প্রচ্ছদ » খেলাধুলা » পর্তুগিজের নায়ক রোনালদো : মরোক্কোর বিদায়

পর্তুগিজের নায়ক রোনালদো : মরোক্কোর বিদায়

প্রকাশ : ২০ জুন ২০১৮৯:৪৩:১৫ অপরাহ্ন

খাতুনে জান্নাত | বাংলা ইনিশিয়েটর


ফিফা র্যাংকিংয়ে ৪-এ থাকা দলটির আছে বিশাল ভক্তকুল। যদিও কখনো বিশ্বকাপের বিজয়ী হওয়া হয় নি, তাতে কী? পাঁচবারের ফিফা বর্ষসেরা ফুটবলার, রিয়াল মাদ্রিদের তারকা রোনালদো যে আছেন! আশা তাই একটু বেশিই থাকে দলটিকে নিয়ে। তার উপর প্রথম খেলায় স্পেনের বিপক্ষে হ্যাট্রিকের রেকর্ড রোনালদোর – সব মিলিয়ে আজ ফুটবলপ্রেমীরা নতুন কিছু চেয়েছিলো রোনালদোর কাছে।

রোনালদো দিয়েছেনও। শুধু যে ১-০ ব্যবধানে ম্যাচ জিতে মরক্কোকে বিদায় জানিয়েছেন তা নয়, করেছেন নতুন রেকর্ড। বিশ্বকাপে ৬টি গোল করে অধিনায়ক হিসেবে সর্বোচ্চ গোল ছিল ডিয়েগো ম্যারাডোনার। গত ম্যাচে হ্যাটট্রিকের বদৌলতে অধিনায়ক হিসেবে রোনালদোর গোল ছিল ৫টি। আজ গোল করে ম্যারাডোনার রাজত্বে ভাগ বসিয়েছেন পর্তুগিজ এই ফরোয়ার্ড। আন্তর্জাতিক ফুটবলে এখন ৮৫ গোল রোনালদোর। ইউরোপিয়ান অঞ্চলে জাতীয় দলের হয়ে এখন সবচেয়ে বেশি গোল এই রিয়াল ফরোয়ার্ডের। এত দিন এ রেকর্ড ছিল আরেক রিয়াল তারকা পুসকাসের। হাঙ্গেরির হয়ে ৮৯ ম্যাচে ৮৪ গোল তাঁর।

তবে দল হিসেবে ভালো করে নি রোনাদলোর পর্তুগাল। মরক্কোই বরং বেশ ভালো খেলেছে। যদিও জয় ছিনিয়ে নিতে পারে নি। ৪ মিনিটে করা রোনালদোর একমাত্র গোলই পর্তুগালের জয় এনে দেয়। আর মরক্কোর বিদায়ের বাঁশিও বাজায় সেই গোলই।

৩৯ মিনিটে মুনির মোহামেদি দারুণ এক সেভ না করলে বিশ্বকাপে প্রথম গোল পেয়ে যেতে পারতেন গনসালো গেদেস। পর্তুগালও ব্যবধান দ্বিগুণ করে নিতে পারত। দ্বিতীয়ার্ধের শুরুতে গোলের সুযোগ নষ্ট করার দোষে দোষী হয়েছেন রোনালদো। গেদেসের দারুণ এক পাস খুঁজে নিয়েছিল ফাঁকায় থাকা রোনালদোকে। কিন্তু প্রায় উন্মুক্ত গোল পেয়েও অনেক উঁচুতে মেরেছেন রোনালদো। ৫৭ মিনিটে মরক্কো সমতায় ফিরতে পারত। কিন্তু বেলহানদার হেড অবিশ্বাস্যভাবে ঠেকিয়ে দিয়েছেন রুই প্যাত্রিসিও। ৬০ মিনিটে অবশ্য প্যাত্রিসিও বাধা হতে পারতেন না। কিন্তু মরোক্কান অধিনায়ক মেধি বেনিতিয়া সহজতম সুযোগ আকাশে পাঠিয়েছেন। এরপরেও চারটির মতো গোলের সুযোগ মিস করেছে মরক্কো। আর নিশ্চিত করেছে নিজেদের বিদায়।

তার সাথে নিজের দলকে নিয়ে ২য় পর্বে জায়গা করে নিয়েছেন পর্তুগিজ তারকা ক্রিস্টিয়ানো রোনালদো। তার পরের জাদুর অপেক্ষায় এখন সকলে!

বাংলা ইনিশিয়েটরে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।