প্রচ্ছদ » খেলাধুলা » নক-আউট যুদ্ধে কোন দলের বিপক্ষে নামবে কোন দল?

নক-আউট যুদ্ধে কোন দলের বিপক্ষে নামবে কোন দল?

প্রকাশ : ২৯ জুন ২০১৮৯:৪৪:০৩ অপরাহ্ন

সাব্বির রায়হান অপি | বাংলা ইনিশিয়েটর

শেষ কোন বিশ্বকাপে এমন দুর্দান্ত গ্রুপ পর্বের লড়াইয়ের দেখা মিলেছিল তা খুঁজে বের করা বেশ কষ্টসাধ্য কাজই হবে। শেষের দিকে কয়েক ম্যাচ বাদ দিলে প্রায় সবগুলো ম্যাচের তাপমাত্রাই ছিল অবিশ্বাস্য। বাছাই পর্বে ইটালি, নেদারল্যান্ডসের বাদ পরার পর বিশ্বকাপের আসর নামতে না নামতেই ধাক্কা খেয়েছে জার্মানি, আর্জেন্টিনা, ব্রাজিলের মতো জায়ান্ট দলগুলো। ম্যাচের আগে যে ফলাফল স্বাভাবিক মনে হয়েছিল, ম্যাচ শেষে ফলাফল তার উল্টো, এমন ম্যাচের সংখ্যাও নেহাত কম নয়। আবার কোরিয়া, আইসল্যান্ড, সার্বিয়া, সেনেগালের মতো দলগুলোও উপহার দিয়েছে দুর্দান্ত কিছু ম্যাচ।

নক-আউট পর্ব নিশ্চিত করতে ব্রাজিল-আর্জেন্টিনার মতো বড় দলগুলোকেও কঠিন সমীকরণ মেলাতে হয়েছে। গতবারের চ্যাম্পিয়ন জার্মানি তো প্রথমবারের মতো গ্রুপ পর্বেই বিদায় নিয়েছে। নক-আউট পর্বে আর্জেন্টিনার প্রতিপক্ষ দুর্দান্ত পারফর্মেন্সে করা ফ্রান্স। আর ব্রাজিল মুখোমুখি হবে আত্মবিশ্বাসি দল ম্যাক্সিকোর। সুয়ারেজের উরুগুয়ের বিপক্ষে নামবে রোনালদোর পর্তুগাল। স্পেনের লড়াই হবে স্বাগতিক রাশিয়ার সাথে। শেষ ১৬ থেকে শেষ ৮-য়ে কারা স্থান পাচ্ছে, আর কাদের বিদায় হচ্ছে তা সময়ই বলে দিবে।

বিশ্বকাপ ২০১৮-এর নক-আউট পর্বের সূচি:

  • ৩০ জুন – আর্জেন্টিনা বনাম ফ্রান্স – রাত ৮ টায়
  • ১ জুলাই – উরুগুয়ে বনাম পর্তুগাল – রাত ১২ টায়
    – স্পেন বনাম রাশিয়া – রাত ৮ টায়
  • ২ জুলাই – ক্রোয়েশিয়া বনাম ডেনমার্ক – রাত ১২ টায়
    – ব্রাজিল বনাম ম্যাক্সিকো – রাত ৮ টায়
  • ৩ জুলাই – বেলজিয়াম বনাম জাপান – রাত ১২ টায়
    – সুইজারল্যান্ড বনাম সুইডেন – রাত ৮ টায়
  • ৪ জুলাই – কলম্বিয়া বনাম ইংল্যান্ড – রাত ১২ টায়

একদিন বিরতি দিয়ে ৬ জুলাই থেকে শুরু হবে কোয়াটার ফাইনাল। আর ১৫ তারিখে ফাইনালেই আগামি ৪ বছরের বিশ্ব চ্যাম্পিয়ন পেয়ে যাবে ফুটবল বিশ্ব।

বাংলা ইনিশিয়েটরে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।