প্রচ্ছদ » খেলাধুলা » প্রথমবারের মতো গ্রুপ পর্বেই বিদায় নিলো বর্তমান বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানি!

প্রথমবারের মতো গ্রুপ পর্বেই বিদায় নিলো বর্তমান বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানি!

প্রকাশ : ২৭ জুন ২০১৮১১:২০:৩৭ অপরাহ্ন

সাব্বির রায়হান অপি | বাংলা ইনিশিয়েটর

প্রথম ম্যাচে ম্যাক্সিকোর কাছে লজ্জাজনক হারের পর সুইডেনের বিপক্ষে শ্বাসরুদ্ধকর জয়। শেষ মিনিটের সেই জয়ের পর নক-আউট স্বপ্ন দেখেছিল জার্মান ভক্তরা। কিন্তু তা হয় নি, আগের ম্যাচে অতিরিক্ত সময়ের চমকে জার্মানির জয় হলেও আজ সেই অতিরিক্ত সময়ের জোড়া গোলে অবিশ্বাস্য ভাবে হেরে গেছে ওজিলরা। ফলে নিজেদের ফুটবল ইতিহাসে প্রথমবারের মতো প্রথম রাউন্ডেই বিদায় নিয়েছে জার্মানি।

অথচ নক-আউটে উঠতে জয়ের কোন বিকল্প ছিল না এই ম্যাচে। আর সেই ম্যাচেই কিনা কোরিয়ার মতো দুর্বল দলের কাছে হেরে গেল ৪ বারের বিশ্ব চ্যাম্পিয়নরা? কোরিয়ার হয়ে গোল দুটি করেছেন কিম ইয়ং-গাউন ও সন-হিউং-মিন।

আগের ম্যাচে সুইডেনের সাথে দুর্দান্ত খেলা একাদশ রাখেননি জার্মান কোচ। মুলারকে বাদ দিয়ে ওয়েরনারকে কেন্দ্রে রেখে ওজিল, রেউস, গোরেতজকাকে নিয়ে আক্রমন ভাগ সাজিয়ে ছিলেন কোচ জোয়াচিম জো। বাঁচা-মরার ম্যাচে জার্মানির ফর্মেশন ছিল ৪-২-৩-১। অন্যদিকে কোরিয়ার ৪-৪-২ এর রক্ষনাত্মক ফর্মেশন দারুন ভাবেই কাজে লেগেছে। শত চেষ্টা করেও কোরিয়ান জালে বল জড়াতে পারেনি ওজিল-ওয়েনাররা।

তবে পুরো ম্যাচ জুরে চালকের আসনেই ছিল জার্মানি। ম্যাচে ৭৪% দখলই ছিল জার্মানদের হাতে। যেখানে জার্মানির ২৮ শট সেখানে কোরিয়ানদের মাত্র ১২টি। তবে টার্গেটে শট করার ক্ষেত্রে খুব একটা পিছিয়ে নেই কোরিয়ান দলটি। জার্মানির টার্গেটে করা ৬ শটে জবাব কোরিয়ানরা দিয়েছে ৫ শটে।

প্রথমার্ধ গোলশূন্যের পর দ্বিতীয়ার্ধের গল্পটাও একই হতে পারতো। কিন্তু ৯০ মিনিটের পরেই পুরো চিত্রটাই বদলে গেল। সবাই যখন ভাবছিল গোলশূন্য ড্রর কথা ঠিক তখনই বদলে গেল গল্প। ৯২ মিনিটে কিম ইয়ং-গাউনের করা দুর্দান্ত গোলে এগিয়ে যায় কোরিয়া। কিছু বুঝে উঠার আগেই ব্যবধান দ্বিগুন করে নেয় কোরিয়ানরা। ৯৬ মিনিটে কোরিয়ার হয়ে সেই জাদু দেখিয়েছেন সন-হিউং-মিন। শেষ সময়ে পুরো কোরিয়াই যেন আক্রমনে নেমে পরেছিল। আর তার ফলস্বরূপ ২-০ জয় দিয়ে বিদায় বেলায় ভক্তদের সান্তনা দিয়েছেন কোরিয়ান ফুটবলাররা।

বাংলা ইনিশিয়েটরে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।