প্রচ্ছদ » খেলাধুলা » পাঞ্জাবের ব্যাটিং ধস : ১০ উইকেটে জিতলো ব্যাঙ্গলুরু!

পাঞ্জাবের ব্যাটিং ধস : ১০ উইকেটে জিতলো ব্যাঙ্গলুরু!

প্রকাশ : ১৫ মে ২০১৮১:৪৩:৫৮ পূর্বাহ্ন

সাব্বির রায়হান অপি | বাংলা ইনিশিয়েটর

টুর্নামেন্টের শুরুতে অন্যতম ফেবারিট দল ছিল পাঞ্জাব। শুরুটাও অসাধারন করেছিল দলটি। কিন্তু হঠাৎ হঠাৎ হারিয়েও যাচ্ছে দলটি। এমন পরিস্থিতিতে দলটির মালিকদের মধ্যে একজন প্রীতি জিনতার সাথে দলটিরে মেন্টর বিরেন্দ্র শেহবাগের সাথে বাক-বিতন্ডার খবরও সামনে এসেছে। কিন্তু আজ যা হলো, তারপর কি হবে তা নিয়ে তো প্রশ্ন থেকেই যাবে।

মাত্র ৮৮ রানেই সব উইকেট হারিয়ে ফেলেছে পাঞ্জাবের দলটি। টস, বোলিং, ফিল্ডিং এবং ব্যাটিং, সব জায়গাতেই রয়েল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গলুরুর রাজত্ব। টসে জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নিয়েছিলেন ব্যাঙ্গলুরু অধিনায়ক বিরাট কোহলি। পঞ্চম ওভারেই উমেশ যাদবের জোড়া আক্রমন। এক ওভারেই তুলে নিয়েছেন পাঞ্জাবের দুই প্রান-ভোমরা রাহুল ও গেইলকে। ওভারের তৃতীয় বল, মাঝের স্টাম্পে করা শর্ট বলটিকে গ্রান্ডহোমের হাতে তুলে দিয়ে ফেরেন ১৫ বলে ২১ করা লোকেশ রাহুল। শেষ বলে ফেরেন গেইল। এবারও শর্ট বল কিন্তু অফ স্টাম্পের বাইরে মিড উইকেট দিয়ে মারতে গিয়ে স্কয়ার লেগে সিরাজের হাতে ধরা পরেন ১৪ বলে ১৮ করে।

পরের ওভারেই করুন নাইয়ারকে বল হাতে ফেরান সিরাজ। এবারও শর্ট বল ছিল, আর সেটিই কোহলির হাতে তুলে দিয়েছিলেন করুন। পরের ওভারের পঞ্চম বলটি ফুল টস করে স্টোয়নিসকে ২ রানে ফেরান যুজবেন্দ্র চাহাল। ব্যাঙ্গলুরুর বোলাররা অনেকটা ছেলে খেলাই করলো পাঞ্জাবকে নিয়ে। নবম ওভারে মায়াঙ্ক আগারওয়ালকে উইকেটের পেছনে ক্যাচ বানিয়ে ফেরান ডি গ্রান্ডহোম। এবার ১২তম ওভারে জোড়া আক্রমন ব্যাঙ্গলুরুর। পঞ্চম বলে, অ্যারোন ফিঞ্চকে বিরাট কোহলির ক্যাচ বানান মঈন আলি। ২৩ বলে ২৬ রান করেছেন এই অজি। পরের বলেই আশ্বিনকে রান আউট করে ফেরান বলদি ফিল্ডার পবন নেগি।

দলীয় রান তখন মাত্র ৭৯ আর উইকেট পরে গেছে ৭টি। ১৩তম ওভারের চতুর্থ বলে এন্ড্রু তায়কে ফিরিয়ে পাঞ্জাবের শেষ আশাটাও নিভিয়ে দেন উমেশ যাদব। বাকি দুটি উইকেটই ছিল রান-আউট। ফলে ৮৮ রানে অল আউটের লজ্জা পায় পাঞ্জাব।

জবাবে নেমে কোন উইকেট না হারিয়ে জয়ে বন্দরে পৌছে যায় ব্যাঙ্গলুরু। রান তাড়া করার জন্য বিখ্যাত কোহলি ইনিংসের উদ্বোধন করেন পার্থিব পাটেলকে সঙ্গে নিয়ে। দুইজনের ৯২ রানের জুটিতে সহজ জয় পায় রয়েল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গলুরু। দুজনই সতর্ক ছিলেন, কিন্তু বুঝেশুনে আক্রমনাত্মক হওয়ার পাশাপাশি নিয়মিত স্ট্রাইক বদল করে খেলেছেন দুই ভারতীয়। ৬ চার ও ২ ছয়ে ২৮ হলে ৪৮ রান করেন কোহলি। আর ৭ চারে ২২ বলে ৪০ রান করে তাকে সঙ্গ দেন উইকেট-রক্ষক ব্যাটসম্যান পার্থিব পাটেল। ১০ উইকেটের এই জয়টি ছিল আইপিএল ইতিহাসে ব্যাঙ্গলুরুর তৃতীয়।

দুর্দান্ত বোলিংয়ে ম্যাচ সেরা হয়েছেন উমেশ যাদব।টেবিলের পঞ্চম স্থানে নেমে গিয়েছে কিংস ইলেভেন পাঞ্জাব। আর সপ্তম স্থানে রয়েল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গলুরু।শেষ চারের আশা এখনো বেঁচে আছে পাঞ্জাবের।

আগামিকাল বাংলাদেশ সময় ৮টা ৩০ মিনিটে কলকাতার ইডেন গার্ডেনে রাজস্থান রয়েলসের বিপক্ষে মাঠে নামবে কলকাতা নাইট রাইডার্স।

বাংলা ইনিশিয়েটরে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।