প্রচ্ছদ » খেলাধুলা » আর্জেন্টিনা কি পারবে নক-আউট পর্বে যেতে?

আর্জেন্টিনা কি পারবে নক-আউট পর্বে যেতে?

প্রকাশ : ২২ জুন ২০১৮১১:৩৭:০৬ পূর্বাহ্ন

সাব্বির রায়হান অপি | বাংলা ইনিশিয়েটর

বিশ্বকাপে কোয়ালিফাই করতে গিয়ে বেশ কয়েকবার হোচট খেয়েছে আর্জেন্টিনা। পরাজয় আর ড্র-তে সমিকরন অনেকটাই কঠিন হয়ে উঠেছিল। কিন্তু তাও ভক্তদের মন ভাঙ্গে নি ফুটবল। কঠিন সমিকরনের সব হিসেব মিটিয়ে রাশিয়ার টিকেট পেয়েছে সাম্পাওলির দল। বাংলাদেশেসহ বিশ্বের কোটি কোটি আর্জেন্টিনা ভক্তও স্বপ্নও দেখেছে মেসিকে নিয়ে। সম্ভাব্য শেষ বিশ্বকাপ খেলা মেসির হাতে কি উঠবে সোনালি বিশ্বকাপ। বিশ্বের অন্যতম সেরা এই ফুটবলারের আফসোস তো এটুকুই জাতীয় দলের জার্সিতে একটা ট্রফি।

সব স্বপ্ন, আশা আর বিশ্বাস যেখানে মিলিত হয়েছে সেখানে আবার হোচট খেয়েছে সাদা-আকাশি নীল দলটি। প্রথম ম্যাচেই আইসল্যান্ডের সাথে ড্রটা যেন পরাজয় সমতুল্য। গ্রুপের অন্যতম দুর্বল দলটির সাথে ড্র করে অনেকটাই ব্যাক ফুটে চলে যায় আর্জেন্টিনা। শুরু থেকেই দলীয় তাল-মিলের অভাব দেখা যায় দলটিতে। মেসির সাথে দিবালার সমন্বয়ের অভাব, রোমেরোর বিকল্প কোন গোল-রক্ষকই ভরসাযোগ্য কিছু করতে পারছে না, রক্ষনে অভিজ্ঞতার অভাবটাও যে স্পষ্ট। এতো কিছুর মাঝে সঠিক একাদশ গড়তেই ব্যার্থ কোচ হোর্হে সাম্পাওলি। তাই স্বাগতিকভাবেই পরিকল্পনার অভাব আর্জেন্টিনার পারফর্মেন্সে। মেসি, ডি মারিয়া, আগুয়েরো, দিবালাদের মত ফুটবলার থাকতেও তাদের সঠিক ভাবে কাজে লাগাতে পারেননি কোচ সাম্পাওলি।

এত প্রতিকূলতার পরেও সুযোগ ছিল ঘুরে দাড়ানোর। ক্রোয়েশিয়ার সাথের ম্যাচটিতে জ্বলে উঠলেই সব সমস্যার সমাধান হয়ে যেত। কিন্তু তা তো হলোই না, উল্টো ৩-০ গোলের লজ্জাজনক হারে খাদের কিনারায় আর্জেন্টিনা। যে কোন সময়ই যেন টুর্নামেন্ট থেকে বেড় হয়ে যেতে পারে ল্যাটিন আমেরিকার দলটি। তবে এখনো সুযোগ রয়েছে আর্জেন্টিনার। এবারও একটি কঠিন সমিকরন মেলাতে হবে তাদের। ২ ম্যাচে জয় তুলে নিয়ে ইতোমধ্যেই নক-আউট পর্ব নিশ্চিত করে ফেলেছে ক্রোয়েশিয়া। বাকি দলগুলোর মধ্যে আর্জেন্টিনা ও আইসল্যান্ডের পয়েন্ট ১ আর নাইজেরিয়া এখনো কোন পয়েন্ট করতে পারে নি। তাই দুটি সমিকরনের যেকোন একটি মিলে গেলেই নক-আউটে চলে যাবে আর্জেন্টিনা।

শর্ত ১ : নাইজেরিয়া ও আইসল্যান্ড ম্যাচে নাইজেরিয়াকে জিততে হবে অথবা ড্র করতে হবে। আর্জেন্টিনা ও নাইজেরিয়া ম্যাচে আর্জেন্টিনাকে জিততেই হবে। আর ক্রোয়েশিয়া ও আইসল্যান্ড ম্যাচে ক্রয়োশিয়াকে জিততে হবে অথবা ড্র করতে হবে।

শর্ত ২ : নাইজেরিয়া ও আইসল্যান্ড ম্যাচে যদি আইসল্যান্ড জিতে যায়। তাহলে নাইজেরিয়ার বিপক্ষে আর্জেন্টিনাক আইসল্যান্ডের চেয়ে বড় ব্যবধানে জিততে হবে। আর ক্রোয়েশিয়া ও আইসল্যান্ড ম্যাচে ক্রয়োশিয়াকে জিততেই হবে এবং তা হতে হবে ৩-০ বা তার বেশি ব্যাবধানে।

বাংলা ইনিশিয়েটরে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।