প্রচ্ছদ » খেলাধুলা » প্রথম অঙ্কটা মিলে গেছে, বাকিটা মিললেই নক-আউট পর্বে আর্জেন্টিনা!

প্রথম অঙ্কটা মিলে গেছে, বাকিটা মিললেই নক-আউট পর্বে আর্জেন্টিনা!

প্রকাশ : ২৩ জুন ২০১৮৬:৩৪:৩২ অপরাহ্ন

সাব্বির রায়হান অপি | বাংলা ইনিশিয়েটর

আইসল্যান্ডের সাথে ড্র আর ক্রোয়েশিয়ার বিপক্ষে বড় পরাজয়ে খাদের কিনারায় আর্জেন্টিনা। তবে আশা ছিল! কিছু কঠিন হিসাব-নিকাশ মিলে গেলেই আর্জেন্টিনা ভক্তদের নক-আউট স্বপ্ন বাস্তবে রূপ নিবে। আর সেসব অঙ্কের প্রথমটা ছিল গতকালের নাইজেরিয়া-আইসল্যান্ড ম্যাচ। আইসল্যান্ড জিতে গেলে অনেকটা বিপাকেই পরতে হতো মেসিদের। তা হয় নি, তবে ফলাফল যদি ড্র হতো তাহলে মেসিদের সম্ভাবনা ছিল প্রবল। কিন্তু সেটাও যে হয়নি। আইসল্যান্ডের বিপক্ষে ২-০ গোলের জয় তুলে নিয়েছে নাইজেরিয়া। তবে তাতেও বেঁচে আছে আর্জেন্টিনা স্বপ্ন।

গ্রুপ ‘ডি’-এর আর দুটি ম্যাচ আছে। এই দুটি ম্যাচ যদি আর্জেন্টিনার হয়ে কথা বলে তাহলেই আর্জেন্টিনা নক-আউট পর্বে খেলতে পারবে। আর্জেন্টিনার বিপক্ষে জয় তুলে নিয়ে ইতোমধ্যেই নক-আউট পর্ব নিশ্চিত করেছে ক্রোয়েশিয়া। বাকি ৩ দলের মধ্যে নক-আউটে যাবে ১ দল। সম্ভাবনা আছে ৩ দলেরই। তবে আর্জেন্টিনাকে নক-আউটে দেখতে হলে আত্মবিশ্বাসি নাইজেরিয়াকে হারাতেই হবে। জয়ের কোন বিকল্পই নেই আর্জেন্টিনার কাছে, কেননা গোলগড়ের হিসাবে অনেকটাই এগিয়ে নাইজেরিয়া। তাই নাইজেরিয়ার বর্তমান পয়েন্ট ‘৩’-থেকে একটি পয়েন্টও বাড়তে দেয়া যাবে না।

এবার আরেকটি অঙ্ক, অর্থাৎ আরেকটি ম্যাচ। ক্রোয়েশিয়া বনাম আইসল্যান্ড ম্যাচে ক্রোয়েশিয়াকে জিততে হবে অথবা ড্র করতে হবে। একমাত্র তাহলেই আর্জেন্টিনার কাছে সুযোগ থাকছে নক-আউটে যাবার। আইসল্যান্ডের বর্তমান পয়েন্ট ১, তাই ম্যাচ ড্র হলে তাদের পয়েন্ট ২ হয়ে যাবে। অন্যদিকে নাইজেরিয়ার বিপক্ষে জয় পেলে আর্জেন্টিনার পয়েন্ট হবে ৪। তাই ৩ পয়েন্ট নিয়ে দ্বিতীয়তে থাকা নাইজেরিয়াকে টপকে নক-আউটে চলে যাবে ল্যাটিম আমেরিকার দলটি।

যদি আর্জেন্টিনা নাইজেরিয়াকে হারায় এবং ক্রোয়েশিয়া আইসল্যান্ডকে হারায় তাহলে পয়েন্ট হবে:

ক্রোয়েশিয়া – ৯
আর্জেন্টিনা – ৪
নাইজেরিয়া – ৩
আইসল্যান্ড – ১

ফলাফল : ক্রোয়েশিয়ার সাথে নক-আউট পর্বে আর্জেন্টিনা।

যদি আর্জেন্টিনা নাইজেরিয়াকে হারায় এবং ক্রোয়েশিয়া-আইসল্যান্ড ম্যাচ ড্র হয় তাহলে পয়েন্ট হবে:

ক্রোয়েশিয়া – ৭
আর্জেন্টিনা – ৪
নাইজেরিয়া – ৩
আইসল্যান্ড – ২

ফলাফল: ক্রোয়েশিয়ার সাথে নক-আউট পর্বে আর্জেন্টিনা।

ম্যাচগুলোর ফল এর বাইরে হলে গোল হিসাব করা হবে, আর সেই হিসাবে সবচেয়ে পিছিয়ে আছে আর্জেন্টিনা। ১ গোল দিয়ে ৪ গোল খেয়ে আর্জেন্টিনার হিসাবটা -৩। অন্যদিকে আইসল্যান্ডের -২ ও নাইজেরিয়ার ০। তাই পয়েন্ট সমান হলে গ্রুপ পর্বেই আর্জেন্টিনাকে বিদায় জানাতে হবে রাশিয়া বিশ্বকাপকে। আর যদি কোনভাবে নাইজেরিয়ার সাথে আর্জেন্টিনার ড্র হয়, অথবা নাইজেরিয়া জিতে যায় তাহলে কোন হিসাবের প্রয়োজন হবে না। ক্রোয়েশিয়ার সাথে নক-আউট পর্বে চলে যাবে নাইজেরিয়া।

গ্রুপ ‘ডি ‘- এর পয়েন্ট টেবিল:

বাংলা ইনিশিয়েটরে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।