প্রচ্ছদ » খেলাধুলা » নক-আউট নিশ্চিত করতে জার্মানির সহজ হিসাব!

নক-আউট নিশ্চিত করতে জার্মানির সহজ হিসাব!

প্রকাশ : ২৪ জুন ২০১৮২:১৮:০১ অপরাহ্ন

সাব্বির রায়হান অপি | বাংলা ইনিশিয়েটর

ম্যাক্সিকোর কাছে প্রথম ম্যাচ হেরে কিছুটা বিপদেই পরেছিল জার্মান দলটি। সুইডের বিপক্ষে নামার আগে সমিকরনটা আরো কঠিন হয়ে গিয়েছিল। রিপাবলিক অফ কোরিয়াকে হারিয়ে ম্যাক্সিকো নক-আউট পর্ব নিশ্চিত করে ফেলেছে। আগের ম্যাচ জিতে সুইডেনও ভালো অবস্থানে। এই ম্যাচটা জিতলেই নক-আউট চলে যেত দলটি। ম্যাচটা ড্র হলেও জার্মানি বিপাকে পরে যেত। তাই জয়ের করে বিকল্প ছিল না মুলার-টনি ক্রুসদের কাছে। এমন কঠিন হিসাব মিলাতেই ফিস্ট স্টেডিয়ামে নেমেছিল জার্মানি।

দলের তারকা ফুটবলার ওজিলকে মাঠেই নামায়নি জার্মান কোচ। তারপর ওপর ম্যাচের ৩২ মিনিটে তোইভোনেনের গোলে এগিয়ে যায় সুইডেন। শত চেষ্টা করেও প্রথমার্ধে লিড নিতে পারেনি মুলাররা। দ্বিতীয়ার্ধের শুরু থেকেই আক্রমনাত্মক জার্মানি। ৪-৪-২ এর ফর্মেশন নিয়ে বেশ রক্ষনাত্মক ছিল সুইডেন। কিন্তু তাও শেষ রক্ষা হলো না। ৪৮ মিনিটে, ওয়ের্নারের দুর্দান্ত কাট থেকে গোল করেন মার্কো রেউস। সমতায় ফেরার পর একের পর এক আক্রমন চালায় জার্মানি। কিন্তু মুলার-ক্রুসদের কোন চেষ্টাই সফল হচ্ছিল না। তার ওপর জেরম বোয়াতেঙ্গা পরপর দুই হলুদ কার্ড মিলে লাল কার্ড পান। ১০ জনের জার্মানি দল তার পরেও ম্যাচে আধিপত্য ধরে রেখেছে। কিন্তু জয় সূচক গোল আসছিল না কিছুতেই। শেষ সময় যখন ম্যাচ ড্রই ধরে নিয়েছিল সে সময়ই দলের হয়ে জ্বলে উঠেছেন টনি ক্রুস।

অতিরিক্ত সময়ের একদম শেষ মিনিটে ডিবক্সের কিছুটা বাইরে ফ্রি কিক পায় জার্মানি। প্রথমে হালকা ছোঁয়ায় রেউসের পায়ে বল দেন টনি ক্রুস। রেউস বলটা শুধু স্থির করে সরে যান। এবার টনি ক্রুসে জোড়ালো বাঁকা শটে বল চলে জায় জালে। ২-০ তে ম্যাচ জিতে নক-আউটের প্রবল দাবিদার এখন জার্মানি।

জার্মানির পরের প্রতিপক্ষ দুর্বল কোরিয়া। দুটি ম্যাচই হেরে টুর্নামেন্ট প্রায় শেষের পথে কেরিয়ার। সেই সাথে সুইডেনকেও হারতে হবে ম্যাক্সিকোর কাছে। গোল হিসাবে জার্মানি-সুইডেন দুই দলই আছে সমতায়। তাই দুই দলই যদি জিতে যায় যে দল বেশি ব্যবধানে জিতবে তারাই যাবে নক-আউট পর্বে। তবে ইতোমধ্যেই নক-আউট পর্ব নিশ্চিত করা ম্যাক্সিকের বিপক্ষে জয় তুলে নেয়া সহজ হবে না সুইডেনের জন্য।

 

গ্রুপ ‘এফ’-এর পয়েন্ট টেবিল:

বাংলা ইনিশিয়েটরে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।