প্রচ্ছদ » ক্যাম্পাস » সরকারী বিজ্ঞান কলেজে আলোকচিত্র উৎসব

সরকারী বিজ্ঞান কলেজে আলোকচিত্র উৎসব

প্রকাশ : ১ মার্চ ২০১৮৮:৪৪:১০ অপরাহ্ন

আলোকচিত্র বা ফটোগ্রাফিকে মানুষের তৃতীয় চোখ এবং দ্বিতীয় প্রতীকী ভাষা হিসেবে বলা যায়। কেননা আপনি যা দেখছেন না কিন্তু অন্যরা সেই জিনিস দেখছে না তা একজন ফটোগ্রাফার চাইলেই একটি ছবির মাধ্যমে ফুটিয়ে তুলতে পারে। আমাদের দেশে দিন দিন ফটোগ্রাফির প্রতি ঝোক আর আগ্রহীর সংখ্যা বাড়ছে বেশ দ্রুত গতিতে।আর তার গতি আরো ত্বরান্বিত করেছে বিভিন্ন স্কুল,কলেজ এবং সংগঠনের  উদ্যোগে আয়োজিত বিভিন্ন আলোকচিত্র উৎসব এবং প্রতিযোগিতা।

২০১৮ এর জানুয়ারির ২০-২১ তারিখ সরকারি বিজ্ঞান কলেজ ফটোগ্রাফি ক্লাব (GSCPC) কতৃক আয়োজিত হয় Dreamers Lab presents 1st GSCPC National Photography Festival 2018। যা মূলত বাংলাদেশের সকল স্কুল, কলেজ, ইউনিভারসিটি, মেডিকেল কলেজের শিক্ষার্থী ফটোগ্রাফারদের জন্য এক বিশাল প্রতিযোগিতার মঞ্চ। সারাদেশের প্রায় শতাধিক শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থী এবং ফটোগ্রাফার অংশগ্রহণ করেন উক্ত প্রতিযোগীতায়। যার ফলশ্রুতিতে মোট ৪ হাজার ছবি জমা হয় এর মধ্যে থেকে প্রধান বিচারক সেরা ১১৫ টি ছবি এক্সিবিশনে প্রদর্শনের জন্যে নির্বাচিত করেন।

এই আলোকচিত্র উৎসবে আলোকচিত্র প্রতিযোগীতা ছাড়াও শর্ট ফিল্ম প্রতিযোগিতা, দুইটি আলোকচিত্র কর্মশালা, আলোকচিত্র অলিম্পিয়াড, একটি শর্ট ফিল্ম কর্মশালা সহ আরো নানা ধরনের বিভিন্ন আকর্ষণীয় ইভেন্টের আয়োজন করা হয়। আলোকচিত্র কর্মশালা  দুইটি পরিচালনা করেন: ১.ফটোগ্রাফি বেসিক-নাফিজ আমীন (Founder of PIMH) ২.ওয়েডিং ফটোগ্রাফি-ড. জাহিন তানভীর (CEO of Mystic Moments)। এছাড়া শর্ট ফিল্মের কর্মশালাটি পরিচালনা করেন মুঈদ হাসান তড়িৎ(Founder of Shishuder Jonno Foundation ) এবং হেমন্ত সাদিক (Film maker, Founder of Cinema Bangladesh)।  এ প্রতিযোগীতায় ফটোগ্রাফির প্রধান বিচারক ছিলেন নাফিজ আমীন (Founder of PIMH) এবং শর্ট ফিল্ম প্রতিযোগীতার প্রধান বিচারক ছিলেন অমিতাভ রেজা চৌধুরী(Film maker)

সবথেকে আকর্ষণীয় আরো একটি ইভেন্ট ছিল সেলফি কন্টেস্ট । বর্তমান সেল্ফি উন্মাদ তরুণ, তরুণীদের কাছে মুঠোফোন মানেই যেকোনো মুহূর্তকে সেল্ফিতে মুহূর্তবন্দী করা, আর তা যদি হয় কোনো প্রতিযোগীতা তবে তাতে তো সেল্ফির স্বাদ আরো বহুগুন বেড়ে যায়। উক্ত সেল্ফি কন্টেস্টে বিজয়ী প্রতিযোগিকে বিশেষ পুরস্কার প্রদান করা হয়।

এছাড়া ফটোগ্রাফি প্রতিযোগীতায় ১১৫ টি ছবির মধ্যে স্কুল, কলেজ এবং ইউনিভারসিটি ক্যাটাগরিতে মোট ১৫ জন বিজয়ী প্রতিযোগীদের এবং শর্ট ফিল্মে ৩৩ টি ফিল্মের মধ্যে সেরা ৩ টি শর্ট ফিল্ম পরিচালকদের পুরস্কার বিতরণ করা হয় ২৩ শে জানুয়ারি পুরস্কার বিতরণী অনুষ্ঠানে। উক্ত পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অথিতি হিসেবে উপস্থিত থাকেন সরকারি বিজ্ঞান কলেজের অধ্যক্ষ প্রফেসর বনমালী মোহন ভট্টাচার্য।এছাড়াও বিশেষ অথিতি হিসেবে উপস্থিত থাকে হারুন অর রশীদ (উপাধ্যক্ষ,সরকারি বিজ্ঞান কলেজ),মো: মঈনুদ্দিন(সভাপতি,সরকারি বিজ্ঞান কলেজ ফটোগ্রাফি ক্লাব), ড. জাহিন তানভীর,নাফিজ আমীন হেমন্ত সাদিক।

উৎসবে অংশগ্রহণকারী প্রতিযোগী, আমন্ত্রিত অথিতি সহ দর্শনার্থীরা জানায় এটি ছিল  একটি সুষ্ঠ, সুন্দর ও উপভোগ্য উৎসব। এজন্যে তারা সরকারি বিজ্ঞান কলেজ ফটোগ্রাফি ক্লাবকে সাধুবাদ জানায়। ক্লাব কতৃপক্ষ জানায় ক্লাবের সদস্য, সেচ্ছাসেবকদের সহযোগীতা, উৎসবে অংশগ্রহণকারী প্রতিযোগী দর্শনার্থীদের সমাগমে 1st GSCPC National Photography Festival 2018 সম্পূর্ণরুপে সফল ও স্বার্থক হয়েছে এবং পরবর্তীতে এর থেকেও জমজমাট ও সুন্দর প্রতিযোগীতার আয়োজন করবে সরকারি বিজ্ঞান কলেজ ফটোগ্রাফি ক্লাব (GSCPC) ।”

বাংলা ইনিশিয়েটরে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।