শিরোনাম
প্রচ্ছদ » আন্তর্জাতিক » আজ বিশ্ব শিশুশ্রম বিরোধী দিবস!

আজ বিশ্ব শিশুশ্রম বিরোধী দিবস!

প্রকাশ : ১২ জুন ২০১৮২:১১:০২ অপরাহ্ন

মোহাম্মদ শাওন | বাংলা ইনিশিয়েটর

আজ ১২ জুন বিশ্ব শিশুশ্রম বিরোধী দিবস ( world child labor day)। শিশুশ্রম এর বিরুদ্বে বিশ্বব্যাপী আন্দোলনের জন্য জোরদার করতে এই দিনটি পালিত হয়। আন্তর্জাতিক শ্রম সংস্থা (আইএলও), শিশু শ্রমিকের বিরুদ্ধে লড়াইয়ের লক্ষ্যে ২০০২ সালে থেকে ১২ই জুুুুনকে বিশ্বব্যাপি শিশু শ্রম দিবস ঘোষনা করা হয়।

একটা পরিসংখ্যান দাড় করিয়ে দেখা যায়, যে সারা বিশ্বে লাখ লাখ ছেলে ও মেয়ে যাদের এখন স্কুলে পড়াশোনা খেলাধুলা ইত্যাদি নিয়ে ব্যস্ত থাকার কথা তারা এখন বিভিন্ন পারিশ্রমিক কাজে লিপ্ত হচ্ছে। তারা তাদের মৌলিক অধিকার হতে প্রতিনিয়ত বঞ্চিত হচ্ছে। এর প্রধান কারণ ই হলো পরিবার এর চাপ, হতাশা বাবা-মা বিচ্ছেদ, দারিদ্রতা ইত্যাদি। এই সমস্যাগুলোর কারণে তারা এই পথ বেছে নেয়। তাই আজকের দিনে সাড়া বিশ্বে শিশু শ্রমের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলেন।

সাড়া বিশ্বের মতো বাংলাদেশেও এই দিনটি পালিত হয়। বিভিন্ন শিক্ষা ও শিশু বিষয়ক প্রতিষ্ঠান দিনটিকে কেন্দ্র করে আলাদা আলাদা কর্মসূচি ঘোষনা করেছে।

বাংলা ইনিশিয়েটরে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।