প্রচ্ছদ » আন্তর্জাতিক » আজ ১৫ই মার্চ, “বিশ্ব ভোক্তা অধিকার দিবস”

আজ ১৫ই মার্চ, “বিশ্ব ভোক্তা অধিকার দিবস”

প্রকাশ : ১৫ মার্চ ২০১৮১:০০:৫৮ অপরাহ্ন

রিজওয়ান রহমান রাজ | বাংলা ইনিশিয়েটর

১৯৮৩ সাল থেকে বাংলাদেশসহ বিশ্বজুড়ে দিবসটি পালিত হচ্ছে। ভোক্তাদের অধিকার সম্পর্কে সচেতন করার জন্য এ দিবস পালিত হয়।

প্রতিবছরের মতো এবারও বাংলাদেশে বিশ্ব ভোক্তা অধিকার দিবস উপলক্ষে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়েছে। এ বছর দিবসটির প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে ‘ডিজিটাল বাজার ব্যবস্থায় অধিকতর স্বচ্ছতা ন্যায্যতা নিশ্চিতকরণ’।

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ উপলক্ষে পৃথক বাণী দিয়েছেন।

রাষ্ট্রপতি তাঁর বাণীতে ভোক্তা সাধারণের অধিকার রক্ষায় বিদ্যমান ভোক্তা অধিকার আইনের যথাযথ প্রয়োগ নিশ্চিত করতে কর্তৃপক্ষসহ সংশ্লিষ্টদের প্রতি আহবান জানিয়েছেন।

প্রধানমন্ত্রী তাঁর বাণীতে ভোক্তা অধিকার সংরক্ষণের সুফল প্রতিটি ঘরে পৌঁছে দেওয়ার আহবান জানিয়েছেন। তিনি বলেন, আমরা ডিজিটাল বাজার ব্যবস্থাপনার উদ্যোগ নিয়েছি। ডিজিটাল বাজার ব্যবস্থায় স্বচ্ছতা ও ন্যায্যতা আনয়ন ও তার স্থায়িত্বদানে সরকারের বিভিন্ন সংস্থা কাজ করে যাচ্ছে।

বাংলাদেশে ২০০৯ সাল থেকে “ভোক্তা অধিকার আইন” চালু আছে। কোন পণ্য বা সেবা ক্রয়ের ক্ষেত্রে ক্ষতিগ্রস্ত ভোক্তা এ আইনের অধীন এ অধিদপ্তরে অভিযোগ দায়ের করতে পারবেন। অপরাধ প্রমাণিত হলে সর্বোচ্ছ শাস্তি ৩ বছর কারাদন্ড বা ২ লক্ষ্য টাকা অর্থদন্ড বা উভয় দন্ড। আদায়কৃত জরিমানার ২৫ শতাংশ অভিযোগকারীকে তাৎক্ষণিকভাবে প্রদান করা হয়।

একজন সচেতন নাগরিক হিসেবে সকলের উচিত এ ধরনের অন্যায় দেখলে যথাযথ ব্যবস্থা নেয়া।

বাংলা ইনিশিয়েটরে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।