যুতে আবারো ঝড় বার্সার

বার্নাব্যুতে আবারো ঝড় বার্সার

প্রকাশ : ২৩ ডিসেম্বর ২০১৭৮:৫৭:০৩ অপরাহ্ন

শাফিন রহমান

লিগের প্রথম এল ক্লাসিকো, সবারই মনে ছিলো একধরনের উন্মাদনা। শেষবার যখন রিয়েল-বার্সা মুখোমুখি হয় তখন বার্সা ছিলো অনেক টা ছন্নছাড়ার মতো। নেয়মার টিমে নেই। ভেলভার্ড নতুন কোচ হিসেবে যোগদান করেছেন। তাই হয়তো সেবার জয় মেলেনি। তাই ভেলভার্ডের কোচ হিসেবে ক্ষমতা দেখার সবচেয়ে উত্তম সুযোগ ছিলো এই ম্যাচ।

ম্যাচের প্রথম থেকেই রিয়েল ছিলো জ্বলন আগুনের মতো। বার্সাও ছিলো তাদের অবস্থানে অটুট। কিন্তু ম্যাচের ঠিক ২ মিনিটেই গোল দেখে সবাই চমকে ওঠে। কারন এল ক্লাসিকোর ইতিহাসে এতো দ্রুত গোল কখনোই হয়নি। কিন্তু দেখা গেলো শেষ মেষ সেটিও গোল নয়, কারন অফসাইড। কেউই কাউকে ছেড়ে দেবার পাত্র নয়। একদল আরেকদলকে পালটা আক্রমনের মাঝেই ছিলো প্রথম অর্ধ।

দ্বিতীয় অর্ধে বার্সার ছিলো অন্য প্ল্যান। তারা যেন তাদের পুরোনো ক্লাসিক টিকিটাকা খেলা শুরু করলো। নিজেদের পা থেকে বল রিয়েল মাদ্রিদকে দিতে যেনো ঘের আপত্তি তাদের। যেভাবেই হোক বল হাত ছাড়া করা যাবে না। হাত ছাড়া হলেও দ্রুতই আবার বল কেড়ে নেয় তারা। এবং ফল সরূপ তারা ম্যাচের প্রথম গোল করতে সক্ষম হয়। দ্বিতীয়ার্ধে খেলার গতি বাড়ায় বার্সেলোনা। ৫৩ মিনিটেই এর ফল মেলে। মাঝমাঠ থেকে বল নিয়ে এগোলেন রাকিটিচ। সেটা বক্সের কাছে এসে ডান প্রান্তে সার্জি রবার্তোকে দিলেন। রবার্তোর ক্রস খুঁজে পেল সুয়ারেজকে। এবার আর বাধা হতে পারলেন না নাভাস। রিয়ালের মাঠে এগিয়ে গেল বার্সা (১-০)।ম্যাচটা শেষ হয়ে গেল ৬২ মিনিটে। মেসির এক পাসে রিয়ালের ডিফেন্স ছত্রখান। সুয়ারেজের শট ঠেকিয়ে দিলেন নাভাস। সুয়ারেজের ফিরতি শট পোস্টে লেগে ফিরে এলে পাওলিনহো হেড নেন। সে বল আটকাতে হাত ব্যবহার করেন কারভাহাল। সরাসরি লাল কার্ডের সঙ্গে পেনাল্টি।

পেনাল্টি থেকে ব্যবধান দ্বিগুণ করলেন মেসি (২-০)। বদলি নেমেই রিয়ালের খেলায় গতি এনেছেন বেল। ৭৭ ও ৭৮ মিনিটে তাঁকে দুবার গোল বঞ্চিত করেছেন টের স্টেগেন। ৮০ মিনিটে ইনিয়েস্তার বদলি নামা সেমেদো ৩-০ প্রায় করেই ফেলেছিলেন। কিন্তু এবারও নাভাস বাধা হয়ে দাঁড়ালেন। ৮১ মিনিটে রামোস সর্বোচ্চ চেষ্টা করেও ব্যবধান কমাতে পারেননি। ৮২ মিনিটেও সুযোগ পেয়েছিলেন রামোস। এবার রোনালদোর পাসে পা ছোঁয়াতে পারেননি।

যোগ করা সময়ে কফিনে পেরেক ঠুকেছেন সেই মেসি। ডান প্রান্ত থেকে তাঁর দেওয়া পাস থেকে গোল করার কাজ সেরেছেন অ্যালেক্স ভিদাল। শুধু রিয়াল নয়; আজকের লড়াইয়ে মেসির কাছে হারলেন রোনালদোও!

বাংলা ইনিশিয়েটরে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।