প্রচ্ছদ » আন্তর্জাতিক » বিশ্ব রেড ক্রস ও ক্রিসেন্ট দিবস আজ!

বিশ্ব রেড ক্রস ও ক্রিসেন্ট দিবস আজ!

প্রকাশ : ৮ মে ২০১৮২:৫৬:৪৪ অপরাহ্ন

সামি আল সাকিব | বাংলা ইনিশিয়েটর

আজ ৮ই মে, বিশ্বজুড়ে আজ পালিত হচ্ছে বিশ্ব রেড ক্রস ও ক্রিসেন্ট দিবস। ১৮৫৯ সালের ২৪ জুন অস্ট্রিয়ার সাথে ফ্রান্স এবং সার্ডিনিয়া-পিডমন্ট সেনাদের মারাত্মক রক্তক্ষয়ী এক যুদ্ধ চলছিল ইতালির সলফেরিনোতে। সুইজারল্যান্ডের ব্যবসায়ী ‘জিন হেনরি ডুন্যান্ট’ সেখানে গিয়েছিলেন তৃতীয় নেপোলিয়ানের সাথে সাক্ষাৎ করতে। উদ্দেশ্য, আলজেরিয়ার সঙ্গে একটা চুক্তির ব্যাপারে ফ্রান্সের অধিপতি নেপোলিয়ানের সাহায্য চাওয়া। কিন্তু নেপোলিয়নের সাথে কথা বলবেন কি, যুদ্ধক্ষেত্রের ভয়াবহ দৃশ্য দেখেই ডুন্যান্টের অবস্থা খারাপ। যুদ্ধে অনেকেই প্রায় বিনা চিকিৎসায় মারা যাচ্ছিলেন। সে অবস্থা দেখে তিনি নিজেই নেমে পড়লেন আহত সৈন্যদের সেবায়। পাশাপাশি আশপাশের গ্রামবাসী যার অধিকাংশই ছিলেন গৃহিণী, তাদের একত্রিত করে যুদ্ধাহতদের জন্য ব্যবস্থা করলেন প্রাথমিক চিকিৎসার। পরবর্তীতে ১৮৬৩ সালে বেশ কয়েক জন চিকিৎসক, রাজনীতিবিদ এবং সেনাকর্মকর্তাকে নিয়ে একটা সংগঠনের যাত্রা শুরু করেছিলেন ডুন্যান্ট। সেই সংগঠনই পরবর্তীতে পরিচিতি পায় ইন্টারন্যাশনাল কমিটি অব দ্য রেড ক্রস বা আইসিআরসি নামে। মুসলিম বিশ্বে যা পরিচিত ‘রেড ক্রিসেন্ট’ হিসেবে।
১৮২৮ সালের ৮ই মে সুইজারল্যান্ডের জেনেভায় জন্মগ্রহণ করেন বিশ্ব রেড ক্রস আন্দোলনের প্রতিষ্ঠাতা জিন হেনরি ডুন্যান্ট। তাঁর জন্মদিনকে স্মরণীয় করে রাখার লক্ষ্যেই প্রতি বছর এই দিনটিকে বিশ্ব রেড ক্রস ও রেড ক্রিসেন্ট দিবস হিসেবে পালন করা হয়। ডুনান্টের ধারণার উপর ভিত্তি করে ১৮৬৪ সালে তৈরি হয় জেনেভা কনভেনশন। তার এ মহৎ উদ্যোগের জন্য ১৯০১ সালে ফ্রেডেরিক পাসির সাথে মিলিত ভাবে শান্তিতে নোবেল পুরস্কার লাভ করেন তিনি।

বিশ্বের অন্যান্য দেশের ন্যায় বাংলাদেশেও দিবসটি পালিত হচ্ছে নানা কর্মসূচি এবং সচেতনতামূলক অনুষ্ঠানের মধ্য দিয়ে।

দিবসটি উপলক্ষে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি আয়োজন করেছে বিভিন্ন কর্মসূচির। এর মধ্যে রয়েছে সকালে জাতীয় পতাকা ও রেড ক্রিসেন্ট পতাকা উত্তোলন, বর্ণাঢ্য র্যালি, স্বেচ্ছায় রক্তদান কর্মসূচি, সদস্য এবং তহবিল সংগ্রহ,বিভিন্ন দুর্যোগ মোকাবিলায় সচেতনতা সৃষ্টি, বিভিন্ন হাসপাতালের রোগীদের মধ্যে শুভেচ্ছা উপহার বিতরণ,আলোচনা সভাসহ নানা কর্মসূচি।

বাংলা ইনিশিয়েটরে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।