প্রচ্ছদ » খেলাধুলা » এখন পর্যন্ত কি বলছে আইপিএল পরিসংখ্যান!

এখন পর্যন্ত কি বলছে আইপিএল পরিসংখ্যান!

প্রকাশ : ৬ মে ২০১৮২:৫৮:৫১ অপরাহ্ন

সাব্বির রায়হান অপি | বাংলা ইনিশিয়েটর

এবারের আইপিএলে গ্রুপ পর্বে মোট ৫৬টা ম্যাচ হবে। ইতিমধ্যেই শেষ হয়ে গেছে ৩৬টি। বাকি আর মাত্র ২০টি ম্যাচ। এরপরেই শুরু হবে শিরোপা জয়ের আসল লড়াই। কেউ বাদ পরে যাবে, কেউ আবার শ্বাসরুদ্ধকর ম্যাচ উপহার দিবে।

গতবারের চ্যাম্পিয়ন মুম্বাই এবার টেবিলের তলানি থেকে উঠছে-নামছে। এ থেকেই বোঝা যায় বিশ্বের সবচেয়ে বড় ঘরোয়া টি-টোয়েন্টির এই আসরে যেকোন কিছুই সম্ভব। তবে এখন পর্যন্ত পরিসংখ্যান যাদের হয়ে কথা বলছে তাদের সম্ভাবনা স্বাভাবিক ভাবেই একটু বেশি। চলুন জেনে নেই এখন পর্যন্ত কার ভাগে কোন রেকর্ডের দখল :

পয়েন্ট টেবিল :

 

৯ ম্যাচে ১৪ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে রয়েছে সানরাইজার্স হায়দ্রাবাদ। সমান পয়েন্ট কিন্তু এক ম্যাচ বেশি খেলে দ্বিতীয়তে চেন্নাই সুপার কিংস। ৯ ম্যাচে ১০ পয়েন্ট নিয়ে তৃতীয় দল কলকাতা নাইট রাইডার্স। রান রেট কম থাকায় সমান পয়েন্ট নিয়ে চতুর্থ স্থানে কিংস ইলেভেন পাঞ্জাব। এরপরে বাকি সবার পয়েন্ট ৬, তাই রান রেট বিবেচনায় স্থান দেয়া হয়েছে দলগুলোকে। ৯ ম্যাচ খেলে পঞ্চম স্থানে মুস্তাফিজের দল মুম্বাই ইন্ডিয়ানস আর ষষ্ঠ স্থানে রয়েল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গলুরু। ১০ ম্যাচ খেলে সপ্তম দিল্লি ডেয়ারডেভিলস। আর ৮ ম্যাচ খেলে টেবিলের তলানিতে রাজস্থান রয়েলস।

আরেঞ্জ ক্যাপ :

সর্বাধিক রান সংগ্রহকারীর এই পরিসংখ্যানে ১০ ইনিংসে ৪২৩ রান করা চেন্নাইয়ের আম্বাতি রায়ডু সবার শীর্ষে। সমান ইনিংসে ৩৯৩ রান করা রিসাব পান্ত দ্বিতীয় স্থানে আর ৩৬০ রান করা মাহেন্দ্র সিং ধোনি। চতুর্থ স্থানে বিরাট কোহলি রয়েছেন ৯ ইনিংসে ৩৫৭ কান করে। সমান ইনিংসে ৩৫৪ করে পঞ্চম স্থানে কেন উইলিয়ামসন।

পার্পেল ক্যাপ :

 

সর্বোচ্চ উইকেট শিকারির তালিকায় প্রথম স্থানে রয়েছেন ব্যাঙ্গলুরুর উমেশ যাদব। ৯ ম্যাচে ১৩ উইকেট নিয়েছেন এই ভারতীয়। ১০ ম্যাচে সমান উইকেট কিন্তু ইকোনমি বেশি থাকায় দ্বিতীয় স্থানে ট্রেন্ট বোল্ট। ৯ ম্যাচে ১২ উইকেট নিয়ে তৃতীয় ও চতুর্থ স্থানে আছেন সাকিবের দুই সতির্থ রাশিদ খান ও সিদ্ধার্থ কৌল। সমান ম্যাচে সমান উইকেট অর্থাৎ ৯ ম্যাচে ১২ উইকেট নিয়ে পঞ্চম স্থানে আছেন মুস্তাফিজের সতির্থ মায়াঙ্ক মারকান্দে। এই তালিকায় ১৩ নাম্বারে সাকিব, মুস্তাফিজ ২১ নাম্বারে।

সর্বোচ্চ রান (ইনিংস) :

এই তালিকায় সবার উপরে রয়েছেন চেন্নাইয়ের শেন ওয়াটসন। ৫৭ বলে ১০৬ রান এই অজি অলরাউন্ডারের। ২ রান কম অর্থাৎ ৬৩ বলে ১০৪* রান নিয়ে দ্বিতীয় স্থানে এবারের আসরের প্রথম সেঞ্চুরিয়ান ক্রিস গেইল। ৫২ বলে ৯৪ রান করে তৃতীয় রহিত শর্মা। ৪০ বলে ৯৩* রান করে চতুর্থ শ্রেয়াস আইয়ার এবং ৪৫ বলে ৯২* করে পঞ্চম সাঞ্জু স্যামসন।

সেরা বোলিং পারফর্মেন্স (ইনিংস) :

টুর্নামেন্ট একমাত্র ৫ উইকেট শিকারি পাঞ্জাবের আঙ্কিত রাজপুত এই তালিকায় শীর্ষে। হায়দ্রাবাদের বিরুদ্ধে ঐ ম্যাচে ৪ ওভারে ১৪ রান খরচ করেছিলেন। ৪ ওভারে ২৩ রানের বিনিময়ে ৪ উইকেট নেয়া মায়াঙ্ক মারকান্দে দ্বিতীয় স্থানে। ৪ ওভারে ১৫ রান খরচ করে ৩ উইকেট নেয়া দিপাক চাহার তৃতীয়। সমান সংখ্যক উইকেট নিতে ১৭ রান খরচ করে লিয়াম প্লাঙ্কেট চতুর্থ এবং ১৮ রান খরচ করে পঞ্চম রবিন্দ্র জাদেজা।

সর্বাধিক স্ট্রাইক রেট :

৭ ইনিংসে ২০২.৯৪ স্ট্রাইক রেট নিয়ে এই তালিকায় রাজত্ব করছেন কলকাতার এন্ড্রে রাসেল। সমান সংখ্যক ইনিংসে ১৮০.১২ স্ট্রাইক রেট নিয়ে দ্বিতীয় স্থানে এবি ডি ভিলিয়ার্স। তৃতীয় স্থানে থাকা রিসাব পান্তের স্ট্রাইক রেট ১০ ইনিংসে ১৭৩.১২ এবং ৭ ইনিংসে ১৭১.৪২ স্ট্রাইক রেট নিয়ে চতুর্থ ডুয়াইন ব্রাভো। পঞ্চম স্থানে থাকা তরুন পৃথিবী সাওয়ের স্ট্রাইক রেট ৫ ইনিংসে ১৭০.৮৩।

সর্বাধিক ছয় :

১০ ইনিংসে ২৭ ছক্কা নিয়ে শীর্ষে চেন্নাইয়ের মাহেন্দ্র সিং ধোনি। মাত্র ৫ ইনিংসে ২৫টি ছয় মেরে দ্বিতীয় স্থানে ‘সিক্স মেশিন’ ক্রিস গেইল। ৭ ইনিংসে ২৩ ওভার-বাউন্ডারি নিয়ে তৃতীয় স্থানে এবি ডি ভিলিয়ার্স। সমান ইনিংসে সমান ছয় কিন্তু রান কম করায় চতুর্থ স্থানে এন্ড্রে রাসেল। ১০ ইনিংসে ২২ ছক্কা নিয়ে পঞ্চম স্থানে আম্বাতি রায়ডু।

সর্বাধিক চার :

১০ ইনিংসে ৪১ চার নিয়ে প্রথম স্থানে রয়েছেন দিল্লির রিসাব পান্ত। সমান ইনিংসে ৩৯টি বাউন্ডারি নিয়ে দ্বিতীয় স্থানে আম্বাতি রায়ডু। ৯ ইনিংসে ৩৮ চার নিয়ে তৃতীয় সুরিয়াকুমার যাদব আর ৮ ম্যাচে ৩৫ চার নিয়ে চতুর্থ লোকেশ রাহুল। পঞ্চম স্থানে রয়েছেন ৯ ম্যাচে ৩২ চারের মালিক বিরাট কোহলি।

সেরা ইকোনমি :

৫ ইনিংসে ৫.৩১ ইকোনমি নিয়ে প্রথম স্থানে হায়দ্রাবাদের সান্দিপ শর্মার। ১টি ইনিংসে ৬.০০ ইকোনমি নিয়ে দ্বিতীয় ডেভিড উইলি আর ২ ইনিংসে ৬.২৮ রেট নিয়ে তৃতীয় কলিন ডি গ্রান্ডহোম। চতুর্থ স্থানে থাকা ডার্সি সর্টের ২ ম্যাচে ৬.৩৩। আর পঞ্চম স্থানে থাকা জাসপ্রিত বুমরার ইকোনমি ৯ ইনিংসে ৬.৭৫।

বাংলা ইনিশিয়েটরে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।