প্রচ্ছদ » খেলাধুলা » রিসাব পান্তের দুর্দান্ত সেঞ্চুরির জবাব দিলেন শিখর-উইলিয়ামসন!

রিসাব পান্তের দুর্দান্ত সেঞ্চুরির জবাব দিলেন শিখর-উইলিয়ামসন!

প্রকাশ : ১১ মে ২০১৮১২:৫৭:০৩ পূর্বাহ্ন

সাব্বির রায়হান অপি | বাংলা ইনিশিয়েটর

প্লে-অফ খেলার সুযোগ না থাকলেও শেষ সময়ের দুর্দান্ত কিছু ইনিংস উপহার দিয়ে চলেছে দিল্লি ডেয়ারডেভিলস। তরুন অধিনায়ক শ্রেয়াস আইয়ারের দুর্দান্ত ইনিংস, নবীন পৃথিবী সাওয়ের অর্ধশতকের পর আজ দেখা মিলেছে রিসাব পান্তের দুর্দান্ত সেঞ্চুরির। ১২৮ রানের ইনিংসটি এখন পর্যন্ত এই আসরের সর্বোচ্চ। এত সুন্দর ইনিংসের পরের আফসোসের বৃত্ত থেকে বের হতে পারেনি। সানরাইজার্স হায়দ্রাবাদের শিখর ধাওয়ান ও কেন উইলিয়ামসনের দুর্দান্ত ব্যাটিং পারফর্মেন্সে সহজেই হেরে যায় দিল্লি।

টসে জিতেছিলেন দিল্লির অধিনায়ক শ্রেয়াস আইয়ার, সিদ্ধান্ত নেন আগে ব্যাট করা। শুরুটা তেমন ভালো হয় নি দিল্লির। চতুর্থ ওভারেই জোড়া আক্রমন করেন সাকিব আল হাসান। ওভারের পঞ্চম বলটি অফ স্টাম্পে শর্ট লেংথের করেন সাকিব। সে বলেই পৃথিবীর ব্যাটে এজ হয়ে কাভারে থাকা শিখর ধাওয়ানের তালুবন্ধি হন ১১ বলে ৯ রান করে। পরের বলেই ফেরেন একাদশে সুযোগ পাওয়া জেসন রয়। এবারের বলটিও অফ স্টাম্পে করলেন সাকিব কিন্তু গুড লেংথের। এবারেওএজ হয়, শ্রীভাটস গৌস্বামির হাতে ধরা পরে ১৩ বলে ১১ রানেই ফেরেন এই ইংলিশ ব্যাটসম্যান।

অষ্টম ওভারের চতুর্থ বল, শ্রেয়াস রান নিতে চাইলেও পান্ত না করেন। স্রেয়াস যতক্ষনে ফিরবেন ততক্ষনে বল হাতে উইকেট ভাঙ্গের সন্দিপ। ফলে মাত্র ৩ রানেই রান-আউট হয়ে ফিরতে হয় শ্রেয়াস আইয়ারকে। এরপর কিছুক্ষন সতর্ক ব্যাটিং করার পর হাত খোলেন রিসাব পান্ত। আক্রমনাত্মক শট খেলে চাপে ফেলেন বোলারদের। কিন্তু আবার ভুল করে বসে দিল্লির ব্যাটসম্যান। এবার ডাবল রান নিতে চেয়েও না করেন, অপর প্রান্তে থাকা হার্সাল পাটেল রান আউট হয়ে ফেরেন ১৭ বলে ২৪ রান করে। পরের ওভারের প্রথম বলেই ছক্কে মেরে অর্ধশতক পূরন করেন রিসাব পান্ত। সাকিবের ওই ওভার থেকে আসে ১৩ রান। এরপর সব ওভারেই চার-ছক্কার ঝড় তোলেন পান্ত।

টি-টোয়েন্টির বড় নাম ম্যাক্সওয়েল, আজও ব্যার্থ ছিলেন। শেষ ওভারের প্রথম বলেই ভুবনেশ্বর কুমারের বলে অ্যালেক্স হেলসকে ক্যাচ দেন মাত্র ৯ রান করে। এর আগের ওভারে শতক করে আক্রমনাত্মক হয়ে উঠেছিলেন পান্ত। শেষ ওভারে বাকি থাকা পাঁচ বলের প্রথম দুই বলে দুটি চার আর শেষ তিন বলে তিনটি ছয়। মোট ২৬ রান তোলেন রিসাব পান্ত একাই। ১৮৭ রানের বড় সংগ্রহ পায় দিল্লি। আর রিসাব পান্ত খেলেন আসরের সর্বোচ্চ ৬৩ বলে ১২৮ রানের ইনিংস। এই ইনিংসে ১৫টি চার ও ৭টি ছয় মারেন পান্ত। আসরে এখন পর্যন্ত সর্বাধিক চার মারার রেকর্ডও পান্তের।

১৮৮ রানের বড় লক্ষ জয় করতে নেমে, খুূ বেশি কষ্ট করতে হয় নি হায়দ্রাবাদকে। অবশ্য দ্বিতীয় ওভারেই ধাক্কা খেয়েছিল হায়দ্রাবাদ। হার্সাল পাটেলের তৃতীয় ও চতুর্থ বলে টানা দুটি চার মারেন হেলস। পঞ্চম বলটি মাঝে স্টাম্পে ফুল লেংথে স্লোয়ার বল করেন হার্সাল। আর সেই বলেই এলবিডব্লিউ হয়ে ফেরেন ১০ বলে ১৪ রান করা অ্যালেক্স হেলস।

এরপর আর কোন বাধা পেতে হয় নি হায়দ্রাবাদকে। শিখর-উইলিয়ামসনের দুর্দান্ত ব্যাটিং নৈপূন্যে সহজ জয় পায় হায়দ্রাবাদ। দুইজনের ১৭৬ রানের জুটি ছিল হায়দ্রাবাদের হয়ে সর্বোচ্চ। খুব বেশি আক্রমনাত্মক হননি দুজনের কেউ। ওভারে একটা কিংবা দুটো বাউন্ডারি আর দুর্দান্ত স্ট্রাইক বদল করে খেলার ফলই ৯ উইকেটের অসাধারন জয়। ১৮৮ রান তাড়া করে জয় হায়দ্রাবাদ সর্বোচ্চ। একটি রেকর্ড হয়েছে দিল্লিরও। আইপিএলের ইতিহাসে পরাজিত দল হয়েও সর্বোচ্চ রানের মালিক রিসাব পান্ত। ৯ চার ও ৪ ছক্কায় ৫০ বলে ৯২ রান করে শিখর ধাওয়ান হয়েছেন ম্যাচ সেরা। আর তার সঙ্গি কেন উইলিয়ামসন ৫৩ বলে ৮ চার ও ২ ছয়ে করেছেন ৮৩ রান। এই জয় দিয়ে পয়েন্ট টেবিলের শীর্ষের জায়গাটা আরেকটু পোক্ত করলো সানরাইজার্স হায়দ্রাবাদ। আর পরাজয়ের পরে টেবিলের তলানিতে দিল্লি ডেয়ারডেভিলস।

আগামিকাল জয়পুরে চেন্নাই সুপার কিংসের বিপক্ষে মাঠে নামবে রাজস্থান রয়েলস।

বাংলা ইনিশিয়েটরে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।