প্রচ্ছদ » খেলাধুলা » বোর্ড মিটিংয়ে বদলে গেল পরবর্তী ৫ বছরের ক্রিকেট!!

বোর্ড মিটিংয়ে বদলে গেল পরবর্তী ৫ বছরের ক্রিকেট!!

প্রকাশ : ২৭ এপ্রিল ২০১৮৫:২৭:৫৬ অপরাহ্ন

সাব্বির রায়হান অপি | বাংলা ইনিশিয়েটর

দিনে দিনে সাড়া বিশ্ব জনপ্রিয়তা পাচ্ছে ক্রিকেট। আর এই জনপ্রিয়তার মূল কারন টি-টোয়েন্টি। ফলে ক্রিকেটের অন্য ফরমেটগুলো বিশেষ করে টেস্টের প্রতি আগ্রহটা যেন দিন দিন কমেই যাচ্ছে। তাই কলকাতায় অনুষ্ঠিত আইসিসি বোর্ড মিটিংয়ে ক্রিকেটকে নতুন করে সাজিয়েছে আইসিস। সবধরনের ফর্মেটের মধ্যে ভারসাম্য বজায় রাখতে এই নতুন পদ্ধতি দারুন কাজে দিবে বলে আশা করছেন ক্রিকেটের নীতি নির্ধারকরা। আগামি ৫ বছরের জন্য তাই নতুন করে পরিকল্পনা করেছে আইসিস। চ্যাম্পিয়নস ট্রফি বাদ সহ সকল দলকে টি-টোয়েন্টি স্টাটাস দেয়ার মতো গুরুত্বপূর্ন সিদ্ধান্ত নেয়া হয়েছে এই মিটিংয়ে।

টি-টোয়েন্টি স্টাটাস:

আইসিসির সকল সদস্যই পাবে এই স্টাটাস। ফলে তাদের মধ্যকার টি-টোয়েন্টি ম্যাচগুলো পাবে আন্তর্জাতিক মর্যাদা। আগামি ১ জুলাই মহিলা এবং ২০১৯ সালের ১ জানুয়ারি পুরুষ দলকে দেয়া হবে এই স্টাটাস। সকল দলের খেলোয়ারদের ভালো করে মূল্যায়নের জন্য তৈরী করা হবে নতুন র‍্যাঙ্কিং পদ্ধতি। যা মহিলাদের জন্য কার্যকর হবে আগামি অক্টবরে। পুরুষদের ২০১৯ সালের মে মাসে।

চ্যাম্পিয়নস ট্রফির বদলে টি-টোয়েন্টি বিশ্বকাপ:

টি-টোয়েন্টির জনপ্রিয়তার কথা ভেবে, চ্যাম্পিয়নস ট্রফির বদলে টি-টোয়েন্টি বিশ্বকাপের আয়োজন হবে। চ্যাম্পিয়নস ট্রফি ও ওয়ানডে বিশ্বকাপ একই ধরনের হওয়ায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। ফলে আগামি ২০২১ সালে যে চ্যাম্পিয়নস ট্রফি হবার কথা ছিল, তা আলোর মুখ দেখবে না। তার বদলে হবে টি-টোয়েন্টি বিশ্বকাপ। আগের বছর, অর্থাৎ ২০২০ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপও হব। ফলে পরপর দুই বছর অনুষ্ঠিত হবে এই চার-ছক্কার আসর।

ঘরোয়া টি-টোয়েন্টি টুর্নামেন্টে লাগাম টানা:

আইপিএল, বিপিএল, বিগব্যাস, সিপিএল, পিসিএল, কাউন্টির মত ঘরোয়া আসরগুলো দিনে দিনে অত্যান্ত বেশি জনপ্রিয় হয়ে যাচ্ছে। বোর্ডগুলো প্রতিযোগিতা করে আয়জন করছে এই টুর্নামেন্টগুলো। একবছরে এতগুলো টুর্নামেন্ট আন্তর্জাতিক ক্রিকেটকে প্রভাবিত করছে মারাত্মকভাবে। অন্যদিক এই টুর্নামেন্টগুলোর প্রয়োজনিতাও অনেক। তাই একটি দল গঠন করে এর সমাধান খুজছে আইসিসি।

অন্যদিকে টেস্টের জনপ্রিয়তা বাড়াতে ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপের আয়োজন করতে চলেছে আইসিসি। আগামি ৫ বছরে অনুষ্ঠিত হবে এর দুটি সাইকেল। প্রথমটি ২০১৯-২০২১ এবং দ্বিতীয়টি ২০২১-২০২৩। সাইকেল শেষে টেস্টের ফাইনালে খেলবে দুই দল। যে দল জয় পাবে সে দল হবে ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়ন।

এফটিপির বৈশ্বিক টুর্নামেন্ট (২০১৯-২০২৩)

বিশ্বকাপ- ২০১৯, ২০২৩

ওয়ার্ল্ড টি-টোয়েন্টি বিশ্বকাপ- ২০২০, ২০২১

টেস্ট চ্যাম্পিয়নশিপ:
সাইকেল ১- ২০১৯-২০২১
সাইকেল ২- ২০২১-২০২৩

ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনাল- ২০২১, ২০২৩

বিশ্বকাপ বাছাই লিগ- ২০২০-২০২২

বাংলা ইনিশিয়েটরে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।