প্রচ্ছদ » আমাদের সাহিত্য » বই পরিচিতিঃ রাতবদল

বই পরিচিতিঃ রাতবদল

প্রকাশ : ৬ মার্চ ২০১৮২:২৪:২৬ অপরাহ্ন

খাতুনে জান্নাত | বাংলা ইনিশিয়েটর

বই পরিচিতিঃ রাতবদল

লেখকঃ তানভীর তারেক

প্রকাশনাঃ জাগৃতি প্রকাশনী
মূল্যঃ ১৮০ টাকা (বইয়ের ওপর মুদ্রিত)
প্রথম প্রকাশঃ অমর একুশে গ্রন্থমেলা ২০১৮
ধরণঃ উপন্যাস
পৃষ্ঠাঃ ৮৮

দিনবদলের ডাক আসে তা আমরা জানি, কিন্তু ‘রাতবদল’ আবার কী?

অন্ধকার এক জগতে আটকা পড়ে যাওয়া একজন মানুষের গল্প রাতবদল। যে চায় সময়টা কেটে যাক, অন্ধকারটা ঘনিয়ে আলো নেমে আসুক। রাতটা বদল হোক। কিন্তু তা হয় না। অন্ধকার আরো ক্রমশই দানা বেঁধে উঠতে থাকে।

মনিরুল ইসলাম নামের একজন চতুর এবং সফল ব্যবসায়ীকে ঘিরে গড়ে উঠেছে রাতবদলের গল্প। অত্যন্ত হিসেব করে জীবনের অঙ্ক কষা এই লোকটা প্রায় ১৫ হাজার কোটি ডলারের মালিক! তার সফলতার গল্প জানে পুরো দেশ। কিন্তু ব্যর্থতা? তা কি নেই একেবারে? কিংবা সফলতার গল্পের আড়ালে ভিন্নকিছু? তাই বা জানে কয়জন?

মনিরুল ইসলাম জীবনের শেষপ্রান্তে এসে অজ্ঞাত কোনো এক ব্যক্তির দ্বারা কিডন্যাপ হন। তিনি জানেন না কে কাকে কিডন্যাপ করেছে, কে করিয়েছে। এই দেশে কার এত ক্ষমতা। তিনি জানেন না কত দিনই না কেটে গেছে এর মাঝে। তিনি দিন-রাত্রির হিসাবও বোঝেন না ছোট্ট ওই ঘরে। শুধু চান এই ঘোর অন্ধকার কেটে যাক, সময় বদলাক। রাতবদল হোক।

গল্পের কাহিনী বেশ অন্যরকম। তবে লেখার ধরণ আরও একটু ভালো হতে পারতো। সংলাপগুলো হতে পারতো আরও শক্তিশালী। তবে কাহিনীর জন্য পাঠক একবার শুরু করলে পুরো বই শেষ করতে বাধ্য।

বাইরে থেকে একজন ‘সফল’ ব্যবসায়ীর রঙিন জীবনের সাদাকালো গল্প এটি। তার সফলতার আড়ালের গল্প, তার হতাশা এবং দীর্ঘশ্বাসেরও গল্প। এই গল্প অনেক গল্পের সাক্ষী।

(ব্যক্তিগত রেটিংঃ ৭/১০)

 

বাংলা ইনিশিয়েটরে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।