প্রচ্ছদ » খেলাধুলা » নাইজেরিয়ার দূর্দান্ত জয়; বাড়লো আর্জেন্টিনার ২য় পর্বে যাওয়ার আশা

নাইজেরিয়ার দূর্দান্ত জয়; বাড়লো আর্জেন্টিনার ২য় পর্বে যাওয়ার আশা

প্রকাশ : ২৩ জুন ২০১৮১২:১০:৩৬ পূর্বাহ্ন

খাতুনে জান্নাত | বাংলা ইনিশিয়েটর


আজ কোস্টারিকার বিপক্ষে ব্রাজিলের খেলায় যেমন বিশ্বের সকল স্থানের ব্রাজিল সমর্থকেরা চেয়ে ছিলেন, ঠিক তেমনি নাইজেরিয়ার বিপক্ষে আইসল্যান্ডের খেলায় একইভাবে চেয়ে ছিলো আর্জেন্টিনার সমর্থক! কারণ আজ নাইজেরিয়া আইসল্যান্ডের বিপক্ষে জয়ী হলে আর্জেন্টিনার আশা কিছুটা উজ্জ্বল হয়! যদিও তারপরেও আর্জেন্টিনাকে পাড়ি দিতে হবে বহু কঠিন পথ।

ব্রাজিল যেমন ২-০ ব্যবধানে জয়ী হয়ে ভক্তদের হতাশার হাত থেকে বাঁচিয়েছে, তেমনি নাইজেরিয়াও ২-০ তে জয়ী হয়ে আশান্বিত করেছে আর্জেন্টাইন সাপোর্টারদের! আজ ভোলগাগ্রাদে আইসল্যান্ডকে ২-০ গোলে হারিয়েছে নাইজেরিয়া। নাইজেরিয়ার হয়ে জোড়া গোল দিয়েছেন আহমেদ মুসা।

দুই ম্যাচে দুই জয় নিয়ে ডি গ্রুপে সবার আগে দ্বিতীয় রাউন্ডে পা রেখেছে ক্রোয়েশিয়া। আজকের জয়ে নাইজেরিয়ার পয়েন্ট হলো ৩। এক ড্র আর দুই হারে আর্জেন্টিনা ও আইসল্যান্ডের সমান ১ পয়েন্ট। দ্বিতীয় পর্বে জেতে হলে নাইজেরিয়াকে হারাতেই হবে আর্জেন্টিনার। তাতেও হচ্ছে না, আইসল্যান্ডের বিপক্ষে ক্রোয়েশিয়া যদি না হারে তবেই মেসিরা দ্বিতীয় রাউন্ডে যেতে পারবেন। প্রথমার্ধে খুব একটা সুযোগ তৈরি না হলেও দ্বিতীয়ার্ধের শুরুতেই আক্রমণের ফলা নিয়ে বারবার আইসল্যান্ডের রক্ষণে এগিয়ে গেছে নাইজেরিয়া। গোলের দুয়ারটা তাদের খুলেছে ৪৯ মিনিটে এক প্রতি–আক্রমণে। মোজেসের ক্রস প্রথমে পা বাড়িয়ে রিসিভ করলেন মুসা, এরপর অসাধারণ ফিনিশিং। ৭৫ মিনিটে তাঁর দ্বিতীয় গোলটা আরও অসাধারণ। বাঁ প্রান্ত দিয়ে ক্ষিপ্র গতিতে আইসল্যান্ডের ডিফেন্ডারকে হারিয়ে ঢুকে পড়লেন বক্সে। গোলরক্ষক ও দুই ডিফেন্ডারও বাধা হয়ে দাঁড়াতে পারেননি মুসার সামনে।

আইসল্যান্ড অবশ্য একটা গোল শোধের সুযোগ পেয়েছিল ৮৩ মিনিটে। ভিএআরের সহায়তায় রেফারি দেখতে পান, আইসল্যান্ডের ফরোয়ার্ড ফিনবোগাসনকে বক্সে ফাউল করেছেন এবুয়েহি। পেনাল্টির সুযোগ পায় আইসল্যান্ড। কিন্তু আইসল্যান্ডের মিডফিল্ডার গিলফি সিগুর্ডসনের পেনাল্টি কিক মিসের কারণে সে সুযোগও হাতছাড়া হয়ে যায়। এ যেন মনে করিয়ে দেয় প্রথম ম্যাচে মোসির পেনাল্টি মিস!

এই দূর্দান্ত নাইজেরিয়ার বিপক্ষে জয় না পেলে কিছুতেই দ্বিতীয় রাউন্ডে যাওয়া হবে না দু’বারের বিশ্বকাপ জয়ী এবং ফিফা র্যাংকিংয়ে ৫ এ থাকা দল আর্জেন্টিনাকে। কিন্তু গত ম্যাচে আর্জেন্টিনা যা খেললো, তাতে কি নাইজেরিয়ার বিপক্ষে জয় সম্ভব? জানা যাবে খেলার পরই। তার সাথে এও জানা যাবে এবারও মেসির সোনালি কাপের স্বপ্ন অধরাই রয়ে যাবে কিনা!

গ্রুপ ‘ডি’-এর পয়েন্ট টেবিল:

বাংলা ইনিশিয়েটরে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।