প্রচ্ছদ » খেলাধুলা » টাইগারদের পরিসংখ্যান : তামিমের ১১ হাজার!

টাইগারদের পরিসংখ্যান : তামিমের ১১ হাজার!

প্রকাশ : ১৯ জানুয়ারী ২০১৮১০:০২:৩৭ অপরাহ্ন

সাব্বির রায়হান অপি | বাংলা ইনিশিয়েটর

বাংলাদেশ বনাম শ্রীলংকা! ত্রিদেশীয় সিরিজের তৃতীয় ম্যাচটিতে সহাজেই জয় পেয়েছে বাংলাদেশ। সাথে পরিসংখ্যানের খাতায়ও এসেছে নানা পরিবর্তন।

১. ১৬৩ রানের বিশাল জয় পেয়েছে বাংলাদেশ। যা বাংলাদেশের সর্বোচ্চ। এর আগে রেকর্ডটি ছিল, ২০১২ সালে খুলনায় ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ১৬০ রানের জয়। যা এখন দ্বিতীয়।

২. তামিম, সাকিব, মুশফিকদের অসাধারন ব্যাটিংয়ে ৩২০ রানের পাহাড় গড়ে টাইগারা। যা ছিল বাংলাদেশের পঞ্চম সর্বোচ্চ দলীয় সংগ্রহ। তালিকায় সবার ওপরে আছে ২০১৫ সালে পাকিস্তানের বিপক্ষে ৩২৯/৬ ইনিংসটি।

৩. প্রায় তিন বছর পর আন্তর্জাতিক ক্রিকেটে ফিরেছেন এনামুল। এসেই নতুন রেকর্ডে ভাগ বসালেন। রেকর্ডটি হল বাংলাদেশি ব্যাটসম্যান হিসেবে দ্রুততম ১০০০ রান সংগ্রহ করার। বিজয় একা নন। তার আগেই রেকর্ডটা নিজের করে রেখেছিলেন শাহরিয়ার নাফিস। ২৯ ইনিংস ১০০০ রান করে দুজনই যৌথভাবে প্রথম।

৪. পর পর দারুন দুটি বড় অর্ধশতক দিয় বছরটা শুরু করেছেন তামিম। একটা গুরুত্বপূর্ন রেকর্ডও নিজের করি নিয়েছেন। প্রথম বাংলাদেশি ব্যাটসম্যান হিসেবে ১১ হাজার রানের মাইল ফলক ছুঁয়েছেন এই ওপেনার।

৫. তিনে ব্যাটিংয়ে নেমে আজ দারুন ইনিংস খেলেছেন বাহাতি অলরাউন্ডার সাকিব আল হালান। ১০ হাজার রানের ক্লাবে নাম লেখাতে ৬৬ রানের দরকার ছিল। আজ করেছেন ৬৭ রান। তাই তামিমের পর দ্বিতীয় বাংলাদেশি হিসাবে ১০ হাজার রানের মাইল ফলক স্পর্শ করেন সাকিব।

৬. এত রেকর্ডের মাঝে আরেকটি রেকর্ড করেছেন সাব্বির। ১০০০ রানের ক্লাবে নাম লিখিয়েছেন এই আক্রমনাত্নক ব্যাটসম্যান।
৭. এই ম্যাচটি ছিল মাহমুদউল্লাহর ১৫০তম আন্তর্জাতিক একদিনের ম্যাচ। ১৩০টি ইনিংসে ব্যাট করে ৩৪.১৩ গড়ে ৭৬.২৬ স্ট্রাইক রেটে ৩২৪২ রান করেছেন সাইলেন্ট কিলার। ৩টি সেঞ্চুরি ও ১৭টি হাফ-সেঞ্চুরি করেন তিনি। ১১৮ ইনিংসে ব্যাট করে ৭০ উইকেটও নিয়েছেন রিয়াদ।

৮. ৩০তম ওভারে থিসারা পেরেরার উড়ন্ত বলটি বাউন্ডারি লাইনে দাড়িয়ে ক্যাচ নেম মাহমুদউল্লাহ। উইকেট পান সাকিব। কিন্তু একটা রেকর্ডও নিজের করে নেন মাহমুদউল্লাহ। কেননা এই ক্যাচটি ছিল তার আন্তর্জাতিক ক্যারিয়ারের ৫০তম। দ্বিতীয় বাংলাদেশি হিসেবে এই রেকর্ডটি করেন তিনি। ৫৫ ক্যাচ ধরে প্রথম স্থানে আছেন মাসরাফি।

বাংলা ইনিশিয়েটরে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।