প্রচ্ছদ » বাংলাদেশ » উপন্যাস প্রকাশনের উদ্যোগে “সেরা পাঠক খুঁজছি, সেরা লেখক খুঁজছি” আয়োজন

উপন্যাস প্রকাশনের উদ্যোগে “সেরা পাঠক খুঁজছি, সেরা লেখক খুঁজছি” আয়োজন

প্রকাশ : ১২ মার্চ ২০১৮৪:৫৬:১৪ অপরাহ্ন

“আমরা একটি পথের সৃষ্টি করবো” স্লোগানকে সামনে রেখে উপন্যাস প্রকাশন আয়োজন করেছে একটি ভিন্নধর্মী আয়োজনের। “সেরা পাঠক খুঁজছি, সেরা লেখক খুঁজছি” নামের ভিন্নধর্মী এই আয়োজনটি তারা করছে কয়েকটি প্রশ্নকে সকলের সামনে এনে। আমাদের এই সতেরো কোটি মানুষের দেশে যেখানে মাত্র পৌনে তিন কোটি মানুষ পাঠক সেখানে বইপড়া এবং বইলেখার ব্যাপারে এমন উদ্যোগ সত্যিই প্রশংশনীয়।

উপন্যাস প্রকাশন যে প্রশ্নগুলো সামনে নিয়ে এসেছে তা হলো পাঠক অধিকার কি? লেখক অধিকার কি? প্রকাশক অধিকার কি? জানা আছে আপনার?

এছাড়াও তারা পাঠক, লেখক, এবং প্রকাশকের ভিন্নধর্মী চিন্তার ব্যাপারটা চোখে আঙ্গুল দিয়ে দেখিয়েছেন, যার কারণে প্রকৃত অর্থে লাভবান হচ্ছেন না কেউই। অথচ একটি পূর্ণাঙ্গ পাঠকশ্রেণি তৈরি করতে প্রয়োজন এই তিন শ্রেণীর মিলিত প্রয়াস।

নতুন নতুন পাঠক তৈরিতে ব্যক্তি পর্যায়ে সবচেয়ে বেশি অবদান রেখেছেন আবদুল্লাহ আবু সায়ীদ, আরজ আলী, হানিফ সংকেত, পলান সরকার এবং গণমাধ্যম এর ভূমিকাও অনন্য। এছাড়া আর কেউও এ ব্যাপারে তেমন কাজ করছেন না।

তারা আরও একটা প্রশ্ন সামনে এনেছেন। শ্রদ্ধেয় ধ্রুব এষ, সব্যসাচী হাজরা, মামুন হোসাইন, নিয়াজ চৌধুরী তুলির পরে আর কয়জন প্রচ্ছদ শিল্পী সঠিক মূল্যায়ন পান?

উপন্যাস প্রকাশনের উদ্দেশ্য হলো উপরের প্রতিটি প্রশ্নের উত্তর মেলানো। এবং এমন একটি পথের সৃষ্টি করা , যেই পথে পাঠক, লেখক, প্রকাশক সমান অধিকার নিয়ে হাঁটতে পারবেন। যেখানে একজন প্রচ্ছদ শিল্পী বুক ফুলিয়ে হাঁটতে পারবে। চাইলে এই ভিন্নধর্মী আয়োজনে যোগ দিতে পারেন আপনিও! যার জন্য আপনাকে অনুসরণ করতে হবে নিন্মোক্ত প্রক্রিয়াঃ

সেরা পাঠক নির্বাচন প্রক্রিয়াঃ
আগ্রহী প্রিয় পাঠকরা নিজ পছন্দের বাঙালি সাহিত্যের যেকোনো উপন্যাস নিয়ে সমালোচনা/রিভিউ করে পাঠাতে পারবেন। পাঠকদের পাঠানো সমালোচনা/ রিভিউ থেকে প্রাথমিক যাচাই বাছাই শেষে ছয়টি ধাপে সেরা ছয় পাঠক নির্বাচন করা হবে। নির্বাচিত সেরা ছয় পাঠক থেকে আরো তিনটি ধাপে সর্বশেষে সেরা তিন পাঠক নির্বাচন করা হবে।

‘সেরা পাঠক নির্বাচন’ আয়োজন হবে ২৬শে মার্চ শীতলক্ষ্যা নদীতে সাজসজ্জীত ডিঙ্গি নৌকায়। সেরা পাঠক নির্বাচন টিমে কারা থাকবেন? তা থাকবে চমক হিসেবে!

বই পড়ায় উৎসাহ প্রদান স্বরূপ সেরা ৬ষ্ঠ, ৫ম এবং ৪র্থ স্থান নির্বাচিত হওয়া পাঠকরা ‘উপন্যাস প্রকাশন’ এর সৌজন্যে রকমারি.কম এর মাধ্যমে পাবেন আগামী তিন বছর মাসিক কিস্তিতে নিজ পছন্দের একটি করে উপন্যাস এবং সেরা তিন পাঠক ‘উপন্যাস প্রকাশন’ এর সৌজন্যে রকমারি.কম এর মাধ্যমে পাবেন আগামী তিন বছর মাসিক কিস্তিতে নিজ পছন্দের দুটি করে উপন্যাস।

উপন্যাস রিভিউ বা সমালোচনা পাঠাতে হবে ইমেইল ঠিকানায় (০৫/০৩/’১৮ – ২০/০৩/২০১৮) এর মধ্যো। শিরোনাম লিখতে হবে ‘সেরা পাঠক হতে চাই’ সাথে নিজের নাম ও ঠিকানা। ইমেইল ঠিকানা: sherapathok2018@gmail.com

সেরা লেখক নির্বাচন প্রক্রিয়াঃ
পাণ্ডুলিপি পাঠাতে পারবেন বাংলাদেশি যেকোন তরুণ লেখক। যার ধ্যান জ্ঞান সবই লেখালেখি নিয়ে। লেখালেখিকে যিনি নেশাগত দিক থেকে পেশাগতভাবে নিতে চাচ্ছেন। শখের লেখক হলে চলবে না। পাণ্ডুলিপি হতে হবে একটি পূর্ণাঙ্গ উপন্যাস। উপন্যাসের কোনো শব্দ সীমাবদ্ধতা নেই।

লেখকগণের নিজের লেখা উপন্যাসের পাণ্ডুলিপি পাঠাতে হবে কুরিয়ার এর মাধ্যমে। পান্ডুলিপি পাঠাতে হবে তিন কপি। খামের উপরে লিখতে হবে ‘সেরা লেখক হতে চাই’। খামের ভেতরে আলাদা একটি কাগজে উপন্যাসের ধরন নিজের সম্পূর্ণ পরিচয় এবং বর্তমান ঠিকানা লিখে পাঠাতে হবে। আরেকটি আলাদা কাগজে নিজের পাণ্ডুলিপি নিয়ে নিজের করা একটি রিভিউ দিতে হবে। (নিজের করা রিভিউ না দিলে পাণ্ডুলিপি প্রাথমিক বাচাই পর্বে গ্রহণযোগ্য হবে না ।) পাণ্ডুলিপি পাঠাতে হবে (০৫/০৩/২০১৮ – ৩১/০৩/২০১৮) এর মধ্যে।
ঠিকানাঃ সুন্দরবন কুরিয়ার সার্ভিস, মোহাম্মদপুর টাউনহল শাখা -ঢাকা।
মোবাইলঃ ০১৭৪৯৭৫২৯৩৯

প্রাথমিক তিনটি ধাপে পান্ডুলিপি বাছাই পর্ব শেষে সেরা তিন পাঠক সেরা তিন করে সেরা নয় পাণ্ডুলিপি নির্বাচন করবেন। তারপর আরো তিনটি ধাপে প্রত্যেকে সেরা এক করে সেরা তিন পাণ্ডুলিপি নির্বাচন করবেন। সর্বশেষ আরো তিনটি ধাপে তারা সম্মিলিতভাবে সেরা এক পাণ্ডুলিপি নির্বাচন করবেন। সেরা পান্ডুলিপিই হবে সেরা উপন্যাস। সেরা উপন্যাস এর লেখকই হবেন সেরা লেখক। সেরা লেখক ঘোষণা করা হবে ৩০শে এপ্রিল।

নির্বাচিত সেরা উপন্যাসের মোড়ক উন্মোচন অনুষ্ঠান হবে ২৫শে মে ২০১৮ বুড়িগঙ্গা নদীতে সাজসজ্জীত ডিঙ্গী নৌকায়। নির্বাচিত সেরা উপন্যাস প্রকাশিত হবে ২৭শে মে ।

এই আয়োজন সম্পর্কিত যেকোনো তথ্য জানতে পারেন নিশীতা মিতুর কাছে।
মোবাইলঃ ০১৭৪৯৭৫২৯৩৯
ইমেইলঃ uponnash18@gmail.com
(সকাল ১০:০০-১১:৩০, বিকেল ৫:০০-৬:৩০, রাত ৯:০০-১:০০)

আয়োজন সম্পর্কিত যেকোনো প্রকারের মন্তব্য, পরামর্শ কিংবা অভিযোগ জানাতে
রিয়াজ মাহমুদ
ইমেইলঃ riazmahmud562@yahoo.com ( সকাল ০৮:০০-০৮:৪০, দুপুর ১২:০০-১২:৩০, বিকাল ০৫:০০-০৫:৩০, রাত ০৯:০০-০১:০০)

আয়োজনটির অলংকরক হিসেবে কাজ করবেন রাহাত হাশেম।

আপনি যোগ দিচ্ছেন তো এই ভিন্নধর্মী আয়োজনে?

ইভেন্ট লিংকঃ https://www.facebook.com/events/182305435713045/?ti=cl

বাংলা ইনিশিয়েটরে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।